ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ক্যালিফোর্নিয়ায় ১৩ শিশুকে আটকে রাখা দম্পতিকে আদালতে তোলা হচ্ছে * মুক্ত হওয়ার এক মাস পর ইরাকে আইএসের হুমকি * অস্ট্রেলিয়ার উলুরুর কাছে হেলিকপ্টার বিধ্বস্ত : আহত ৪   |    জাতীয় সংবাদ : বেসরকারি মেডিকেল কলেজের নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * মেধাসম্পদের অনলাইন নিবন্ধন সেবা চালু * জ্ঞানভিত্তিক সমাজ ও দেশপ্রেমিক মানুষ গড়ার তাগিদ দিলেন শিক্ষামন্ত্রী   |   জাতীয় সংসদ : ছয় মাসে ১২২.৬৪ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে : রেলপথ মন্ত্রী * দেশে সাক্ষরতার হার শতকরা ৭১ ভাগ : পরিকল্পনামন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ   |    জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ * রিট করেছে বিএনপি, দোষ পড়েছে আওয়ামী লীগের : ওবায়দুল কাদের * প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে : তোফায়েল আহমেদ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার * হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ : মাশরাফি * শ্রীলংকার বিপক্ষেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ * বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা * ট্রাম্পের এক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কোন্নয়নে ব্যর্থ   |   

সিরাজগঞ্জ মুক্ত দিবস আজ ১৪ ডিসেম্বর

সিরাজগঞ্জ, ১৪ ডিসেম্বর, ২০১৬ (বাসস): বিপুল আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে আজ ১৪ ডিসেম্বর উদযাপিত হচ্ছে সিরাজগঞ্জ মুক্ত দিবস।
তৎকালীন সিরাজগঞ্জ মহুকুমা প্রশাসক (এসডিও) বীর মুক্তিযোদ্ধা একেএম শামসুদ্দীন বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে সুসংগঠিত করে নিজের জীবন বাজি রেখে মুক্তিযোদ্ধা হিসাবে কাজ করেন। তার বলিষ্ঠ নেতৃত্বে মাসাধিক কাল সিরাজগঞ্জ শত্রুমুক্ত ছিল।
১৯ মে পাক হানাদারদের বর্বর নির্যাতনে অকুতোভয় এই বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। ৯ ডিসেম্বর জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা মুক্তিযোদ্ধাদের সমবেত করে সিরাজগঞ্জ মুক্ত করার জন্য মুক্তি বাহিনীর সদস্যরা শপথ গ্রহণ করেন।
মুক্তি বাহিনীর নিজস্ব রণকৌশলে চারিদিক থেকে একযোগে আক্রমণ শুরু করে সিরাজগঞ্জ মুক্ত করার জন্যে মুক্তি যোদ্ধাদের সমবেত করার জন্যে পলাশ ডাঙ্গা যুবশিবিরের প্রতিষ্ঠাতা প্রয়াত আব্দুল লতিফ মির্জা, মুজিব বাহিনীর আলহাজ ইসাহাক আলী, প্রয়াত মুক্তিযোদ্ধা আমির হোসেন ভুলু ও বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আবু মো. গোলাম কিবরিয়া উদ্যোগ গ্রহণ করেন।
এলক্ষ্যে ১২ ডিসেম্বর শৈলাবাড়ি, ১৩ তারিখে ওয়াবদা সেনা ক্যাম্পে মুক্তিযোদ্ধারা আক্রমণ চালায়। ৩ দিনের এই যুদ্ধে বীর মুক্তিযোদ্ধারা নিজের জীবন বাজি রেখে যুদ্ধকালীন সময়ে বৈদ্যনাথ, ইঞ্জিনিয়ার আহসান হাবিব, সুলতান মাহমুদ, মকবুল হোসেন কালু, আমজাদ হোসেনসহ কয়েক জন শহীদ হয়।
১৯৭১ সালের এই যুদ্ধে পাকিস্থানী হানাদার বাহীনি ও তাদের দোসররা মুক্তিযোদ্ধাদের মরণ-পণ আক্রমণ সামাল দিতে না পেরে পিছু হটতে বাধ্য হয়। এই যুদ্ধে পাঞ্জাব রেজিমেন্টের ৪ জন ক্যাপ্টেনসহ ১৮ জন সৈন্য নিহত হয়। হানাদারদের বিপুল পরিমাণ ভারী অস্ত্রসহ সামরিক রসদ পত্র মুক্তিযোদ্ধাদের হস্তগত হয়। মুক্তিযোদ্ধাদের এই আক্রমণে টিকতে না পেরে ১৩ ডিসেম্বর মধ্যরাতে পাকিস্থানী হানাদার বাহিনী রেলযোগে ঈশ্বরদীর অভিমুখে পালিয়ে যায় একই দিনে মুক্তিযোদ্ধাদের আক্রমণে কামারখন্দ উপজেলাও শত্রুমুক্ত হয়।
১৪ ডিসেম্বর ভোরে হাজার হাজার নির্যাতিত নিপীড়িত জনতা তাদের দীর্ঘ দিনের পরাধীনতার শৃংখল ছিন্ন করে মুক্তিযোদ্ধাদের সাথে জয় বাংলা স্লোগানে মুখরিত করে সিরাজগঞ্জ মহুকমা শহর দখল করে নেয়। এসময়ে মুক্তিযোদ্ধা জনতা সম্মিলিতভাবে আলহাজ ইসাহাক আলী, ইসমাইল হোসেন, প্রয়াত আবু মো. গোলাম কিবরিয়া, প্রয়াত আব্দুর রউফ পাতার নেতৃত্বে তৎকালীন বিএ কলেজ মাঠে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয়।
সিরাজগঞ্জে মুক্তদিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ, আওয়ামী লীগ, জাসদসহ অন্যান্যদের উদ্যোগে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি, মুক্তির সোপানে পুষ্পস্তবক অর্পণ এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ভিন্ন ভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বিকেলে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।