ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : সরকারি টাকা ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি হামিদ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধানের শপথ নেবেন কাল   |    আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : তারেক য্ক্তুরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তার পাসপোর্ট হস্তান্তর করেছেন : শাহরিয়ার * শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় মোদির ভূয়সীঁ প্রশংসা * কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

অর্থনীতি সমিতির দ্বিবার্ষিক সম্মেলন বৃহস্পতিবার

ঢাকা, ২০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : অর্থশাস্ত্র ও নৈতিকতা এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ অর্থনীতি সমিতির ২০তম দ্বিবার্ষিক সম্মেলন আগামী বৃহস্পতিবার শুরু হবে।তিন দিনব্যাপী এই সম্মেলনে চারটি প্লেনারী সেশনে পাঁচটি প্রবন্ধ এবং বারটি কর্ম-অধিবেশনে ১১৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে।
রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) মুক্তিযোদ্ধা হলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সম্মেলনের উদ্বোধন করবেন। এতে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান।
সম্মেলনে সভাপতিত্ব করবেন সমিতির সভাপতি আশরাফ উদ্দিন চৌধুরী এবং স্বাগত বক্তব্য দেবেন সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ।
মঙ্গলবার অর্থনীতি সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সমিতির সাবেক সভাপতি অধ্যাপক আবুল বারকাত এসব তথ্য তুলে ধরেন।
তিনি বলেন,নৈতিকতার বিষয়টি অর্থশাস্ত্র ও প্রায়োগিক অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। এই দৃষ্টিকোন থেকে এবারে সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় অর্থশাস্ত্র ও নৈতিকতা। সম্মেলনের মাধ্যমে বাজার ও অর্থসংক্রান্ত প্রক্রিয়া এবং ব্যবস্থাপনায় নৈতিকতার গুরুত্ব, এর বাস্তব প্রয়োগ এবং সমস্যা ও সম্ভাব্য সমাধান সম্পর্কে দিক নির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
আবুল বারকাত মনে করেন দেশের অর্থ ব্যবস্থাপনা যেভাবে চলছে-তাতে আর্থিকখাতে বড় ধরনের দূর্ঘটনা ঘটার ঝুঁকি রয়েছে। তিনি বলেন,এজন্য অর্থ ব্যবস্থাপনায় সংস্কারের বিষয় নিয়ে আলোচনা হওয়া দরকার। তার আশা এবারের সম্মেলনে যেসব দিক নির্দেশনা উঠে আসবে তা জাতীয় উন্নয়ন নীতি নির্ধারণ ও বাস্তবায়নে সহায়তা করবে।
প্লেনারী সেশন বা কর্মঅধিবেশনগুলোতে দেশের প্রাজ্ঞ অর্থনীতিবিদ ড.মোহাম্মদ ফরাসউদ্দিন,ড.কাজী খলীকুজ্জমান আহমদ,ড. সালেহ উদ্দিন আহমেদ, ড. আতিউর রহমান,অধ্যাপক ড. শামসুল আলম,ড. মোস্তাফিজুর রহমান,ড. মোস্তফা কামাল মুজেরী, অধ্যাপক ড. তৌফিক আহমদ চৌধুরী প্রমূখ উপস্থিত থাকবেন।
সম্মেলনের তৃতীয় দিন শনিবার সকালে সমাপনী অনুষ্ঠানের পর সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া উপস্থিত থাকবেন।