ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সড়ক দুর্ঘটনায় ২ জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত * আগামীকাল নিরাপদ মাতৃত্ব দিবস   |   রাষ্ট্রপতি : মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুহার কমাতে প্রয়োজন জনসচেতনতা : রাষ্ট্রপতি * প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি ও মন্ত্রিপরিষদ সদস্যদের সম্মানে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : ইপিজেডসমূহে পরিবেশের মান রক্ষায় কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * জাতীয় উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা অপরিহার্য : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে যুক্তরাজ্য পার্লামেন্ট * দেশে সর্বোচ্চ ১০ হাজার ৬৯৯ মেগাওয়াট রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদন * সেতুবন্ধন গড়তে সরকারি কর্মচারীদের মানসিকতা পরিবর্তনের আহ্বান তথ্যমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : পাঠ্যপুস্তকে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরা হবে : নুরুল ইসলাম নাহিদ * বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিতদের জয়জয়কার * মাদক বিরোধী অভিযানে যারা মারা যাচ্ছে তাদের কেউই নিরীহ নয় : ওবায়দুল কাদের   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা জয় করলো রিয়াল মাদ্রিদ *ফাইনালের ভুলের জন্য ক্ষমা চাইলেন লিভারপুলের গোলরক্ষক লোরিস কারিয়াস   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ৭২ হেক্টর জমিতে তিল চাষ   |    আন্তর্জাতিক সংবাদ : ক্যামেরুনের ইংরেজি ভাষাভাষী অঞ্চলে সংঘর্ষে নিহত ২২ * ট্রাম্প ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছেন * গাজা উপত্যকায় হামাসকে লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলা * সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের সকল পণ্য দোকান থেকে সরিয়ে নেয়ার নির্দেশ কাতারের   |   

আরো সীমান্ত হাট বসাতে সম্মত বাংলাদেশ-ভারত

ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : বাংলাদেশ ও ভারত স্থানীয় দাবি বিবেচনা করে দুদেশের অভিন্ন সীমান্তে আরো বেশি সংখ্যক সীমান্ত হাট বসাতে নীতিগতভাবে সম্মত হয়েছে।
রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিবার সমাপ্ত দুদিনব্যাপী বাংলাদেশ-ভারতের সচিব পর্যায়ের এক বৈঠকে আলোচনার পর এ সিদ্ধান্ত হয়েছে।
বাণিজ্য সচিব শুভাশীষ বসু বৈঠকে ১৮ সদস্য বিশিষ্ট এতে বাংলাদেশ প্রতিনিধি দলে নেতৃত্ব দেন এবং ভারতের বাণিজ্য সচিব রিতা তিওতিয়া তার দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। এর আগে ২০১৬ সালের নভেম্বরে ভারতের রাজধানী নয়াদিল্লিতে দুদেশের মধ্যে সর্বশেষ বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক হয়।
বৈঠকে বাংলাদেশ ভারত সীমান্তে বর্তমানে চালু থাকা চারটি সীমান্ত হাটের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করা হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে আগামী ছয় মাসের মধ্যে আরো ছয়টি সীমান্ত হাট বসানোর প্রক্রিয়া ত্বরান্বিত করার সিদ্ধান্ত হয়।
বৈঠকটি অত্যন্ত সৌহার্দপূর্ণ ও গঠনমূলক পরিবেশে অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, দুদেশের মধ্যে বিরাজমান বর্তমান পরিস্থিতি এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বিবেচনা করে ভারত দুদেশের মধ্যে সার্বিক অর্থনৈতিক অংশীদারিত্ব গঠনের প্রস্তাব দিয়েছে।
উভয় পক্ষ বাংলাদেশ-ভারত সীমান্তে অবস্থিত স্থল বন্দরগুলোতে দ্রুত মালামাল খালাস নিশ্চিত করার পাশাপাশি পর্যায়ক্রমে বন্দরগুলোর অবকাঠামো উন্নয়ন ও অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সম্মত হয়।
এছাড়া, ভারতীয় পক্ষের অনুরোধে বাংলাদেশ পক্ষ জানায় যে, বাংলাদেশের স্থলবন্দর দিয়ে ভারতের আরো রফতানিযোগ্য পণ্য অনুমোদনের প্রস্তাব নিরীক্ষাধীন রয়েছে।
বাংলাদেশ তৃতীয় দেশে পণ্য রফতানিতে ভারতের বিমানবন্দর ব্যবহারের অনুমতি চেয়েছে। উভয় পক্ষ দুদেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার মাধ্যমে একটি বাণিজ্য-বান্ধব পরিবেশ সৃষ্টিতে সিইওজি ফোরাম গঠনের সিদ্ধান্ত নিয়েছে।