ঢাকা, রবিবার, মে ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : ওলামা, মুক্তিযোদ্ধা ও এতিমদের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা `মুক্তিযোদ্ধা' চিত্রকর্ম এঁকেছেন প্রধানমন্ত্রীর সঙ্গে খুলনার মেয়রের সাক্ষাত   |    জাতীয় সংবাদ : বিএনপি নির্বাচনে অংশ না নিলেও গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় থাকবে : সেতুমন্ত্রী   |    জাতীয় সংবাদ : শ্রমবাজারের চাহিদা বিবেচনায় সরকার কারিগরি শিক্ষা প্রসারে বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী * বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭১ তম সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল * বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক আরো দৃঢ় হয়েছে : টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ফ্রান্সে বৈদ্যুতিক সরঞ্জামাদিসহ ১ চেচেন গ্রেফতার * চীনে অগ্নিকাণ্ডে ৫ জনের মৃত্যু * বসনিয়ায় বসবাসরত তুর্কীদের সমাবেশে যোগ দেবেন এরদোগান   |   

মুদ্রানীতি সময়োপযোগী এবং উন্নয়নের জন্য সহায়ক : বিশেষজ্ঞগণ

ঢাকা, ৩১ জানুয়ারি, ২০১৮ (বাসস) : দেশের বিশিষ্ট ব্যবসায়ী, অর্থনীতিবিদ ও ব্যাংকাররা চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিকে সময়োপযোগী মন্তব্য করে বলেছেন,নির্বাচনী বছরে অর্থনৈতিক উন্নয়নের চলমান ধারাবাহিকতা বজায় রাখতে নতুন মুদ্রানীতি সহায়ক হবে।
বেসরকারিখাতে ঋণপ্রবাহ বাড়ানোর লক্ষ্যমাত্রা ধরে বাংলাদেশ ব্যাংক গতকাল চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য প্রবৃদ্ধি ও উৎপাদনবান্ধব মুদ্রানীতি ঘোষণা করে।
নতুন মুদ্রানীতিতে বেসরকারিখাতে ঋণ প্রবাহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ দশমিক ৮ শতাংশ। এর আগের মুদ্রানীতিতে লক্ষ্যমাত্রা ছিল ১৬ দশমিক ৩ শতাংশ। ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি এবং ৬ শতাংশ বার্ষিক মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে এবারের মুদ্রানীতিতে অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ১৫ দশমিক ৮ শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ নতুন মুদ্রানীতিকে নির্বাচনী বছরের জন্য কার্যকর মুদ্রানীতি উল্লেখ করে বলেছেন,এই মুদ্রানীতি খেলাপী ঋণ কমাতে সহায়ক হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নে ২০১৮ সালে দেশে বিপুল বিনিয়োগ দরকার। এর জন্য বেসরকারিখাতে ঋণপ্রবাহ ১৯ থেকে ২০ শতাংশ হওয়া উচিত।
ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) পরিচালক হুমায়ুন রশীদ বলেন,এডিআর রেশিও কমানোর প্রভাব বিনিয়োগের ওপর পড়তে পারে।তিনি ঋণপ্রবাহ যেন উৎপাদনশীল খাতে যায় তার ওপর গুরুত্বারোপ করেন।
বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন,নতুন মুদ্রানীতি চলমান অর্থনৈতিক ধারা বজায় রাখতে সক্ষম হবে।