ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

রাজস্ব আয়ের উপযুক্ত ব্যবহার নিশ্চিত করতে হবে

ঢাকা, ১ জানুয়ারি, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয়ের নবনিযুক্ত মুখ্য সচিব মো. নজিবুর রহমান রাজস্ব আয়কে উপযুক্ত কাজে ব্যবহার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছেন।
রোববার রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ঢাকা-ভ্যাট কমিশনারেট দক্ষিণ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, গত কয়েকবছরে ব্যবসাবান্ধব রাজস্ব প্রশাসন যেমন তৈরি হয়েছে, তেমনি রাজস্ব আহরণে নতুন সংস্কৃতির সৃষ্টি হয়েছে। রাজস্ব আয় কয়েকগুণ বেড়ে গেছে। এখন এই রাজস্বকে উপযুক্ত কাজে ব্যবহার নিশ্চিত করতে হবে।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান হিসেবে গতকাল তিনি শেষ কর্মদিবস পার করেন। গত তিন বছর রাজস্ব প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা তুলে ধরে নজিবুর রহমান বলেন, এই সময়ে রাজস্ব প্রশাসনে জনবান্ধব সংস্কৃতি চালু করতে সক্ষম হয়েছি। এরই ধারাবাহিকতায় রাজস্ব আহরণে ঘটেছে অভূতপূর্ব উন্নতি।এই সাফল্যের পেছনে রাজস্ব প্রশাসনের কর্মকর্তাদের অসীম আন্তরিকতা ছিল বলে তিনি উল্লেখ করেন।
রাজস্ব আহরণের এই সাফল্য চলমান থাকবে আশা প্রকাশ করে নবনিযুক্ত মুখ্য সচিব বলেন, আশা করি আপনারা সৃজনশীল ও উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে রাজস্ব আয়ের পরিসর আরো বড় করবেন। করদাতারা আরো কম সময় ও সহজে করসেবা পাবেন।
১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসনে ক্যাডারে নিয়োগ পাওয়া নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।