ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : রাষ্ট্রপতি আবদুল হামিদ মঙ্গলবার দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ করবেন * বাংলাদেশ স্বাস্থ্য ও পুষ্টিখাত উন্নয়নে বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি * নিষ্ঠার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালনে বিজেএসসির প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |    জাতীয় সংবাদ : তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনতে আলোচনা চলছে : আইনমন্ত্রী * ভারতে গেলেন আওয়ামী লীগের প্রতিনিধি দল * পাহাড়ের ঢালে অবৈধ বসবাসকারীদের কঠোরভাবে প্রতিরোধের আহবান মায়ার   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী আগামীকাল দেশে ফিরছেন * পুষ্টিক্ষেত্রে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত কার্যক্রমের বিকল্প নেই : শেখ হাসিনা * বিএনপি-জামায়াতের অপপ্রচারের উপযুক্ত জবাব দিন : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীকে লেখা চিঠির উত্তর পেয়ে ছোট্ট সেঁজুতি অভিভূত   |   খেলাধুলার সংবাদ : দ্বিতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি কোপা ফাইনালে গোল করলেন মেসি * সেভিয়াকে বিধ্বস্ত করে ৩০তম কোপা ডেল রে শিরোপা জিতলো বার্সেলোনা   |    জাতীয় সংবাদ : সরকারের কার্যকরী পদক্ষেপের ফলেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : শিক্ষামন্ত্রী * পদ্মা সেতুর ওপর রেল সংযোগ প্রকল্পের ঋণ চুক্তি আগামী ২৮ এপ্রিল সই হবে : রেলমন্ত্রী * প্রশিক্ষিত মানবসম্পদই দেশকে উন্নত ও সমৃদ্ধ দিকে নিয়ে যেতে পারে : নুরুল ইসলাম বিএসসি   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে   |    অর্থনীতি : ভোলায় বোরোর বাম্পার ফলনের সম্ভাবনা   |    বিভাগীয় সংবাদ : নড়াইলে উচ্ছে চাষে ঝুকছেন কৃষকরা   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সংঘর্ষে ১১ জন নিহত * চীনের দক্ষিণাঞ্চলে নৌকাডুবিতে ১৭ জনের মৃত্যু * সিরিয়ার রাকায় গণকবরে ২শটি লাশ পাওয়া গেছে * সন্ত্রাস বিরোধী অভিযানে দাগেস্তানে ৯ জন নিহত   |   

বাংলাদেশের স্বাধীনতার প্রতি বৃটিশ সংসদ সদস্যের জোরালো সমর্থন

ঢাকা, ৮ ডিসেম্বর, ২০১৬ (বাসস) : বৃটিশ পার্লামেন্টারি ডেলিগেশনের একজন সদস্য হিসেবে ১৯৭১ সালে যুদ্ধবিধ্বস্ত পূর্ব পাকিস্তান সফর করে রিজিনাল্ড পেরেন্টিস বাংলাদেশের পূর্ণ স্বাধীনতার পক্ষে জোরালো সমর্থন ব্যক্ত করেছিলেন।
১৯৭১ সালের ১১ জুলাই সাইডে টাইমস-এ (লন্ডন) লেখা দ্য রিপ্রেশন অব বেঙ্গল শীর্ষক এক নিবন্ধে বৃটিশ এই রাজনীতিক বলেন, পশ্চিম ও পূর্ব পাকিস্তানের মধ্যকার সংকট সমাধানে বাংলাদেশের পূর্ণ স্বাধীনতার কোনো বিকল্প নেই।
যুদ্ধের সময় পাকিস্তানী হত্যাযজ্ঞ দেখে এর তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, সরকার পার্লামেন্ট ও প্রভাবশালী ব্যক্তিসহ সকলকে বাংলাদেশের ওপর পাকিস্তান সরকারের নির্মমতার বিরুদ্ধে সোচ্চআর হতে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, বিশ্বের সকল সরকার ও মানুষকে বাংলাদেশের মানুষের আশা-আকাংখার সমর্থনে অতি দ্রুত এগিয়ে আসা প্রয়োজন।
বাংলাদেশের সমর্থনে কাজ করতে এগিয়ে আসার এই আহবান জানিয়ে পেরেন্টিস বলেন, এখন কূটনীতির রীতিতে নয় বরং সক্রিয় হওয়ার বাংলাদেশের সমর্থনে এটাই সময়।
তিনি অবিলম্বে যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানী সেনাবাহিনীকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবি জানান এবং বর্তমান পরিস্থিতিতে পাকিস্তান সেনাবাহিনীকে আমেরিকা ও চীনের অস্ত্র সরবরাহের কোনো যুক্তি নেই বলে জোরালো অভিমত ব্যক্ত করেন।
তিনি আগ্নেয়াস্ত্র সরবরাহ বন্ধ সম্পর্কিত আমেরিকার সিনেটর ও কংগ্রেসম্যানদের সিদ্ধান্তের পক্ষে বিশ্ব জনমত গড়ে তুলতে সকলের প্রতি অনুরোধ জানান।
পেরেন্টিস সমস্যার গুরুত্ব অনুধাবন করে বলেন, রাজনৈতিকভাবে এ সমস্যার সমাধান না হলে এ সংকট আরো প্রকট হবে। বাংলাদেশের সাড়ে ৭ কোটি মানুষের ওপর জেনারেল ইয়াহিয়ার কোনো নিয়ন্ত্রণ না থাকায় এই হত্যাযজ্ঞ আরো বৃদ্ধি পাবে।
তথ্য সূত্র : অধ্যাপক ড. মুনতাসির মামুন সংকলিত মুক্তিযুদ্ধে ছিন্ন দলিলপত্র গ্রন্থের বাংলাদেশে বর্বর দমননীতির প্রতিবাদে বৃটিশ জনমত শীর্ষক নিবন্ধ।