ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : বাণিজ্য ব্যবস্থাকে অধিকতর টেকসই করতে কমনওয়েলথের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * নীল অর্থনীতির সুফল পেতে প্রযুক্তি ও গবেষণা বিনিময়ের আহ্বান প্রধানমন্ত্রীর * প্রত্যাশা পূরণে চাই কমনওয়েলথ সংস্কার : প্রধানমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন জাস্টিন ট্রুডো * ব্রিটেনের রাণী এলিজাবেথের ২৫তম সিএইচওজিএম উদ্বোধন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর যোগদান * লন্ডনে প্রধানমন্ত্রীর ১৩ গুরুত্বপূর্ণ ফাইলে স্বাক্ষর   |    জাতীয় সংবাদ : দেশের প্রয়োজন সৎ ব্যবসায়ী উদ্যোক্তা : তথ্যমন্ত্রী * প্রবাসীদের ভোটার করার ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব প্রধান সমস্যা : সিইসি * মৌলভীবাজারে আগর শিল্পপার্ক স্থাপন করা হবে : আমু   |   রাষ্ট্রপতি : পাঁচটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |    অর্থনীতি : অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি * সিএনজি-থ্রী হুইলার্স করের আওতায় আসছে   |    জাতীয় সংবাদ : উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি : বিমান ও পর্যটনমন্ত্রী * এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক * ২০২০ সালের মধ্যে দেশের বনাঞ্চল ২০ শতাংশে উন্নীত করা হবে   |    আন্তর্জাতিক সংবাদ : আর্মেনিয়ায় সরকার বিরোধী বিক্ষোভকারী আটক   |    আন্তর্জাতিক সংবাদ : রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের নিরাপত্তা বিষয়ে সিরিয়া ও রাশিয়ার সাথে জাতিসংঘের আলোচনা * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু, আহত ২১ *উ.কোরিয়ায় আটক জাপানী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতার অঙ্গীকার ট্রাম্পের   |   খেলাধুলার সংবাদ : শনিবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল *আইপিএল : রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা    |    বিভাগীয় সংবাদ : বানিয়াচংয়ে বাস খাদে, আহত ১০ * জয়পুরহাটে শিশু খাদ্য আইন ও বিধিমালা বিষয়ক অবহিতকরণ সভা *ভোলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা * নকলায় কৃষি ইকোপার্ক গড়ে উঠেছে   |   

এসডিজি লক্ষ্য অর্জনে বেসরকারি বিনিয়োগের আহ্বান

রাজশাহী, ৮ ডিসেম্বর, ২০১৭(বাসস) : টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে (এসডিজি) বেসরকারি খাতে বিনিয়োগের গুরুত্বারোপ করেছেন বক্তারা।
বৃহস্পতিবার জেলায় এক কর্মশালায় বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।
এসডিজি লক্ষ্য অর্জনে দৃশ্যমান প্রতিবন্ধকতা দুরীকরণে সরকারি ও বেসরকারি বিনিয়োগের বিকল্প নেই বলেও তারা মত দেন।
নানকিং দরবার হলেলোকালাইজেশন, ইনভেস্টমেন্ট প্লানিং, ইনডিভিউজুয়াল এন্টারপ্রিনারস ক্রিয়েশন এন্ড স্কিল ডেভেলাপমেন্ট- শীর্ষক দিনব্যাপী কর্মশালায় বক্তারা এ মতামত ব্যক্ত করেন।
ইউএনডিপির আর্থিক সহায়তায় গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ) অব প্রাইম মিনিস্টার অফিস ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিআইডিএ)-এর যৌথ আয়োজনে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন রাহশাহী বিভাগীয় কমিশনার নুর-উর-রহমান।
তিনি বলেন, উন্নয়নের সিংহভাগ আসে সরকারি খাত থেকে । অপর দিকে বেসরকারি খাত থেকে আসে মাত্র শতকরা দশ ভাগ। ২০২১ সাল নাগাদ দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে পৌঁছতে হলে বেসরকারি বিনিয়োগ যাতে করে অন্তত শতকরা ১৪ ভাগে উন্নীত হয় সেদিকে বিশেষ গুরুত্ব দিতে হবে।
তিনি বলেন, আমাদের অসংখ্য সমস্যা তবে প্রচুর সম্ভাবনাও রয়েছে। জাতির কল্যাণের লক্ষ্যে আমাদের সমস্যাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে সম্ভাবনা কাজে লাগাতে হবে। সব শেষে তিনি বলেন, বিশাল এসডিজি কার্যক্রম বাস্তবায়নে ব্যক্তিগত প্রতিশ্রুতির গুরুত্ব অত্যধিক।
জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরিফের সভাপতিত্বে, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিআইডিএর বিভাগীয় পরিচালক আতাউল গণি। বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা-প্রশাসক আমিনুল ইসলাম ও জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিআইডিএর বিভাগীয় পরিচালক আতাউল গণি।
নুর- উর-রহমান যথাসময়ে সরকারের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সংশ্লিষ্ট সকলকে সর্বাধিক আন্তরিকতা ও সততার সঙ্গে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানান।
তিনি বলেন, আমরা যদি দায়িত্বপালনে প্রতিজ্ঞাবদ্ধ হ্ই তাহলে এসডিজি লক্ষ্যমাত্রায় পৌঁছাব। তিনি আরো বলেন, এসডিজি লক্ষ্যমাত্রার মোটামুটি ১৬৯টি লক্ষ্য অর্জনে ও দেশের সার্বিক উন্নয়নে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমুহের প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ২০৩০ সাল নাগাদ এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন করতে পারলে বাংলাদেশ বিশ্বের বুকে রোল মডেল হিসেবে পরিণত হবে। ।