ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

ব্যবসা-বাণিজ্যের সঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তির সম্পৃক্ততা বাড়াতে হবে

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০১৮ (বাসস) : ব্যবসায়ী নেতৃবৃন্দ ক্রমঅগ্রসরমান ব্যবসা-বাণিজ্যের ধারাকে আরো বলিষ্ঠ ও গতিশীল করতে বিজ্ঞান এবং প্রযুক্তির সম্পৃক্ততা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন।
সোমবার রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব সাইন্স এন্ড টেকনোলজি আয়োজিত এক সভায় বক্তারা এসব কথা বলেন।
কমিটির চেয়ারম্যান এ.এস.এম কামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইন-চার্জ মো. ইউসুফ আশরাফ প্রমুখ উপস্থিত ছিলেন।
ব্যবসায়ীরা বলেন,বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে সর্বশেষ উদ্ভাবনগুলোকে কিভাবে দেশের শিল্প-বাণিজ্যের উন্নয়নে কাজে লাগাতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ধারাগুলোর বাস্তবায়নে দেশের বেসরকারি খাত কার্যকর ভূমিকা পালন করবে বলে তারা মত প্রকাশ করেন।
ব্যবসায়ীরা বলেন,বিশ্বজুড়ে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে চরম উৎকর্ষতার সময় পার করছি আমরা। বাংলাদেশ যেহেতু এখন উন্নয়নের মহাসড়কে দ্রুতগতিতে এগিয়ে চলছে, তাই এ উন্নয়ন প্রক্রিয়াকে তরান্বিত ও শক্তিশালী করতে প্রযুক্তির সর্বশেষ এসব উদ্ভাবনকে ব্যবসা কর্মকান্ডের প্রতিটি স্তরে নিবিড়ভাবে কাজে লাগাতে হবে।
সভায় এফবিসিসিআইতে একটি উদ্ভাবন সেল গঠনের সিদ্ধান্ত হয়।