ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : চুয়েটে পিএইচডি এমফিল ও মাস্টার্স কোর্সে ভর্তি শুরু   |    জাতীয় সংবাদ : এসডিজি অর্জনে দেশকে জঙ্গি, মাদক ও জলদস্যু-বনদস্যু মুক্ত করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * সাংবাদিক কামাল উদ্দিনের ইন্তেকাল *বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত   |   প্রধানমন্ত্রী : বিচারপতি এবং কূটনীতিকদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার * ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ প্রধানমন্ত্রীর * বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলের আক্রমণভাগকে সমীহ করলেও নিজেদেরই সেরা ভাবছেন রোনাল্ডো * ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন কেন * আর্জেন্টিনার বিশ্বকাপ অনুশীলনে যোগ দিয়েছেন মেসি   |    আন্তর্জাতিক সংবাদ : বিতর্কিত ভোটে নির্বাচিত মাদুরোকে এরদোগানের অভিনন্দন * ইরানের সরকার পরিবর্তেনের পক্ষে যুক্তরাষ্ট্র * স্কুলে বন্দুক হামলা প্রতিরোধে বিশেষজ্ঞ ও রাজনীতিবিদদের সঙ্গে টেক্সাস গভর্নরের বৈঠক   |    বিভাগীয় সংবাদ : সাতক্ষীরার মুক্তামণি আর নেই * কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে পৃথক বন্দুুকযুদ্ধে দুই মাদক বিক্রেতা নিহত * জয়পুরহাটে বোরো ধান কাটা-মাড়াই উৎসব চলছে   |   

নরওয়ের স্কেটেক কোম্পানী ৮শ মেগাওয়াটের সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০১৮(বাসস) : চাঁদপুর জেলায় ৮শ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে নরওয়ের বিশ্ববিখ্যাত বিদ্যুৎ উৎপাদন কোম্পানী আই স্কেটেক সোলার। এ জন্য কোম্পানীটি এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।
বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য তিন হাজার ২ একর জমির প্রয়োজন হবে বলে কোম্পানীটি প্রাথমিকভাবে প্রাক্কলন করেছে।এ লক্ষে আই স্কেটেক সোলার মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
বেজার পক্ষে সংস্থার নির্বাহী সদস্য মো. হারুনুর রশিদ এবং স্কেটেকের পক্ষে কোম্পানীর ভাইস প্রেসিডেন্ট মর্টিন ল্যাংশোল্ড সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
এ সময় বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লিকেন উপস্থিত ছিলেন।
পবন চৌধুরী বাসসকে জানান,সমঝোতা স্মারক অনুযায়ী বিদ্যুৎ বিভাগের অনুমতি সাপেক্ষে স্কেটেক কোম্পানীকে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে জমি বরাদ্দ দেওয়া হবে। বিশ্বখ্যাত এই বিদ্যুৎ কোম্পানীর বাংলাদেশে বিনিয়োগে এগিয়ে আসা অত্যন্ত ইতিবাচক বলে তিনি মন্তব্য করেন।