ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : শিগগিরই তিস্তা নদীর পানি বন্টন চুক্তি সম্পাদন : পানি সম্পদ মন্ত্রী * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ * পীরগঞ্জের শীতার্তদের জন্য কম্বল হস্তান্তর করেছেন স্পিকার * জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আগামীকাল   |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

পঞ্চগড়ের দেবীগঞ্জে মিশ্র ফল বাগান করে সফল শরবত আলী

পঞ্চগড়, ২৬ ডিসেম্বর ২০১৭ (বাসস) : জেলার দেবীগঞ্জ উপজেলায় কৃষি ফসলের পাশাপাশি পেঁপে, থাই পেয়ারা ও তেজপাত চাষে সফল ব্যক্তি উপজেলার গজপুরী গ্রামের শরবত আলী (৩৫)। পেঁপে, থাই পেয়ারা ও তেজপাত চাষে জেলার একমাত্র উজ্জ্বল ও অনন্য দৃষ্টান্ত শরবত আলী । তিনিই প্রথম জেলায় বাণিজ্যিক ভাবে নিজের জমিতে মিশ্র ফল বাগানে পেঁপে, থাই পেয়ারা চাষে এক সফল চাষি হিসেবে পরিচিত হয়েছেন। ইতোমধ্যে তিনি ৫ লাখ টাকার পেঁপে বিক্রি করেছেন।মাস খানেকের মধ্যে আরো ২ লাখ টাকার পেঁপে বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।
কৃষক শরবত আলী জানান, দেবীগঞ্জ উপজেলা কৃষি বিভাগের পরামর্শে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ঋণ নিয়ে তিনি পেঁপে, থাই পেয়ারা ও তেজপাত মিশ্র বাগান করেন ২৫ বিঘা জমিতে এবং একক ফসল বাগান হিসেবে ২২ বিঘায় থাই পেয়ারা ও তেজপাত চাষ করেন। ৭ হাজার পেঁপে চারা, ৭ হাজার থাই পেয়ারা, ৫ হাজার তেজপাত গাছ রোপণ করেন এ বছরের প্রথম দিকে। রেডলেডি জাতের পেপেঁর চারা, থাই পেয়ারা ও তেজপাতার চারা, বীজ, জৈবসার, জমি প্রস্তুত ইত্যাদি খাতে তার খরচ হয় ৩ লাখ টাকা। ইতোমধ্যে তিনি ৫ লাখ টাকার পেপে বিক্রি করেছেন।
এখন তার জমিতে অসংখ্য পেঁপে ধরেছে। প্রতিটি গাছে ২০/২৫ টি পেঁপে শোভা পাচ্ছে। একেকটি পেঁপের ওজন ২ থেকে আড়াই কেজি। প্রথমবারের মতো পেঁপে চাষ করে সফলতা পাওয়ায় কৃষক শরবত খুশি। তার এ সফলতা দেখে গ্রামের অন্য কৃষকরাও পেঁপে চাষে আগ্রহী হয়ে উঠেছেন।
কৃষক শরবত আলী আশাবাদ ব্যক্ত করে বলেন, তিনি এ জমি থেকে পেঁপে বিক্রি করে ১০ লাখ টাকা আয় করতে পারবেন। মাস দুয়েকের মধ্যে থাই পেয়ারা বাজারজাত করতে পারবেন।
দেবীগঞ্জ কৃষি অফিস জানান, পেঁপে একটি লাভজনক ফসল। এটির চারা রোপণের মাত্র ৩ মাসের মধ্যেই ফল ধরে। ১৫/২০ দিন পর পর পেঁপে তোলা যায় এবং বিক্রি করা যায়। পেঁপে চাষ করে কৃষক লাভবান হতে পারেন বেশি।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল-আল-মামুন বাসসকে জানান, শরবত আলী কৃষি অফিসের পরামর্শ নিয়ে তিনি মিশ্র বাগান করেছেন। পেঁপে, থাই পেয়ারা ও তেজপাতের চাহিদা বাজারে বেশি থাকায় ভাল মূল্য মিলে।শরবত আলীর দেখাদেখি ওই এলাকার আরও অনেক চাষি আধুনিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে এসেছেন।শরবত আলী জমিতে ফসল ফলিয়ে নিজের ভাগ্য বদলেছেন। কৃষকদের কাছে শরবত আলী সফল চাষির মডেল হতে পারেন।