ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

শ্রমিক কল্যাণ তহবিলে বাটা এবং ম্যারিকো দিল পৌনে দুই কোটি টাকা

ঢাকা, ৪ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে বাটা সু কোম্পানী এবং ম্যারিকো বাংলাদেশ কোম্পানীর লভ্যাংশের নির্দিষ্ট অংশ পৌনে দুই কোটি টাকা প্রদান করেছে।
এ নিয়ে বর্তমানে শ্রমিক কল্যাণ তহবিলের পরিমাণ ২৫০ কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাসসকে জানিয়েছেন।
রোববার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের সাথে সাক্ষাৎ করে দুটি কোম্পানীর প্রতিনিধিদল নিজ নিজ কোম্পানীর পক্ষে লভ্যাংশের ১ কোটি ৭৬ লাখ ২৯ হাজার ২৫৮ টাকার চেক হস্তান্তর করেন।
বাটা সু কোম্পানী বাংলাদেশ লি.-এর ব্যবস্থাপনা পরিচালক চিটপান কানহাসিরি নেতৃত্বে ৩ সদস্যের প্রতিনিধি দল শ্রম প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে কোম্পানীর গত অর্থ বছরের লাভের ৫ শতাংশের একদশমাংশ ৭৪ লাখ ৮৭ হাজার ৩২৭ টাকার চেক হস্তান্তর করেন।
এছাড়া ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের চিফ ফিনানসিয়াল অফিসার ইলিয়াস আহমেদের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দল কোম্পানীর গত অর্থবছরের মোট লাভের ৫ ভাগের এক-দশমাংশ ১ কোটি ১ লাখ ৪১ হাজার ৯৩১ টাকার চেক শ্রম প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।
চেক প্রদান অনুষ্ঠানে মুজিবুল হক বলেন, বিভিন্ন কোম্পানীতে কর্মরতদের জন্য এটি একটি ইউনিক আইন। এ আইন বলে বিভিন্ন কোম্পানীতে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারী বছর শেষে কোম্পানীর লাভের ৫ শতাংশের ৮০ ভাগ সমান হারে ভাগ করে নেন। এমন অনেক কোম্পানী আছে যাদের অনেক কর্মচারী সারা বছরের বেতনের চেয়ে লাভ্যাংশের অর্থ বেশী পেয়ে থাকেন। এতে করে কোম্পানীর কর্মপরিবেশ উন্নত হচ্ছে এবং উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়ছে।
এ সময় মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. আনিসুল আউয়াল পিএইচডি, ম্যারিকো বাংলাদেশের হেড অব লিগ্যাল কোম্পানী সেক্রেটারী ক্রিসটাবেল র‌্যান্ডলফ বাটা সু কোম্পানীর জিএম (সাপলাই চেইন) জলিল আহমেদ চৌধুরী এবং এজিএম (এইচ আর) সৈয়দ জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।
শ্রমিকদের কল্যাণার্থে কোম্পানী দুটি শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে নিয়মিত অর্থ প্রদান করে আসছে। শ্রম আইনের আলোকে গঠিত এ তহবিলে বর্তমানে জমার পরিমাণ আড়াইশ কোটি টাকার বেশি। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, পঙ্গুত্ব, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং শ্রমিকের সন্তানদের শিক্ষা সহায়তা দেয়া হয়।