ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

অর্থনৈতিক চ্যালেঞ্জ বিবেচনায় নিয়ে বাজেট প্রস্তাবনা দেবে এফবিসিসিআই

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০১৮(বাসস) : বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় দেশের অর্থনীতি ও শিল্প-বাণিজ্যে যেসব চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে সেসব বিবেচনায় রেখে আগামী ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাবনা তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।
এফবিসিসিআইয়ের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্ট্যান্ডিং কমিটির (অভ্যন্তরীণ সম্পদ বিভাগ) এক সভায় আজ এ বিষয়ে আলোচনা করা হয়। এতে সংগঠনের সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) উপস্থিত ছিলেন।
উল্লেখ্য,২০১৮-২০১৯ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাব প্রণয়নের লক্ষ্যে এফবিসিসিআই থেকে ইতোমধ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।এফবিসিসিআই সদস্য সংগঠনগুলোর কাছ থেকে প্রাপ্ত প্রস্তাবের উপর ভিত্তি করে আমদানি শুল্ক,আয়কর ও মূল্য সংযোজন কর সম্পর্কিত এফবিসিসিআই প্রাথমিক প্রস্তাবনা প্রণয়ন করা হবে।
সভায় দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের জন্য সহায়ক বাণিজ্য পরিবেশ ও অবকাঠামো নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।
আলোচকরা বলেন,ব্যবসা অনুকূল পরিবেশ এবং সঠিকভাবে অর্থনৈতিক কর্মকান্ড পরিচালিত হলে সরকার তার কাঙ্খিত রাজস্ব আহরণ করতে পারবে।এতে দেশের অর্থনৈতিক অগ্রগতি অর্জন সম্ভব হবে। তাই কোনক্রমেই যাতে দেশের অর্থনৈতিক কর্মকান্ড বাঁধাগ্রস্থ না হয়,সে বিষয়ে নজর রাখার ওপর উদ্যোক্তাগণ বিশেষ গুরুত্ব আরোপ করেন।
জাতীয় রাজস্ব বোর্ড এবং এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে এ বছর ৩৯ তম পরামর্শক কমিটির সভা অনুষ্ঠিত হবে বলে সভায় উল্লেখ করা হয়। এছাড়াও বাজেটকে সামনে রেখে এফবিসিসিআই এবং টেলিভিশন চ্যানেল এনটিভির যৌথ উদ্যোগে কেমন বাজেট চাই অনুষ্ঠান আয়োজন করা হবে বলেও সভায় জানানো হয়।
কমিটির চেয়ারম্যান আব্দুল হক সভায় সভাপতিত্ব করেন। সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহসভাপতি মো.মুনতাকিম আশরাফ ও স্ট্যান্ডিং কমিটির ভারপ্রাপ্ত পরিচালক এ কে এম সাহিদ রেজা।