ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

আসামে শিল্পখাতে বিনিয়োগের সুযোগ রয়েছে : হিমন্ত বিশ্ব শর্মা

ঢাকা, ২০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : আসাম রাজ্য সরকারের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, ভারতের আসাম রাজ্যের ঐতিহ্যবাহী চা, চুনা পাথর, পেট্রোকেমিক্যাল ও কৃষিভিত্তিক শিল্পখাতে বিনিয়োগের চমৎকার সুযোগ রয়েছে। তিনি বলেন, বাংলাদেশের উদীয়মান উদ্যোক্তারা আসামের এসব শিল্পখাতে বিনিয়োগ করতে পারে। পাশাপাশি পর্যটন, সৌর বিদ্যুৎ এবং জ্বালানি খাতেও আসামে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে। রাজ্য সরকারের মন্ত্রী উল্লেখ করেন বিদেশী বিনিয়োগকারীদের জন্য আসাম রাজ্য সরকার ইতোমধ্যে ব্যাপকহারে অবকাঠামোগত উন্নয়ন করেছে।
হিমন্ত বিশ্ব শর্মা আজ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিল্পমন্ত্রীর আমির হোসেন আমুর সাথে বৈঠককালে এ কথা বলেন।
আসাম রাজ্য সরকারের গণপূর্তমন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য, বাংলাদেশে সফররত আসামের প্রতিনিধি দলের সদস্য আসাম রাজ্য সরকারের অতিরিক্ত মুখ্যসচিব অলক কুমার, কমিশনার ও সচিব শ্যাম জগন্নাথ, আসাম শিল্প উন্নয়ন কর্পোরেশনের কারিগরি ব্যবস্থাপক অমিতাভ সোয়েকা এবং বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ ও দাবিরুল ইসলাম, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হকসহ শিল্প মন্ত্রণালয় এবং ভারতীয় হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
বৈঠকে বাংলাদেশ ও আসামের শিল্পখাতে দ্বিপাক্ষিক বিনিয়োগ সম্ভাবনা ও বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। এ সময় দ্বিপাক্ষিক পণ্য পরিবহন ও যোগাযোগ সহজ করতে ব্রহ্মপুত্র/যমুনা নদীর নাব্যতা বৃদ্ধি, স্থলবন্দরের অবকাঠামোগত উন্নয়নের বিষয়টিও আলোচনায় স্থান পায়।
আসামের অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশী উদ্যোক্তারা আসামের সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগ করলে উভয় পক্ষ লাভবান হবে। ইতোমধ্যে আসামে আধুনিক স্বাস্থ্যসেবা গড়ে তোলা হয়েছে এবং বাংলাদেশের অনেক নাগরিক সেখানে স্বাস্থ্যসেবা গ্রহণ করছে। স্বাস্থ্যসেবা কেন্দ্রিক পর্যটন শিল্প গড়ে তোলারও ব্যাপক সুযোগ রয়েছে। আসামের জনগণ বাংলাদেশি সংগীতের ভক্ত ও অনুরক্ত বলে তিনি জানান। তিনি বাংলাদেশ ও আসামের মধ্যে বিদ্যমান শিল্প, সংগীত, বাণিজ্য ও পর্যটন সম্ভাবনা কাজে লাগাতে যৌথ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। এ সম্ভাবনা সরেজমিনে প্রত্যক্ষ করতে তিনি আগামী বছরের ফেব্রুয়ারিতে আসামের অনুষ্ঠেয় গ্লোবাল ইনভেস্টর সামিটে অংশগ্রহণের জন্য শিল্পমন্ত্রীকে আমন্ত্রণ জানান।
শিল্পমন্ত্রী বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে আসামের জনগণ ও রাজ্য সরকারের অবদানের কথা গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে আসামের জনগণ বাঙালি শরণার্থীদের যেভাবে আশ্রয়, খাদ্য এবং আতিথেয়তা দিয়েছিল, তা ছিল ইতিহাসে নজিরবিহীন। তিনি বাংলাদেশী উদ্যোক্তাদের বিনিয়োগের লক্ষ্যে আসাম রাজ্য সরকারের প্রস্তাব ইতিবাচক বলে মন্তব্য করেন।
আমির হোসেন আমু বলেন, ইতোমধ্যে বাংলাদেশের খ্যাতনামা উদ্যোক্তা প্রতিষ্ঠান প্রাণ আরএফএল ভারতের ত্রিপুরাতে বিনিয়োগ করেছে। এ দৃষ্টান্ত অনুসরণ করে অন্য কোম্পানিগুলোর আসামসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বিনিয়োগ করবে। বাংলাদেশে উৎপাদিত ওষুধ বিশ্বের শতাধিক দেশে রপ্তানি হচ্ছে উল্লেখ করে আমু বাংলাদেশ থেকে ওষুধ, প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য আমদানি করতে আসাম রাজ্য সরকারের মন্ত্রীদ্বয়ের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আসামে অনুষ্ঠেয় গ্লোবাল ইনভেস্টর সামিটের নিমন্ত্রণ গ্রহণ করেন এবং এ সামিটে অংশ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।