ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

জয়পুরহাট চিনিকলে আখমাড়াই শুরু হবে ১৫ ডিসেম্বর

জয়পুরহাট, ৪ ডিসেম্বর, ২০১৭ (বাসস):দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে ২০১৭-২০১৮ মৌসুমের আখ মাড়াই আগামী ১৫ ডিসেম্বর শুরু হবে। এটি হবে জয়পুরহাট চিনিকলের ৫৫ তম মাড়াই মৌসুম। মাড়াই কার্যক্রম সফল করতে প্রস্তুতি মূলক সকল কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।
চিনিকল সূত্র বাসসকে জানায়, চলতি আখ মাড়াই মৌসুমে ৬৫ হাজার মে.টন আখ মাড়াই করে ৪ হাজার ৮৫০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৭ দশমিক ৫০ ভাগ। গত ২০১৬-২০১৭ মাড়াই মৌসুমে ৫৫ হাজার ৬২ মে. টন আখ মাড়াই করে ৩ হাজার ৯১৮ মে. টন চিনি উৎপাদন করা হয়েছিল। যার মধ্যে বর্তমানে ১৫ কোটি টাকা মূল্যের সাড়ে ২ হাজার ৫শ মে. টন চিনি অবিক্রিত রয়েছে। মাড়াই মৌসুম উদ্বোধন উপলক্ষে এবারও চিনিকল চত্বরে এক সুধী সমাবেশের আয়োজন করা হবে। প্রবীণ আখচাষি হিসেবে আওয়ামীলীগ নেতা ও সাবেক এমপি আব্বাস আলী মন্ডল মাড়াই মৌসুমের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৩১২ দশমিক ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৩০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষিদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।
চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য ৪ হাজার ৫ শ ১৭ জন আখ চাষির মাঝে এবার উপকরণ ও নগদ ঋণ বিতরণের পরিমাণ হচ্ছে ৩ কোটি ৬৬ লাখ টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক । ২০১৬-১৭ আখ রোপণ মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপনের জন্য ৪ হাজার ৫শ জন আখ চাষির মধ্যে প্রায় এক কোটি টাকা ভর্তকি প্রদান করা হয়েছে বলে বাসসকে জানান, জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: মোস্তফা কামাল। আখ মাড়াই মৌসুম শুরু উপলক্ষে ফ্যাক্টরীর ভিতরের কার্যক্রমের পাশাপাশি জয়পুরহাট চিনিকলের অধীন ১০ সাব-জোনে ৭১ টি আখ ক্রয় কেন্দ্রে আখ কেনার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।