ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : বাণিজ্য ব্যবস্থাকে অধিকতর টেকসই করতে কমনওয়েলথের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * নীল অর্থনীতির সুফল পেতে প্রযুক্তি ও গবেষণা বিনিময়ের আহ্বান প্রধানমন্ত্রীর * প্রত্যাশা পূরণে চাই কমনওয়েলথ সংস্কার : প্রধানমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন জাস্টিন ট্রুডো * ব্রিটেনের রাণী এলিজাবেথের ২৫তম সিএইচওজিএম উদ্বোধন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর যোগদান * লন্ডনে প্রধানমন্ত্রীর ১৩ গুরুত্বপূর্ণ ফাইলে স্বাক্ষর   |    জাতীয় সংবাদ : দেশের প্রয়োজন সৎ ব্যবসায়ী উদ্যোক্তা : তথ্যমন্ত্রী * প্রবাসীদের ভোটার করার ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব প্রধান সমস্যা : সিইসি * মৌলভীবাজারে আগর শিল্পপার্ক স্থাপন করা হবে : আমু   |   রাষ্ট্রপতি : পাঁচটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |    অর্থনীতি : অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি * সিএনজি-থ্রী হুইলার্স করের আওতায় আসছে   |    জাতীয় সংবাদ : উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি : বিমান ও পর্যটনমন্ত্রী * এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক * ২০২০ সালের মধ্যে দেশের বনাঞ্চল ২০ শতাংশে উন্নীত করা হবে   |    আন্তর্জাতিক সংবাদ : আর্মেনিয়ায় সরকার বিরোধী বিক্ষোভকারী আটক   |    আন্তর্জাতিক সংবাদ : রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের নিরাপত্তা বিষয়ে সিরিয়া ও রাশিয়ার সাথে জাতিসংঘের আলোচনা * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু, আহত ২১ *উ.কোরিয়ায় আটক জাপানী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতার অঙ্গীকার ট্রাম্পের   |   খেলাধুলার সংবাদ : শনিবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল *আইপিএল : রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা    |    বিভাগীয় সংবাদ : বানিয়াচংয়ে বাস খাদে, আহত ১০ * জয়পুরহাটে শিশু খাদ্য আইন ও বিধিমালা বিষয়ক অবহিতকরণ সভা *ভোলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা * নকলায় কৃষি ইকোপার্ক গড়ে উঠেছে   |   

ব্রাজিলের সাথে বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই কাজ করবে

ঢাকা, ৩০ নভেম্বর, ২০১৭(বাসস) : বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ব্রাজিলের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য কাজে লাগিয়ে বিদ্যমান বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেছে।এ ব্যাপারে সংগঠনটি কার্যকর এবং প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করবে।
বুধবার ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমানের সাথে এক বৈঠকে এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম এ কথা বলেন।
বৈঠকে এফবিসিসিআই পরিচালক প্রবীর কুমার সাহা,মো.আবু নাসের ও রাশেদুল হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।
জুলফিকার রহমান ব্রাজিলের পাশাপাশি চিলি, কিউবা, বলিভিয়া ও প্যারাগুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।
জুলফিকার রহমান বলেন,বাংলাদেশের সাথে ব্রাজিলের দ্বিপাক্ষিক বাণিজ্য তেমন সন্তোষজনক নয়। তৈরি পোশাক খাতে বাংলাদেশ যে অভাবনীয় সাফল্য অর্জন করেছে তা ব্রাজিলের ব্যবসায়ীদের সামনে যথাযথভাবে উপস্থাপন করা দরকার।
বাণিজ্য উন্নয়নে ব্যক্তিগত উদ্যোগ ছাড়াও প্রাতিষ্ঠানিক কাঠামোর মধ্যে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা দরকার বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন। এছাড়াও ব্রাজিলে আয়োজিত বিভিন্ন বাণিজ্য মেলায় বাংলাদেশের উদ্যোক্তাগণকে নিয়মিত অংশ নেয়া দরকার বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।
এফবিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম রাষ্ট্রদূতকে দেশের বর্তমান দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি খাতের ভূমিকা সম্পর্কে অবহিত করেন। ব্রাজিল ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই বিশেষ পদক্ষেপ গ্রহণ করবে বলে তিনি জানান।
ফজলে ফাহিম বলেন,এফবিসিসিআইয়ের একটি বাণিজ্য প্রতিনিধিদল শিগগিরই ব্রাজিল সফরে যাবে এবং পরবর্তীতে বাণিজ্য সম্প্রসারণে করণীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ ১১৫ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ব্রাজিলে রপ্তানি করে এবং ব্রাজিল থেকে ১১৫২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। ব্রাজিল বাংলাদেশ থেকে ওভেন গার্মেন্টস, নীটওয়্যার,পাট ও পাটজাত পণ্য, ফুটওয়্যার,ওষুধ এবং সিরামিক পণ্য, আর ব্রাজিল থেকে বাংলাদেশ মূলত প্রস্তুত খাদ্যদ্রব্য, সবজিজাত পণ্য, টেক্সটাইল এবং টেক্সটাইল সামগ্রী আমদানি করে।