ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : বাগেরহাট-৩ আসনের উপনির্বাচনে হাবিবুন নাহার আওয়ামী লীগের প্রার্থী * যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

অবকাঠামো উন্নয়নে ওএফআইডি ৬০ মিলিয়ন ডলার দেবে

ঢাকা, ১৭ জানুয়ারি, ২০১৮ (বাসস) : ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) দুটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে ৬০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে।
আজ এ বিষয়ে রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে সরকার ও ওএফআইডি দুটি ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম এবং ওএফআইডির মহাপরিচালক সুলাইমান জে আল হারবিশ তাদের স্ব-স্ব পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রকল্প দুটি হচ্ছে বরিশাল : পটুয়াখালী সড়কে পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ এবং দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা (এসএএসইসি) সড়ক সংযোগ প্রকল্প।
ঋণের অর্থের ৩০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে পায়রা নদীর ওপর লেবুখালী সেতু নির্মাণে এবং বাকি ৩০ মিলিয়ন ডলার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পে অতিরিক্ত ব্যয় মেটাতে খরচ করা হবে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীন সড়ক ও মহাসড়ক অধিদপ্তর (আরএইচডি) পায়রা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করবে।
ঢাকা ও দক্ষিণাঞ্চলের মধ্যে সড়ক পথে সরাসরি নিরবিচ্ছিন্ন যোগাযোগ স্থাপন এবং বরিশাল - পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীতে পায়রা সেতু নির্মাণের মাধ্যমে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রগুলোর অন্যতম পটুয়াখালীর কুয়াকাটায় পর্যটকদের স্বচ্ছন্দ চলাচল নিশ্চিত করতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
চার লেনের এ সেতুটির দৈর্ঘ্য হবে মোট ১৪৭০ মিটার। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১,২৭৮.৮২ কোটি টাকা (১৯৫.৮৫ মিলিয়ন ডলার)। এর মধ্যে বৈদেশিক সাহায্য পাওয়া যাবে ১২৮ মিলিয়ন ডলার। বাকি অর্থ পাওয়া যাবে সরকারি কোষাগার থেকে।
এদিকে, সরকার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পের অধীন জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-হাটিকুমরুল-এলেঙ্গা চার লেন সড়কের সাথে ৭০ কিলোমিটার দীর্ঘ দুই লেনের সংযোগ সড়ক সম্প্রসারণ করছে।
সড়ক দুর্ঘটনা রেধে ধীরগতির যানবাহনের জন্য টাঙ্গাইল-এলেঙ্গা সড়কের উভয় পাশে দশ কিলোমিটার পৃথক লেন নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ওএফআইডি ৩০ মিলিয়ন মার্কিন ডলার দিবে।