ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

বেসিক ব্যাংকের মুনাফা দ্বিগুণের পরিকল্পনা

ঢাকা, ৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক লিমিটেড চলতি বছর ৮০ কোটি টাকারও বেশি পরিচালন মুনাফার পরিকল্পনা করছে। যা গত বছরের দ্বিগুণ। গত বছর এই মুনাফার পরিমাণ ছিল ৪৩ কোটি টাকা।
বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মাদ আউয়াল খান বাসসকে বলেন, আমাদের গত বছরের ৪৩ কোটি টাকা মুনাফায় একথা বলা যায় যে আমরা ক্রমান্বয়ে আমানতকারীদের আস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ করছি।
প্রাপ্ত তথ্যে জানা যায় যে, গত বছর (২০১৭) ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৪৩ কোটি টাকা। যা এর পূর্ববর্তী বছরের (২০১৬) চেয়ে ৩৪ কোটি টাকা বেশি। ২০১৬ সালে এই মুনাফা ছিল ৯ কোটি টাকা। এই রাষ্ট্রীয় মালিকানাধীন আর্থিক প্রতিষ্ঠানটি ২০১৪ ও ২০১৫ সালে ছিলো লোকসানী ব্যাংক।
আউয়াল খান বলেন, ব্যাংকটির প্রধান লক্ষ্য হচ্ছে- ব্যয় হ্রাস ও মানসম্পন্ন বিনিয়োগের যোগান দেয়া। তিনি বলেন, ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীরা আমানতের খরচ, প্রশাসনিক ও অন্যান্য ব্যয় হ্রাস করে মুনাফা বাড়াতে যথাসাধ্য চেষ্টা করছেন। এ কারণে গত বছর নন-ইন্টারেস্ট ইনকাম বেড়েছে।
নন পারফরমিং লোন (এনপিএল) সম্পর্কে ব্যবস্থাপনা পরিচালক বলেন, এই এনপিএল সহনীয় পর্যায়ে আনার লক্ষ্যে ৩ বছরের এক পরিকল্পনা নেয়া হয়েছে।
বাংকটির বর্তমানে মোট ১৪ হাজার ৫৫৬ কোটি টাকা ঋণের মধ্যে ৭ হাজার ৪১১ কোটি হচ্ছে এনপিএল।
খান বলেন, আমরা প্রত্যেক শাখায় ২০১৮ সালে কমপক্ষে ১০ শতাংশ এনপিএল কমানোর লক্ষ্যে কাজ করছি। আগামী বোর্ড মিটিংয়ে এই পরিকল্পনা চূড়ান্ত হবে। ৩ বছরের পরিকল্পনা বাস্তবায়িত হলে এনপিএল সহনীয় পর্যায়ে আসবে। এক্ষেত্রে আমরা সরকার, বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকটির পরিচালনা পর্ষদের কাছ থেকে আন্তরিক সমর্থন ও নির্দেশনা পাচ্ছি।
আউয়াল খান বলেন, ঋণ আদায়ের হারও আগের চেয়ে ভাল। এখন ক্ষুদ্র বিনিয়োগে নজর দেয়া হচ্ছে। ক্ষুদ্র বিনিয়োগ বড় বিনিয়োগের চেয়ে উত্তম। এক্ষেত্রে মানসম্পন্ন বিনিয়োগের পরিকল্পনা নেয়া হয়েছে।
ক্ষুদ্র শিল্পের বিকাশে ঋণ দেয়ার লক্ষ্যে সম্পূর্ণ রাষ্ট্রীয় মালিকানাধীন এই বেসিক ব্যাংক ১৯৮৮ সালের ২ আগস্ট প্রতিষ্ঠিত হয়।
এর আগে ব্যাংকটির এনপিএলর হার মোট ঋণের ৫০ শতাংশে দাঁড়ালে প্রতিষ্ঠানটির প্রতি আমানতকারীদের আস্থা কমে যায়। এরপর ব্যাংকটি ৪শ কোটি টাকা পুনঃতফসিলিকরণ করলেও আবারো ২শ কোটি টাকা ঋণ শ্রেণীবদ্ধ হয়ে পড়ে।