ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাণনাশ সংক্রান্ত খবর ভিত্তিহীন   |   বিনোদন ও শিল্পকলা : আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ফটোগ্রাফী প্রদর্শনী শুরু   |   খেলাধুলার সংবাদ : জাতীয় লিগ : চট্টগ্রামের ৪৩২ রানের জবাব দিচ্ছে রাজশাহী *বরিশালের প্রয়োজন ৩৭১ রান; খুলনার ১০ উইকেট *প্রথম টেস্টের আগে সুস্থ হয়ে উঠবেন তামিম-সৌম্য : চন্দ্রমোহন   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র থেকে জরুরি ফাইলে স্বাক্ষর করছেন   |    জাতীয় সংবাদ : বিভিন্ন নদ-নদীর ৬৯ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে * এক লাখ রোহিঙ্গার জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণে সহায়তা দেবে তুরস্ক * প্রধানমন্ত্রীর জন্মদিনের আনুষ্ঠানিকতা পরিহার করে সেই অর্থ রোহিঙ্গাদের সহায়তার আহ্বান ওবায়দুল কাদেরের   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : চীনে ভূমিধসে নিহত ৩, নিখোঁজ ৩ * সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সন্ত্রাস বিরোধী হামলায় ২ হাজার ৬১৭ বেসামরিক লোক নিহত * কাবুলে বোমা হামলা * জার্মানীতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু * সিরীয় সৈন্যদের আইএসের দখলে থাকা ৪৪টি শহর-গ্রাম পুনর্দখল   |    বিভাগীয় সংবাদ : খুলনা অঞ্চলে কাঁকড়া চাষ জনপ্রিয় হচ্ছে *নাটোরে পাওয়া যাচ্ছে জাপানের জাতীয় ফল পার্সিমন * নওগাঁয় ৭২৬টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে   |   

ঢাকা লিট ফেস্টে সাহিত্য প্রেমীদের ভিড়

ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৬ (বাসস) : বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার অঙ্গীকারের মধ্যদিয়ে আজ ঢাকায় বাংলা একাডেমী চত্বরে শুরু হয়েছে সাহিত্য সম্মেলন ঢাকা লিট ফেস্ট (ডিএলএফ)।
সাহিত্য চর্চা জোরদারে বহুমুখী সাহিত্য ও সংস্কৃতির সঙ্গে বিনিময়ের একটি প্লাটফরমে পরিণত করার অভিন্ন লক্ষ্যে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির লোকরা তিন দিনব্যাপী এ সম্মেলনে সমবেত হয়েছেন।
আজ সকালে বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ সম্মেলন উদ্বোধন করেন নোবেল বিজয়ী সাহিত্যিক ভিএস নাইপল এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা লিট ফেস্ট পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায ও আহসান আকবর অনুষ্ঠানে অংশ নেন।
বিশিষ্ট সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার রবীন্দ্র সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে সম্মেলন শুরু হয়।
আন্তর্জাতিকভাবে খ্যাতি সম্পন্ন দেশী ও বিদেশী ২শরও বেশি লেখক, চিত্রশিল্পী, গবেষক ও সাংবাদিক ডিএলএফএ অংশ নিয়েছেন। তারা বিভিন্ন প্যানেল আলোচনায় অংশ নেবেন। এসব আলোচনা সবার জন্য উন্মুক্ত।
ডিএলএফ আয়োজকরা বাসসকে বলেন, ঢাকা লিট ফেস্ট দক্ষিণ এশিয়ার সবচেয়ে বৃহত্তম সাহিত্য সম্মেলন। এই সম্মেলন জ্ঞানের বিভিন্ন শাখা নিয়ে আলোচনার সুযোগ সৃষ্টি করবে।
ডিএলএফএ আগত দর্শকদের সঙ্গে আলাপকালে তারা এই সাহিত্য সম্মেলনকে সাহিত্যপ্রেমী মানুষ, লেখক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের একটি অভিন্ন প্লাটফরম হিসেবে বর্ণনা করেন যা সাহিত্য চর্চাকে বহুমুখী করে তুলবে।
ডিএলএফ পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, ঢাকা লিট ফেস্ট এই নতুন নামে বাংলাদেশে ষষ্ঠবারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আগে এটি হে ফেস্টিভাল নামে অনুষ্ঠিত হয়ে আসছিল।