ঢাকা, সোমবার, ডিসেম্বর ১১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : পার্বত্য মানুষের টেকসই ভবিষ্যৎ গঠনের মৌলিক উপাদানসমূহ নিশ্চিত করার আহ্ববান রাষ্ট্রপতির   |   প্রধানমন্ত্রী : প্রতিটি ঘরে সরকার বিদ্যুতের আলো পৌঁছে দেবে : প্রধানমন্ত্রী *    |   খেলাধুলার সংবাদ : বিপিএলের দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচের আজকের বাকী অংশ আগামীকাল *বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পেলেন সাকিব *১১২ রানে অলআউট হয়ে শ্রীলংকার কাছে ৭ উইকেটে হারল ভারত   |   বিনোদন ও শিল্পকলা : নীলফামারীতে সাড়া জাগিয়েছে বই মেলা   |   প্রধানমন্ত্রী : যশোরে আইটি পার্কের যাত্রা শুরু : সম্ভাবনার নতুন দুয়ার * প্রধানমন্ত্রী ওয়ান প্লানেট সামিটে যোগ দিতে আগামীকাল প্যারিস যাচ্ছেন * চারটি নতুন বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন এবং শতভাগ বিদ্যুতায়িত ১০টি উপজেলার ঘোষণা প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে   |    জাতীয় সংবাদ : জিয়া পরিবারের সম্পদ পাচারের বিষয়টি আমলে নিতে দুদকের প্রতি কাদেরের আহ্বান *এনবিআর সম্মাননা পেল বাসস *জরুরি সেবায় টোল ফ্রি সার্ভিস ৯৯৯ উদ্বোধন করবেন সজীব ওয়াজেদ জয় *চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত   |    বিভাগীয় সংবাদ : পঞ্চগড়ে ৩০ জয়িতাকে সম্মাননা * সাগরে ট্রলার ডুবি, ৪ জেলে নিখোঁজ   |    আন্তর্জাতিক সংবাদ : চীনের দক্ষিণাঞ্চলে অগ্নিকান্ডে ৮ জনের মৃত্যু *নিউইয়র্কে মৌসুমের প্রথম তুষারপাত * বিক্ষোভের দিনে দুই ফিলিস্তিনী নিহত : জাতিসংঘে একা হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র * উত্তেজনা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করল উ. কোরিয়া   |   

ঢাকা লিট ফেস্টে সাহিত্য প্রেমীদের ভিড়

ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৬ (বাসস) : বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার অঙ্গীকারের মধ্যদিয়ে আজ ঢাকায় বাংলা একাডেমী চত্বরে শুরু হয়েছে সাহিত্য সম্মেলন ঢাকা লিট ফেস্ট (ডিএলএফ)।
সাহিত্য চর্চা জোরদারে বহুমুখী সাহিত্য ও সংস্কৃতির সঙ্গে বিনিময়ের একটি প্লাটফরমে পরিণত করার অভিন্ন লক্ষ্যে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির লোকরা তিন দিনব্যাপী এ সম্মেলনে সমবেত হয়েছেন।
আজ সকালে বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ সম্মেলন উদ্বোধন করেন নোবেল বিজয়ী সাহিত্যিক ভিএস নাইপল এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা লিট ফেস্ট পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায ও আহসান আকবর অনুষ্ঠানে অংশ নেন।
বিশিষ্ট সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার রবীন্দ্র সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে সম্মেলন শুরু হয়।
আন্তর্জাতিকভাবে খ্যাতি সম্পন্ন দেশী ও বিদেশী ২শরও বেশি লেখক, চিত্রশিল্পী, গবেষক ও সাংবাদিক ডিএলএফএ অংশ নিয়েছেন। তারা বিভিন্ন প্যানেল আলোচনায় অংশ নেবেন। এসব আলোচনা সবার জন্য উন্মুক্ত।
ডিএলএফ আয়োজকরা বাসসকে বলেন, ঢাকা লিট ফেস্ট দক্ষিণ এশিয়ার সবচেয়ে বৃহত্তম সাহিত্য সম্মেলন। এই সম্মেলন জ্ঞানের বিভিন্ন শাখা নিয়ে আলোচনার সুযোগ সৃষ্টি করবে।
ডিএলএফএ আগত দর্শকদের সঙ্গে আলাপকালে তারা এই সাহিত্য সম্মেলনকে সাহিত্যপ্রেমী মানুষ, লেখক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের একটি অভিন্ন প্লাটফরম হিসেবে বর্ণনা করেন যা সাহিত্য চর্চাকে বহুমুখী করে তুলবে।
ডিএলএফ পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, ঢাকা লিট ফেস্ট এই নতুন নামে বাংলাদেশে ষষ্ঠবারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আগে এটি হে ফেস্টিভাল নামে অনুষ্ঠিত হয়ে আসছিল।