ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : সরকারি টাকা ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি হামিদ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধানের শপথ নেবেন কাল   |    আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : তারেক য্ক্তুরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তার পাসপোর্ট হস্তান্তর করেছেন : শাহরিয়ার * শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় মোদির ভূয়সীঁ প্রশংসা * কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

আত্মসমর্পণের সময় নিয়াজির চোখ অশ্রুসজল হয়ে ওঠে

॥ আশরাফুল হক ও মাহমুদুল হাসান রাজু ॥
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৬ (বাসস) : ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার রেস কোর্স ময়দানে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের সময় ওই বাহিনীর তৎকালীন পূর্বাঞ্চলীয় কমান্ডের কমান্ডার লে. জেনারেল এ এ কে নিয়াজীর চোখ অশ্রুসজল হয়ে ওঠে।
প্রত্যক্ষদর্শী বিদেশি দুই সাংবাদিকের মধ্যে নিউইয়র্ক টাইমসের সাংবাদিক জেমস পি স্টেরবার ইন ঢাকা, দ্য কিলিংস পারসিস্ট এমিড রেভেলরি এবং টাইমস অব লন্ডনের পিটার ওলাফলিনর পাকিস্তানী জেনারেল নেযার টু টিয়ারস সাইনস এ্যাট রেস কোর্স সেরেমনি প্রতিবেদনে আত্মসমর্পণ অনুষ্ঠানে পাকিস্তানি জেনারেলের অশ্রুসজল চোখের উল্লেখ রয়েছে।
সাংবাদিক জেমস পি স্টেরবা আত্মসমর্পণের প্রত্যক্ষদর্শী হিসেবে তার প্রতিবেদনে উল্লেখ করেন, জেনারেল অরোরা আত্মসমর্পণের দলিল নিয়াজির হাতে দিলে তিনি দাঁড়িয়ে তা সাবধানতার সঙ্গে পড়েন এবং পরে বসে কলম দিয়ে স্বাক্ষর করেন। তখন পাকিস্তানি কমান্ডার অশ্রুসজল চোখে আবার দাঁড়ান এবং ধীরে ধীরে তার পিস্তল জেনারেল অরোরার কাছে হস্তান্তর করেন।
প্রতিবেদনে বলা হয়, এ ছাড়া তিনি ভারতের পূর্বাঞ্চলীয় বাহিনীর কমান্ডার লে. জেনারেল জগজিৎ সিং অরোরার দিকে এগিয়ে পাগড়ি পরিয়ে দেন। এ সময় জেনারেল নিয়াজী ছিলেন ভাবলেশহীন। আর জেনারেল অরোরার মুখ ছিল হাস্যোজ্জ্বল।
সাংবাদিক স্টেরবা তার রিপোর্টে লিখেন, ঘাসের উপরে একটি কাঠের টেবিলে আত্মসমর্পণ দলিলে স্বাক্ষরের সময় ভারতীয় এক কোম্পানি ও পাকিস্তানি এক প্লাটুন সৈন্য তাদের রাইফেল নিয়ে দাঁড়িয়েছিলো। এ সময় ভারতীয় বাহিনীর ট্যাংক গর্জে ওঠে।
প্রতিবেদনে বলা হয়, আত্মসমর্পণ অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পর সাবেক সিভিল সরকারের উপদেষ্টা ও পশ্চিম পাকিস্তানি সেনাবাহিনীর উপদেষ্টা রাও ফরমান আলী একাকী নিরবে দাঁড়িয়েছিলেন। এ সময় তরুণ বাঙালিরা তাকে কসাই বলে বিদ্রূপ করছিলেন। এতে আরো বলা হয়, আত্মসমর্পণের দলিলে স্বাক্ষরের পর পরই একদল তরুণ বাঙালি পাকিস্তানি জেনারেল নিয়াজির মাথার ঠিক উপরে বাংলাদেশের পতাকা তুলে ধরে।
মুক্তিযুদ্ধে বাঙালিদের প্রতি অমানবিক আচরণের কারণে পাকিস্তানি হানাদার বাহিনীর প্রতি বাঙালির পুঞ্জিভূত তীব্র ঘৃণার উল্লেখ করে জেমস পি স্টেরবা লিখেন, একজন বাঙালি পাকিস্তানি কর্মকর্তাদের খোঁজেন এবং চিৎকার করে বলেন, বাস্টার্ড হত্যাকারীরা কোথায়?
টইমস অব লন্ডনের সাংবাদিক পিটার ওলাফলিন তার প্রতিবেদনে বলেন, ঢাকার রেস কোর্সে ভিড়ের মধ্যে স্বপ আলোতে একটি টেবিল পেতে আত্মসমর্পণ অনুষ্ঠান সম্পন্ন হয়। এ সময় লে. জেনারেল এ এ কে নিয়াজী বিষণ অবস্থায় আত্মসমর্পণ দলিলে স্বাক্ষর করেন।
ভারতীয় বাহিনী পরিবেষ্টিত ওই অনুষ্ঠানে হাজার হাজার বাঙালি জয় বাংলা স্লোগান দিতে থাকে। মুহুর্মূহ স্লোগানের মাঝে আত্মসমর্পণকারী বিধ্বস্ত পাকিস্তানি জেনারেল নিয়াজী অশ্রুসজল চোখে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন।
আত্মসমর্পণ অনুষ্ঠানের সাক্ষী ভারতীয় সেনা কর্মকর্তা, লে. কর্নেল বিপি হিখির উদ্ধৃতি দিয়ে পিটার ওলাফলিনর প্রতিবেদনে বলা হয়, প্রথামতে নিয়াজী তার কাঁধের র‌্যাংক ব্যাজ খুলে জেনারেল অরোরার হাতে তুলে দেন। এ সময় পাকিস্তানি বাহিনীর সেনারা মাথা নিচু করে দাঁড়িয়েছিল।