ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * বিশ্ব ইজতেমার ২য় পর্বের শুরু, তুরাগ তীরে মুসুল্লিদের ঢল * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩২০ রান * নিউজিল্যান্ডে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান * অ্যাসেনসিওর বিলম্বিত গোল চাপমুক্ত করেছে জিদানকে * শ্রীলংকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং-এ বাংলাদেশ   |   

বাংলাদেশের স্বাধীনতার প্রতি বৃটিশ সংসদ সদস্যের জোরালো সমর্থন

ঢাকা, ৮ ডিসেম্বর, ২০১৬ (বাসস) : বৃটিশ পার্লামেন্টারি ডেলিগেশনের একজন সদস্য হিসেবে ১৯৭১ সালে যুদ্ধবিধ্বস্ত পূর্ব পাকিস্তান সফর করে রিজিনাল্ড পেরেন্টিস বাংলাদেশের পূর্ণ স্বাধীনতার পক্ষে জোরালো সমর্থন ব্যক্ত করেছিলেন।
১৯৭১ সালের ১১ জুলাই সাইডে টাইমস-এ (লন্ডন) লেখা দ্য রিপ্রেশন অব বেঙ্গল শীর্ষক এক নিবন্ধে বৃটিশ এই রাজনীতিক বলেন, পশ্চিম ও পূর্ব পাকিস্তানের মধ্যকার সংকট সমাধানে বাংলাদেশের পূর্ণ স্বাধীনতার কোনো বিকল্প নেই।
যুদ্ধের সময় পাকিস্তানী হত্যাযজ্ঞ দেখে এর তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, সরকার পার্লামেন্ট ও প্রভাবশালী ব্যক্তিসহ সকলকে বাংলাদেশের ওপর পাকিস্তান সরকারের নির্মমতার বিরুদ্ধে সোচ্চআর হতে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, বিশ্বের সকল সরকার ও মানুষকে বাংলাদেশের মানুষের আশা-আকাংখার সমর্থনে অতি দ্রুত এগিয়ে আসা প্রয়োজন।
বাংলাদেশের সমর্থনে কাজ করতে এগিয়ে আসার এই আহবান জানিয়ে পেরেন্টিস বলেন, এখন কূটনীতির রীতিতে নয় বরং সক্রিয় হওয়ার বাংলাদেশের সমর্থনে এটাই সময়।
তিনি অবিলম্বে যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানী সেনাবাহিনীকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবি জানান এবং বর্তমান পরিস্থিতিতে পাকিস্তান সেনাবাহিনীকে আমেরিকা ও চীনের অস্ত্র সরবরাহের কোনো যুক্তি নেই বলে জোরালো অভিমত ব্যক্ত করেন।
তিনি আগ্নেয়াস্ত্র সরবরাহ বন্ধ সম্পর্কিত আমেরিকার সিনেটর ও কংগ্রেসম্যানদের সিদ্ধান্তের পক্ষে বিশ্ব জনমত গড়ে তুলতে সকলের প্রতি অনুরোধ জানান।
পেরেন্টিস সমস্যার গুরুত্ব অনুধাবন করে বলেন, রাজনৈতিকভাবে এ সমস্যার সমাধান না হলে এ সংকট আরো প্রকট হবে। বাংলাদেশের সাড়ে ৭ কোটি মানুষের ওপর জেনারেল ইয়াহিয়ার কোনো নিয়ন্ত্রণ না থাকায় এই হত্যাযজ্ঞ আরো বৃদ্ধি পাবে।
তথ্য সূত্র : অধ্যাপক ড. মুনতাসির মামুন সংকলিত মুক্তিযুদ্ধে ছিন্ন দলিলপত্র গ্রন্থের বাংলাদেশে বর্বর দমননীতির প্রতিবাদে বৃটিশ জনমত শীর্ষক নিবন্ধ।