ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে ৮ জুলাই * সুযোগ পেলে নারী নিজের কর্মক্ষেত্র তৈরীর মাধ্যমে স্বাবলম্বী হতে পারে : ড. শিরীন শারমিন * চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেখছেন   |    অর্থনীতি : অর্থনীতি সমিতির ১২ লাখ ১৬ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ   |    জাতীয় সংবাদ : মাদক নির্মূলে সরকারের সিদ্ধান্ত সঠিক : আমু * মাদক ব্যবসার সঙ্গে জড়িত কেউই ছাড় পাবে না : সেতুমন্ত্রী * মাদক বিরোধী অভিযানে তথ্য মন্ত্রণালয় কাজ করছে : তথ্য প্রতিমন্ত্রী * স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন সিদ্ধান্তের মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব স্বাস্থ্য সম্মেলন   |   প্রধানমন্ত্রী : কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীর ডি. লিট ডিগ্রি গ্রহণ   |   খেলাধুলার সংবাদ : আন্ডারডগ নাইজেরিয়ার চোখ নক আউট পর্বে * জাপানে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা *ইংল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন পাকিস্তানী ব্যাটসম্যান বাবর   |    বিভাগীয় সংবাদ : মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ * হবিগঞ্জে জনপ্রিয় হচ্ছে লাল জামরুল * নড়াইলে ৬ মাদক বিক্রেতাসহ ৩৪ জন আটক *জয়পুরহাটে কৃষি প্রণোদনার আওতায় আউস ধান রোপণ সম্পন্ন   |    আন্তর্জাতিক সংবাদ : উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক এখনও হতে পারে : ট্রাম্প * ওমানের দক্ষিণাঞ্চলে ঘুর্ণিঝড় মেকুনুর আঘাতে হতাহত ৪   |   

বিদেশী উদ্যোক্তারা মিরসরাই ইপিজেডে বিনিয়োগ করলে লাভবান হবেন

ঢাকা, ২৪ জানুয়ারি, ২০১৮ (বাসস) : বাংলাদেশে এখন রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে এবং নিরাপদ ও চমৎকার বিনিয়োগ পরিবেশ বিরাজ করছে।এমতাবস্থায় চট্টগ্রাম বন্দরের নিকটবর্তী মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১১৫০ একর জমির ওপর বেপজা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) স্থাপন করা হচ্ছে। বিদেশী উদ্যোক্তারা এই ইপিজেডে বিনিয়োগ করে লাভবান হতে পারেন।
বেপজা আন্তর্জাতিক বিনিয়োগকারী সম্মেলনে বিনিয়োগ বান্ধব বাংলাদেশ:ব্যবসা পরিচালনা সহজীকরণের পথ বিষয়ক কর্ম অধিবেশনে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা আজ এ কথা বলেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদের সঞ্চালনায় কর্ম অধিবেশনের আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান,বাণিজ্য সচিব শুভাশীষ বসু,বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী,বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান,উত্তরা ইপিজেডের ইভারগ্রীণ প্রডাক্টস্ ফ্যাক্টরি (বিডি) লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক চ্যাং ইউও চ্যাং এবং প্যাসিফিক জিন্স লিমিটেডের পরিচালক সৈয়দ এম তানভীর।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন,ব্যবসায় পরিবেশ উন্নয়নের মাধ্যমে বেসরকারি বিনিয়োগ বাড়াতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। বিদেশী উদ্যোক্তাদের জন্য ইপিজেডে কর অবকাশ ও বন্ডেডসহ বিভিন্ন ধরনের কর সুবিধা দেওয়া হচ্ছে। নিরাপদ পরিবেশে উদ্যোক্তারা এখানে বিনিয়োগ করে মুনাফার বড় অংশ দেশে ফেরত নেওয়ার সুযোগ রয়েছে।পর্যাপ্ত অবকাঠামোর সুবিধা ও নীতি সহায়তা গ্রহণ করে বিদেশী উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন বলে তিনি মন্তব্য করেন।
প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বিদেশী উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়ে বলেন,আমরা আশ্বস্ত করছি-এখানে আপনাদের বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ থাকবে। ইপিজেডে নিরাপত্তার কোন অভাব নেই।পাশাপাশি বিনিয়োগ উপযুক্ত অবকাঠামোর পর্যাপ্ততা রয়েছে।শিল্প-কারখানার প্রয়োজনীয় পরিসেবাও পাবেন।
তিনি বলেন,বর্তমানে বাংলাদেশে ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উপাদন হচ্ছে।আগামী এপ্রিলে এলএনজি সরবরাহ শুরু হবে। সুতরাং বিদ্যুৎ-গ্যাসের সংকট আর থাকছে না। তাই বিদেশী উদ্যোক্তারা ইপিজেডে বিনিয়োগ করতে চাইলে-প্রয়োজনীয় বিদ্যুৎ-গ্যাস পাবেন।
আাজাদ বলেন,ব্যবসা পরিচালনায় বিশ্বব্যাংকের ডয়িং বিজনেস সূচকে আমরা পিছিয়ে আছি। তবে ২০২১ সালের মধ্যে আমরা এই সূচকের অন্তত ৯৯তম অবস্থানে যেতে চাই। সেই লক্ষে শিগগিরই ওয়ান স্টপ সার্ভিস (একর দরজায় সব সেবা) চালু করা হবে।
বর্তমানে ডয়িং বিজনেস সূচকে বাংলাদেশ ১৭৭ তম অবস্থানে রয়েছে।
অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন,বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। সবচেয়ে বড় এসইজেড হচ্ছে মিরসরাই। চট্টগ্রাম বন্দরের নিকটবর্তী এই ইপিজেডে গ্যাস-বিদ্যুতের কোন সমস্যা নেই। পাশাপাশি সড়ক যোগাযোগ ব্যবস্থাও ভাল।তাই বিদেশী উদ্যোক্তারা এখানে বিনিয়োগ করে সহজে লাভবান হতে পারেন।
চলতি বছরেই মিরসরাই ইপিজেডে উদ্যোক্তাদের জমি বরাদ্দ দেয়া শুরু হবে বলে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান জানান।