ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

পাঁচ মাসে আয়কর আহরণ বেড়েছে ১৫ দশমিক ৬০ শতাংশ

ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : চলতি ২০১৭-১৮ করবর্ষের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর আহরণ হয়েছে ২১ হাজার ৬৪৬ কোটি টাকার যা বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৬০ শতাংশ বেশি।গত করবর্ষের প্রথম পাঁচ মাসে আয়কর আহরণের পরিমাণ ছিল ১৮ হাজার ৭২৫ কোটি টাকা।
এদিকে ব্যক্তি পর্যায়ে আয়কর বিবরণী দাখিলের পরিমাণও প্রথম পাঁচ মাসে গতবছরের তুলনায় বেড়েছে ৩৬ শতাংশ। এ সময়ে আয়কর বিবরণী দাখিল হয়েছে ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬টি। গত করবর্ষের একই সময়ে এর পরিমাণ ছিল ১১ লাখ ৪৪ হাজার ৪৯৭। বর্তমানে দেশে ইকেট্রনিক আয়কর সনাক্তকরণ নম্বরধারীর (ইটিআইএন) সংখ্যা ৩২ লাখ ৭১ হাজার।
এনবিআর সদস্য (আয়কর প্রশাসন) মো. আব্দুর রাজ্জাক বাসসকে এ তথ্য জানিয়ে বলেন,কর প্রদানে উদ্বুদ্ধকরণমূলক বিভিন্ন পদক্ষেপ ও তথ্য প্রযুক্তির ব্যবহার এবং করবান্ধব পরিবেশ গড়ে তোলার কারণে করদাতারা আয়কর দেওয়ায় আগের থেকে বেশি সাড়া দিচ্ছেন। এর পাশাপাশি আাগের তুলনায় কর প্রশাসনের নজরদারিও বাড়ানো হয়েছে।
আয়কর বিবরনী দাখিলের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি আয়কর আহরণের প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে তিনি মন্তব্য করেন।
এনবিআরের এই কর্মকর্তা আরো বলেন,করদাতাদের সঙ্গে সম্পর্ক স্থাপনের মাধ্যমে মাঠ পর্যায়ে হয়রানি বন্ধ করা হয়েছে। পাশাপাশি যোগ্য ও দক্ষ কর্মকর্তাদের যথাপোযুক্ত স্থানে পদায়ন এবং অংশীজনদের মতামতকে অগ্রাধিকার দিয়ে করদাতাদের সঙ্গে কর বিভাগের আস্থার সম্পর্ক তৈরি করা হয়েছে। এসব কারণে আয়কর আহরণ বেড়েছে বলে তিনি মনে করেন।
এনবিআর সূত্র জানায়,২১ হাজার ৬৪৬ কোটি টাকার আয়করের মধ্যে ৪৫৩ কোটি টাকার ভ্রমন কর রয়েছে।
চলতি করবর্ষের প্রথম পাঁচ মাসে ইটিআইএনধারীর সংখ্যা ৩২ লাখ ৩৪ হাজার ৬৫৪। গত করবর্ষের একই সময়ে এর পরিমাণ ছিল ২৪ লাখ ৪১ হাজার ৬৫৩। সুতরাং আলোচ্য সময়ে করদাতার সংখ্যা ৭ লাখ ৯৩ হাজার বা ৩২ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে।