ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার এডিপি বাস্তবায়নে রেকর্ড হবে : পরিকল্পনামন্ত্রী

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : প্রাকৃতিক দুর্যোগ বা বৃষ্টিবাদল না হলে চলতি (২০১৭-১৮) অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে রেকর্ড সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।
তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ বা বৃষ্টিবাদল না হলে এ বছর এক লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকার এডিপির যে লক্ষ্যমাত্রা রয়েছে, তা অবধারিতভাবে অর্জিত হবে। আগে অর্থের অভাব ছিল। এখন সেটা নেই, জনবলও বেড়েছে। তাই আশা করছি প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার এডিপি বাস্তবায়নে রেকর্ড সৃষ্টি হবে। তবে এডিপির লক্ষ্য অর্জনে প্রকল্প পরিচালকরা বাড়তি অর্থের বরাদ্দ চেয়েছেন বলে তিনি জানান।
সোমবার শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে এডিপি বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা সভাশেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।
এসময় পরিকল্পনা সচিব মো. জিয়াউল হাসান এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের সচিব মো. মফিজুল ইসলামসহ পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় ২০১৭-১৮ অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্ত এবং ৩৫০ কোটি টাকা বা তদুর্ধ্ব বরাদ্দ প্রাপ্ত ৮৬টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা হয়। মোট ২৪টি মন্ত্রণালয় বা বিভাগের আওতায় বাস্তবায়নাধীন এই ৮৬টি প্রকল্পের অনুকূলে বরাদ্দের পরিমাণ ৯৪ হাজার ২০৮ কোটি টাকা, যা মোট এডিপির ৫৭ শতাংশ। জুলাই-অক্টোবর পর্যন্ত এই প্রকল্পসমূহের ২৩ হাজার কোটি টাকা ১৮ শতাংশ বাস্তবায়ন হয়েছে।
এডিপি বাস্তবায়ন ত্বরান্বিত করতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, এডিপির বাস্তবায়ন ত্বরান্বিত করতে প্রকল্প পরিচালক নিয়োগ দেওয়ার ক্ষেত্রে সমন্বয় করা হয়েছে। আগে একজন পিডির অধীনে একাধিক প্রকল্প থাকত। এখন একজন পিডির অধীনে কেবল একটি প্রকল্প থাকে। অতীতের তুলনায় প্রকল্প বাস্তবায়নের গতি বাড়ার পাশাপাশি গুনগত মান বেড়েছে বলে তিনি মন্তব্য করেন।
তিনি জানান, সার্বিক বিবেচনায় গতবছরের তুলনায় এবছর এডিপি বাস্তবায়ন বেড়েছে।
চলতি অর্থবছরের চার মাসে (জুলাই-অক্টোবর) মোট এক লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে এডিপি বাস্তবায়ন হয়েছে ১৪ দশমিক ৫১ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এই হার ছিল ১৩ দশমিক ৬ শতাংশ।
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী বলেন,পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন সঠিক পথেই আছে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে এর কাজ শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।