ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

ব্রাজিলের সাথে বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই কাজ করবে

ঢাকা, ৩০ নভেম্বর, ২০১৭(বাসস) : বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ব্রাজিলের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য কাজে লাগিয়ে বিদ্যমান বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেছে।এ ব্যাপারে সংগঠনটি কার্যকর এবং প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করবে।
বুধবার ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমানের সাথে এক বৈঠকে এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম এ কথা বলেন।
বৈঠকে এফবিসিসিআই পরিচালক প্রবীর কুমার সাহা,মো.আবু নাসের ও রাশেদুল হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।
জুলফিকার রহমান ব্রাজিলের পাশাপাশি চিলি, কিউবা, বলিভিয়া ও প্যারাগুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।
জুলফিকার রহমান বলেন,বাংলাদেশের সাথে ব্রাজিলের দ্বিপাক্ষিক বাণিজ্য তেমন সন্তোষজনক নয়। তৈরি পোশাক খাতে বাংলাদেশ যে অভাবনীয় সাফল্য অর্জন করেছে তা ব্রাজিলের ব্যবসায়ীদের সামনে যথাযথভাবে উপস্থাপন করা দরকার।
বাণিজ্য উন্নয়নে ব্যক্তিগত উদ্যোগ ছাড়াও প্রাতিষ্ঠানিক কাঠামোর মধ্যে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা দরকার বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন। এছাড়াও ব্রাজিলে আয়োজিত বিভিন্ন বাণিজ্য মেলায় বাংলাদেশের উদ্যোক্তাগণকে নিয়মিত অংশ নেয়া দরকার বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।
এফবিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম রাষ্ট্রদূতকে দেশের বর্তমান দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি খাতের ভূমিকা সম্পর্কে অবহিত করেন। ব্রাজিল ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই বিশেষ পদক্ষেপ গ্রহণ করবে বলে তিনি জানান।
ফজলে ফাহিম বলেন,এফবিসিসিআইয়ের একটি বাণিজ্য প্রতিনিধিদল শিগগিরই ব্রাজিল সফরে যাবে এবং পরবর্তীতে বাণিজ্য সম্প্রসারণে করণীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ ১১৫ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ব্রাজিলে রপ্তানি করে এবং ব্রাজিল থেকে ১১৫২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। ব্রাজিল বাংলাদেশ থেকে ওভেন গার্মেন্টস, নীটওয়্যার,পাট ও পাটজাত পণ্য, ফুটওয়্যার,ওষুধ এবং সিরামিক পণ্য, আর ব্রাজিল থেকে বাংলাদেশ মূলত প্রস্তুত খাদ্যদ্রব্য, সবজিজাত পণ্য, টেক্সটাইল এবং টেক্সটাইল সামগ্রী আমদানি করে।