ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : মুকসুদপুরে একই যন্ত্রের সাহায্যে এক সাথে ধানের চারা রোপণ ও দানাদার ইউরিয়া সার প্রয়োগ * মাগুরায় উচ্চ ফলনশীল সরিষার চাষ বেড়েছে * ভোলায় স্বাধীনতা জাদুঘর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে   |   রাষ্ট্রপতি : বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত * এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

রাজস্ব আয়ের উপযুক্ত ব্যবহার নিশ্চিত করতে হবে

ঢাকা, ১ জানুয়ারি, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয়ের নবনিযুক্ত মুখ্য সচিব মো. নজিবুর রহমান রাজস্ব আয়কে উপযুক্ত কাজে ব্যবহার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছেন।
রোববার রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ঢাকা-ভ্যাট কমিশনারেট দক্ষিণ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, গত কয়েকবছরে ব্যবসাবান্ধব রাজস্ব প্রশাসন যেমন তৈরি হয়েছে, তেমনি রাজস্ব আহরণে নতুন সংস্কৃতির সৃষ্টি হয়েছে। রাজস্ব আয় কয়েকগুণ বেড়ে গেছে। এখন এই রাজস্বকে উপযুক্ত কাজে ব্যবহার নিশ্চিত করতে হবে।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান হিসেবে গতকাল তিনি শেষ কর্মদিবস পার করেন। গত তিন বছর রাজস্ব প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা তুলে ধরে নজিবুর রহমান বলেন, এই সময়ে রাজস্ব প্রশাসনে জনবান্ধব সংস্কৃতি চালু করতে সক্ষম হয়েছি। এরই ধারাবাহিকতায় রাজস্ব আহরণে ঘটেছে অভূতপূর্ব উন্নতি।এই সাফল্যের পেছনে রাজস্ব প্রশাসনের কর্মকর্তাদের অসীম আন্তরিকতা ছিল বলে তিনি উল্লেখ করেন।
রাজস্ব আহরণের এই সাফল্য চলমান থাকবে আশা প্রকাশ করে নবনিযুক্ত মুখ্য সচিব বলেন, আশা করি আপনারা সৃজনশীল ও উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে রাজস্ব আয়ের পরিসর আরো বড় করবেন। করদাতারা আরো কম সময় ও সহজে করসেবা পাবেন।
১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসনে ক্যাডারে নিয়োগ পাওয়া নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।