ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পাঠদানের পাশাপাশি সরকারের সাফল্যের কথাও শিক্ষার্থীদের কাছে তুলে ধরার আহবান রেলপথ মন্ত্রীর * পদ্মাসেতু এখন দৃশ্যমান বাস্তবতা : ওবায়দুল কাদের * সুযোগ তৈরি করে দিলে তরুণ প্রজন্ম সক্ষমতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে : স্পিকার   |   রাষ্ট্রপতি : রফতানি প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে উৎপাদনের গুণগতমান নিশ্চিত করুন : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : প্রত্যেক জেলায় ত্রাণ গুদাম নির্মাণ করা হবে   |   বিনোদন ও শিল্পকলা : ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো * আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হলো কোরীয় ছবি জার্নি ইনটু দ্যা ড্রিম    |   শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে সরকার কাজ করছে : নাহিদ   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে ৯ রাতব্যাপী যাত্রা উৎসব শুরু * নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার * শতভাগ বিদ্যুতায়নের পথে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ৬টি উপজেলা   |    জাতীয় সংবাদ : শুদ্ধভাবে বাংলা ভাষার চর্চা করুন : ইনু * রোহিঙ্গা সংকট মোকাবেলায় আরো সহায়তা প্রয়োজন : বিশ্বব্যাংক * বিএনপির কোন নীতি আদর্শ নেই : তোফায়েল *বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত আগামীকাল    |   খেলাধুলার সংবাদ : মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আগামীকাল মুখোমুখি জিম্বাবুয়ে ও শ্রীলংকা *যুব বিশ্বকাপ : কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত *বিএসপিএ নির্বাচনে মামুন সভাপতি-আনন্দ সাধারণ সম্পাদক   |   আবহাওয়া : নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার   |    আন্তর্জাতিক সংবাদ : অচলাবস্থার মুখে যুক্তরাষ্ট্র সরকার * ফিলিপাইনে গাড়ি দুর্ঘটনায় নিহত ৭ * তুরস্কে বাস দুর্ঘটনায় নিহত ১১, আহত ৪৬ *নাইজারে বোকো হারামের হামলায় ৭ সৈন্য নিহত * সিউলে মোটেলে আগুন ধরিয়ে দেয়ায় ৫ জনের মৃত্যু   |   

আত্মসমর্পণের সময় নিয়াজির চোখ অশ্রুসজল হয়ে ওঠে

॥ আশরাফুল হক ও মাহমুদুল হাসান রাজু ॥
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৬ (বাসস) : ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার রেস কোর্স ময়দানে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের সময় ওই বাহিনীর তৎকালীন পূর্বাঞ্চলীয় কমান্ডের কমান্ডার লে. জেনারেল এ এ কে নিয়াজীর চোখ অশ্রুসজল হয়ে ওঠে।
