ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

কম বয়সীরা নিজ উদ্যোগেই কর দিচ্ছে : অর্থমন্ত্রী

ঢাকা, ১১ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন,যারা এখন নতুন কর দিচ্ছে,তাদের বেশির ভাগেরই বয়স ৪০ বছরের নিচে। দেশের এই যুব সমাজ মনে করে রাষ্ট্র তাদের জন্য কিছু করছে। তাই তারা নিজ উদ্যোগে কর দিচ্ছে।মূলত তরুণ সমাজই দেশকে এগিয়ে নিচ্ছে।
রোববার রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবন প্রাঙ্গণে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন এবং রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্বশীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু,অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড.আব্দুর রাজ্জাক,বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসান।
অর্থমন্ত্রী বলেন,তরুণ সমাজই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমাদের দেশকে আমরা ডিজিটাল ওয়ার্ল্ডের একটি শ্রেষ্ঠ দেশ বলে অভিহিত করি। সেখানেও দেখি নেতৃত্বের আসনে বসে আছে সব যুব সমাজের প্রতিনিধিরা। তাদের হাতে দেশের ভবিষ্যত। তাদের হাতে দেশের ভবিষ্যত আরো উজ্জল হবে সেটাই আশা করি।
তিনি বলেন,আমাদের দেশে রাজস্ব কম,চাহিদা বেশি। এ রকম একটা অপবাদ এখনো আছে। কিন্তু এতে পরিবর্তন আসছে। এ পরিবর্তন অত্যন্ত লক্ষ্যণীয়। যারা আয়কর দিতেন তাদের সংখ্যা ১৪ লাখ ছিল। সেটা এখন ৩০ লাখের কাছাকাছি হয়েছে।
অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় জাতীয় পর্যায়ে উৎপাদন,ব্যবসায় ও সেবা এ তিনটি ক্যাটাগরিতে ৯টি প্রতিষ্ঠান এবং বৃহত্তর ঢাকা জেলার ২৭টি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ভ্যাট অনার কার্ড প্রদান করা হয়। এবার ২০১৫-১৬ অর্থবছরে জাতীয় পর্যায়ে ৯টি ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে এনবিআর সম্মাননা প্রদান করেছে।
এদিকে রাজস্ব আহরণেরগুরুত্বপূর্ণ অবদান রাখায় এফবিসিসিআই,ডিসিসিআই,এমসিসিআইসহ কয়েকটি ব্যবসায় সংগঠন, অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইআরএফ,বাসস,বাংলাদেশ টেলিভিশন,বাংলাদেশ বেতার,তথ্য অধিদপ্তর, চলচিত্র প্রকাশনা অধিদপ্তরকে সম্মাননা প্রদান করা হয়।এছাড়া এনবিআর বিটে কর্মরত ১৫ সাংবাদিককে এনবিআর সেরা রিপোর্টার এ্যাওয়ার্ড-২০১৭ প্রদান করা হয়।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন,ভ্যাট ট্যাক্সের মাধ্যমে অর্জিত করের কারণেই আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হচ্ছে। আর নিজেদের টাকায় পদ্মাসেতুর মতো বৃহৎ প্রকল্প বাস্তবয়ন হচ্ছে বলেই বিদেশে বাংলাদেশের সম্মান বেড়েছে।
অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেন,ইসিআর ব্যবহারে ব্যবসায়ীদের অনেক প্রশিক্ষণ দেওয়া হলেও এখনো তারা এর পুরো ব্যবহার সম্পর্কে সচেতন নয়। তাই ব্যবসায়ীদের আরো প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
এবার জাতীয় পর্যায়ে মূসক সম্মাননা পাওয়া ৯ প্রতিষ্ঠান হচ্ছে-নরসিংদী গ্যাস ফিল্ড,হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, এস সি জনসন প্রাইভেট লিমিটেড, ইউনিমার্ট লিমিটেড, প্রিন্স বাজার লিমিটেড, ফাইবার এট হোম লিমিটেড,ওয়ার্ল্ড ওয়ান এভিয়েশন লিমিটেড ও মেসার্স ব্যুারো ভেরিতাস লিমিটেড।