ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

ভাষা দিবস : শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : সরকারি দল *সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিজ্ঞান ও প্রযুক্তি : সফটওয়্যার নির্মাতাদের জন্য বেসিস সফটএক্সপো দেশের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম : মোস্তাফা জব্বার   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রীকে বাংলাদেশের অভ্যুদয় বিষয়ে বাংলা বই উপহার দিল ইউজিসি *বাংলাদেশের রাজনীতিতে বিষবৃক্ষ গ্রন্থের মোড়ক উন্মোচন *পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের নতুন রাষ্ট্রদূতের সাক্ষাৎ   |   রাষ্ট্রপতি : রংপুরের সাবেক মেয়র ঝন্টুর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    অর্থনীতি : আইসিসিবির নিউজ বুলেটিনের সম্পাদকীয় : টেকসই বিদ্যুৎ ব্যবস্থার জন্য কয়লাভিত্তিক উৎপাদনে যেতে হবে   |   জাতীয় সংসদ : শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে : আনিসুল ইসলাম মাহমুদ * সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমির গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : মানসম্পন্ন-সময়োপযোগী শিক্ষার কোন বিকল্প নেই : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বইমেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই নির্বাচিত ১০০ ভাষণ *অন্যায় করলে ছাড় দেয়া হবে না : আইনমন্ত্রী *ঢাকা সিটির নির্বাচন নিয়ে রুল নিষ্পত্তির নির্দেশ *জাহাজের পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ গ্রহণ করেছে সরকার : নৌপরিবহন মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জাতিসংঘের : ঘৌতায় নিহত ৫শরও বেশি *শ্রীদেবী আর নেই * মাদক নিয়ন্ত্রণে সহযোগিতার অঙ্গীকার মিয়ানমার ও ভারতের   |   খেলাধুলার সংবাদ : টানা দ্বিতীয় বছরের মত টেস্টের রাজদন্ড কোহলির হাতে *ওয়ানডের পর টি-২০তেও সেরা বোলার রশিদ    |    বিভাগীয় সংবাদ : বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮২তম জন্মবার্ষিকী আগামীকাল *মাগুরার নবগঙ্গা নদী সংস্কারে ৪১ কোটি টাকার প্রকল্প অনুমোদন    |   

বরগুনার সহস্রাধিক পরিবারের জীবিকা নির্বাহ করছে কাঁকড়া শিকার করে

বরগুনা, ৩ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : জেলার তালতলী উপজেলার ট্যাংরাগিরি, পাথরঘাটার হরিনঘাটা, সদরের মাঝেরচরে বনাঞ্চলে কাঁকড়া শিকার করে সংসার চলে এক হাজারেরও বেশি পরিবারের। কাঁকড়া শিকারী জেলেরা বনের ভেতরে প্রবাহিত খালগুলোতে কাঁকড়া শিকার করে।
বন বিভাগ সূত্রে জানা গেছে, তালতলী উপজেলার ট্যাংরাগিরি সংরক্ষিত বনাঞ্চলের আয়তন ৯ হাজার ৯৭৫.০৭ একর। হরিণঘাটা ও মাঝেরচর বনের আয়তন প্রায় ১৩ হাজার একরের। বনগুলোর মধ্যে বান্দ্রা খাল, মেরজে আলীর খাল, সিলভারতলীর খাল, ফেচুয়ার খাল, গৌয়মতলার খাল, কেন্দুয়ার খাল, সুদিরের খাল, বগীর দোন খাল ও চরের খালসহ ৩০টির মতো ছোট-বড় খাল রয়েছে।
কাঁকড়া শিকারিরা লোহার রডসহ নানা উপকরণ ব্যবহার করে কৌশলে কাঁকড়া শিকার করে। কাঁকড়া শিকারিরা তালতলী, কলাপাড়া ও বরগুনার বিভিন্ন এলাকা থেকে এসে কাঁকড়া শিকার করছে। এদের প্রতিদিনের মাথাপিছু আয় ৫শ থেকে ১ হাজার টাকা। এ টাকা দিয়ে মোটামুটি ভালোভাবেই সংসার চলে যায় বলে জানিয়েছে তারা।
কাঁকড়া শিকারি জামিলুর ও মো. আসলাম হাওলাদার জানান, গহীন বনের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে কাঁকড়া শিকার করতে হচ্ছে। কারণ বনগুলোতে রয়েছে বিভিন্ন প্রজাতির সাপ ও হিংস্র বন্যপ্রাণী।
ফকিরহাট মৎস্যজীবি সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আবদুস সালাম হাওলাদার জানান, হরিণঘাটা ও ট্যাংরাগিরি বনাঞ্চলের সহ্রাধিক পরিবার কাঁকড়া শিকার করে জীবিকা নির্বাহ করে। কাঁকড়া শিকারীদের কারণেই গহীন অরণ্যের গাছপালা বন চোরদের হাত থেকে রক্ষা পায়। তিনি আরো জানান, এরা প্রকার ভেদে ৩০০ থেকে ৭০০ টাকা কেজি দরে আড়তদারের কাছে কাঁকড়া বিক্রি করে। আড়তদাররা কাঁকড়া প্রসেস করে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠায়।
বন বিভাগের তালতলীর সকিনা বিট কর্মকর্তা মো. জাহিদ প্রামাণিক জানান, তাদের অনুমতি নিয়ে কাঁকড়া শিকারিরা বনে প্রবেশ করে। এদের বিচরণে বনের কাঠ চোরেরা সহজে বনে প্রবেশ করতে পারে না। জীবিকা নির্বাহের পাশাপাশি প্রকারন্তে তারা বন চৌকির কাজও করছে। তবে এপ্রিল-মে-জুন মাসে প্রজনন মৌসুমে কাঁকড়া ধরা নিষিদ্ধ। এ সময় কাঁকড়া শিকারীরা অন্য কাজ করে।