প্রত্যক্ষদর্শী বিদেশি দুই সাংবাদিকের মধ্যে নিউইয়র্ক টাইমসের সাংবাদিক জেমস পি স্টেরবার ইন ঢাকা, দ্য কিলিংস পারসিস্ট এমিড রেভেলরি এবং টাইমস অব লন্ডনের পিটার ওলাফলিনর পাকিস্তানী জেনারেল নেযার টু টিয়ারস সাইনস এ্যাট রেস কোর্স সেরেমনি প্রতিবেদনে আত্মসমর্পণ অনুষ্ঠানে পাকিস্তানি জেনারেলের অশ্রুসজল চোখের উল্লেখ রয়েছে।
সাংবাদিক জেমস পি স্টেরবা আত্মসমর্পণের প্রত্যক্ষদর্শী হিসেবে তার প্রতিবেদনে উল্লেখ করেন, জেনারেল অরোরা আত্মসমর্পণের দলিল নিয়াজির হাতে দিলে তিনি দাঁড়িয়ে তা সাবধানতার সঙ্গে পড়েন এবং পরে বসে কলম দিয়ে স্বাক্ষর করেন। তখন পাকিস্তানি কমান্ডার অশ্রুসজল চোখে আবার দাঁড়ান এবং ধীরে ধীরে তার পিস্তল জেনারেল অরোরার কাছে হস্তান্তর করেন।
প্রতিবেদনে বলা হয়, এ ছাড়া তিনি ভারতের পূর্বাঞ্চলীয় বাহিনীর কমান্ডার লে. জেনারেল জগজিৎ সিং অরোরার দিকে এগিয়ে পাগড়ি পরিয়ে দেন। এ সময় জেনারেল নিয়াজী ছিলেন ভাবলেশহীন। আর জেনারেল অরোরার মুখ ছিল হাস্যোজ্জ্বল।
সাংবাদিক স্টেরবা তার রিপোর্টে লিখেন, ঘাসের উপরে একটি কাঠের টেবিলে আত্মসমর্পণ দলিলে স্বাক্ষরের সময় ভারতীয় এক কোম্পানি ও পাকিস্তানি এক প্লাটুন সৈন্য তাদের রাইফেল নিয়ে দাঁড়িয়েছিলো। এ সময় ভারতীয় বাহিনীর ট্যাংক গর্জে ওঠে।
প্রতিবেদনে বলা হয়, আত্মসমর্পণ অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পর সাবেক সিভিল সরকারের উপদেষ্টা ও পশ্চিম পাকিস্তানি সেনাবাহিনীর উপদেষ্টা রাও ফরমান আলী একাকী নিরবে দাঁড়িয়েছিলেন। এ সময় তরুণ বাঙালিরা তাকে কসাই বলে বিদ্রূপ করছিলেন। এতে আরো বলা হয়, আত্মসমর্পণের দলিলে স্বাক্ষরের পর পরই একদল তরুণ বাঙালি পাকিস্তানি জেনারেল নিয়াজির মাথার ঠিক উপরে বাংলাদেশের পতাকা তুলে ধরে।
মুক্তিযুদ্ধে বাঙালিদের প্রতি অমানবিক আচরণের কারণে পাকিস্তানি হানাদার বাহিনীর প্রতি বাঙালির পুঞ্জিভূত তীব্র ঘৃণার উল্লেখ করে জেমস পি স্টেরবা লিখেন, একজন বাঙালি পাকিস্তানি কর্মকর্তাদের খোঁজেন এবং চিৎকার করে বলেন, বাস্টার্ড হত্যাকারীরা কোথায়?
টইমস অব লন্ডনের সাংবাদিক পিটার ওলাফলিন তার প্রতিবেদনে বলেন, ঢাকার রেস কোর্সে ভিড়ের মধ্যে স্বপ আলোতে একটি টেবিল পেতে আত্মসমর্পণ অনুষ্ঠান সম্পন্ন হয়। এ সময় লে. জেনারেল এ এ কে নিয়াজী বিষণ অবস্থায় আত্মসমর্পণ দলিলে স্বাক্ষর করেন।
ভারতীয় বাহিনী পরিবেষ্টিত ওই অনুষ্ঠানে হাজার হাজার বাঙালি জয় বাংলা স্লোগান দিতে থাকে। মুহুর্মূহ স্লোগানের মাঝে আত্মসমর্পণকারী বিধ্বস্ত পাকিস্তানি জেনারেল নিয়াজী অশ্রুসজল চোখে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন।
আত্মসমর্পণ অনুষ্ঠানের সাক্ষী ভারতীয় সেনা কর্মকর্তা, লে. কর্নেল বিপি হিখির উদ্ধৃতি দিয়ে পিটার ওলাফলিনর প্রতিবেদনে বলা হয়, প্রথামতে নিয়াজী তার কাঁধের র‌্যাংক ব্যাজ খুলে জেনারেল অরোরার হাতে তুলে দেন। এ সময় পাকিস্তানি বাহিনীর সেনারা মাথা নিচু করে দাঁড়িয়েছিল।