ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

এসডিজি লক্ষ্য অর্জনে বেসরকারি বিনিয়োগের আহ্বান

রাজশাহী, ৮ ডিসেম্বর, ২০১৭(বাসস) : টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে (এসডিজি) বেসরকারি খাতে বিনিয়োগের গুরুত্বারোপ করেছেন বক্তারা।
বৃহস্পতিবার জেলায় এক কর্মশালায় বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।
এসডিজি লক্ষ্য অর্জনে দৃশ্যমান প্রতিবন্ধকতা দুরীকরণে সরকারি ও বেসরকারি বিনিয়োগের বিকল্প নেই বলেও তারা মত দেন।
নানকিং দরবার হলেলোকালাইজেশন, ইনভেস্টমেন্ট প্লানিং, ইনডিভিউজুয়াল এন্টারপ্রিনারস ক্রিয়েশন এন্ড স্কিল ডেভেলাপমেন্ট- শীর্ষক দিনব্যাপী কর্মশালায় বক্তারা এ মতামত ব্যক্ত করেন।
ইউএনডিপির আর্থিক সহায়তায় গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ) অব প্রাইম মিনিস্টার অফিস ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিআইডিএ)-এর যৌথ আয়োজনে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন রাহশাহী বিভাগীয় কমিশনার নুর-উর-রহমান।
তিনি বলেন, উন্নয়নের সিংহভাগ আসে সরকারি খাত থেকে । অপর দিকে বেসরকারি খাত থেকে আসে মাত্র শতকরা দশ ভাগ। ২০২১ সাল নাগাদ দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে পৌঁছতে হলে বেসরকারি বিনিয়োগ যাতে করে অন্তত শতকরা ১৪ ভাগে উন্নীত হয় সেদিকে বিশেষ গুরুত্ব দিতে হবে।
তিনি বলেন, আমাদের অসংখ্য সমস্যা তবে প্রচুর সম্ভাবনাও রয়েছে। জাতির কল্যাণের লক্ষ্যে আমাদের সমস্যাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে সম্ভাবনা কাজে লাগাতে হবে। সব শেষে তিনি বলেন, বিশাল এসডিজি কার্যক্রম বাস্তবায়নে ব্যক্তিগত প্রতিশ্রুতির গুরুত্ব অত্যধিক।
জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরিফের সভাপতিত্বে, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিআইডিএর বিভাগীয় পরিচালক আতাউল গণি। বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা-প্রশাসক আমিনুল ইসলাম ও জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিআইডিএর বিভাগীয় পরিচালক আতাউল গণি।
নুর- উর-রহমান যথাসময়ে সরকারের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সংশ্লিষ্ট সকলকে সর্বাধিক আন্তরিকতা ও সততার সঙ্গে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানান।
তিনি বলেন, আমরা যদি দায়িত্বপালনে প্রতিজ্ঞাবদ্ধ হ্ই তাহলে এসডিজি লক্ষ্যমাত্রায় পৌঁছাব। তিনি আরো বলেন, এসডিজি লক্ষ্যমাত্রার মোটামুটি ১৬৯টি লক্ষ্য অর্জনে ও দেশের সার্বিক উন্নয়নে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমুহের প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ২০৩০ সাল নাগাদ এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন করতে পারলে বাংলাদেশ বিশ্বের বুকে রোল মডেল হিসেবে পরিণত হবে। ।