ঢাকা, সোমবার, এপ্রিল ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : চট্টগ্রাম বন্দর জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : খুব শিগগির বাংলাদেশে পেপলের কার্যক্রম শুরু হচ্ছে * মন্ত্রিসভায় মৎস্য সঙ্গ নিরোধ আইনের খসড়া অনুমোদন * বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রাচীনকাল থেকে চট্টগ্রাম বন্দর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : জাবিতে ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তির রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ আগামীকাল   |    জাতীয় সংবাদ : মন্ত্রিসভায় লাকির শোকপ্রস্তাব গৃহীত * আবাসন সমস্যা সমাধানে কেরানীগঞ্জে ১ হাজার আসনের হল নির্মাণ করছে জবি * সমুদ্র বন্দরসমূহের জন্য ৩নং স্থানীয় সতর্কতা সংকেত   |    জাতীয় সংবাদ : ট্রপিক্যাল রোগ নির্মূল বিষয়ক সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া গেছেন স্বাস্থ্যমন্ত্রী *স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অষ্ট্রেলিয়া গেছেন * ২০৫০ সালে বাংলাদেশে প্রবীণ নাগরিকের সংখ্যা হবে ৪ কোটি   |    আন্তর্জাতিক সংবাদ : ফ্রান্সের প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রোন বিজয়ী *আফগানিস্তানের প্রতিরক্ষা প্রধানের পদত্যাগ *উ. কোরীয় শরণার্থীদের অবস্থান জানাতে চীনের প্রতি মানবাধিকার সংগঠনের আহ্বান   |    বিভাগীয় সংবাদ : *চট্টগ্রামের ঐতিহ্যবাহী বৈশাখী মেলা শুরু, আগামীকাল জব্বারের বলীখেলা *মেহেরপুরে ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি *আগামীকাল মুকসুদপুর পৌরসভার নির্বাচন   |   খেলাধুলার সংবাদ : বার্সেলোনার হয়ে ৫০০তম গোলের রেকর্ড গড়লেন মেসি *পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন কান্টে   |   

ঢাকা লিট ফেস্টে সাহিত্য প্রেমীদের ভিড়

ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৬ (বাসস) : বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার অঙ্গীকারের মধ্যদিয়ে আজ ঢাকায় বাংলা একাডেমী চত্বরে শুরু হয়েছে সাহিত্য সম্মেলন ঢাকা লিট ফেস্ট (ডিএলএফ)।
সাহিত্য চর্চা জোরদারে বহুমুখী সাহিত্য ও সংস্কৃতির সঙ্গে বিনিময়ের একটি প্লাটফরমে পরিণত করার অভিন্ন লক্ষ্যে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির লোকরা তিন দিনব্যাপী এ সম্মেলনে সমবেত হয়েছেন।
আজ সকালে বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ সম্মেলন উদ্বোধন করেন নোবেল বিজয়ী সাহিত্যিক ভিএস নাইপল এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা লিট ফেস্ট পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায ও আহসান আকবর অনুষ্ঠানে অংশ নেন।
বিশিষ্ট সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার রবীন্দ্র সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে সম্মেলন শুরু হয়।
আন্তর্জাতিকভাবে খ্যাতি সম্পন্ন দেশী ও বিদেশী ২শরও বেশি লেখক, চিত্রশিল্পী, গবেষক ও সাংবাদিক ডিএলএফএ অংশ নিয়েছেন। তারা বিভিন্ন প্যানেল আলোচনায় অংশ নেবেন। এসব আলোচনা সবার জন্য উন্মুক্ত।
ডিএলএফ আয়োজকরা বাসসকে বলেন, ঢাকা লিট ফেস্ট দক্ষিণ এশিয়ার সবচেয়ে বৃহত্তম সাহিত্য সম্মেলন। এই সম্মেলন জ্ঞানের বিভিন্ন শাখা নিয়ে আলোচনার সুযোগ সৃষ্টি করবে।
ডিএলএফএ আগত দর্শকদের সঙ্গে আলাপকালে তারা এই সাহিত্য সম্মেলনকে সাহিত্যপ্রেমী মানুষ, লেখক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের একটি অভিন্ন প্লাটফরম হিসেবে বর্ণনা করেন যা সাহিত্য চর্চাকে বহুমুখী করে তুলবে।
ডিএলএফ পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, ঢাকা লিট ফেস্ট এই নতুন নামে বাংলাদেশে ষষ্ঠবারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আগে এটি হে ফেস্টিভাল নামে অনুষ্ঠিত হয়ে আসছিল।