ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

বুদ্ধিজীবী হত্যার বিচার দাবি করে সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৫ (বাসস) : শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা এবং বুদ্ধিজীবী হত্যার বিচার দাবি করে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।
পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারন, প্রভাত ফেরি ও র‌্যালী আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আজ দিবসটি পালিত হয়েছে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।
আজ সকালে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক, অফিসার, কর্মচারী উপস্থিত ছিলেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, আজ নানা কর্মসূচির মাধ্যমে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। কর্মসূচির শুরুতে সকাল ৭টায় জাতীয় পতাকা অর্ধনিমিত করে কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।
উপাচার্য ভবন থেকে একটি প্রভাত ফেরি বের করার পর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে প্রভাত ফেরি শেষ হয়। এরপর শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া দিবসটি উপলক্ষে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।
বরিশাল প্রতিনিধি জানান, বিনম্্র শ্রদ্ধায় ও যথাযোগ্য মর্যাদায় মহানগরীতে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। সোমবার দিবসের প্রথম ভাগে শহীদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
আজ সকাল ৭টায় সর্ব প্রথম বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের নেতারা শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুচ এমপির নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা আওয়ামী লীগ।
শ্রদ্ধা জানায় শেখ মো. টিপু সুলতান এমপির নেতৃত্বে জেলা ওয়ার্কার্স পার্টি। যুবলীগ, ছাত্রলীগ, বাংলাদেশ শিক্ষক সমিতি, জেলা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক ও সমাজিক সংগঠন শ্রদ্ধা জানায় ও পরে বুদ্ধিজীবী হত্যা দিবসে আলোচনা সভার আয়োজন করে ।
সন্ধ্যায় মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে রয়েছে আলোচনা সভা। এখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ।
পীরগঞ্জ সংবাদদাতা জানান, শহীদ বুদ্ধিজীবী দিবসে রংপুরের পীরগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
আজ বিকেলে প্রেসক্লাবের হলরুমে অনুষ্ঠিত সভায় প্রেসক্লাবের সভাপতি মোকসেদ আলী সরকারের সভাপতিত্ব করেন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহারুল হক বাবলু অনুষ্ঠানে যোগ দেন।
সিলেট সংবাদদাতা জানান, আজ সিলেটে যথাযোগ্য মর্যাদা ও ফুলেল শ্রদ্ধায় পালিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পাশাপাশি সরকারি কার্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে পালিত হয় পৃথক পৃথক কর্মসূচি।
আজ সকালে নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সিলেটের নানা রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। সকাল থেকে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর ইউনিট, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা দল সিলেট জেলা, জাসদ, ওয়ার্কাসপার্টি, সিপিবি, ন্যাপ, সিটি করপোরেশন, শ্রমিক লীগ জেলা ও মহানগর শাখা, স্বেচ্ছাসেবক লীগ জেলা ও মহানগর, যুবলীগ জেলা ও মহানগর, মহিলা আওয়ামী লীগ সিলেট জেলা ও মহানগর, সিলেট প্রেসক্লাব, জেলা প্রেসক্লাব, সিলেট প্রেসক্লাব, ইমজা, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন সিলেট, সেক্টরস কমান্ডাস ফোরাম সিলেট, লিডিং ইউনির্ভাসিটি, মেটেট্রাপলিটন ইউনিভার্সিটি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), ছাত্র ইউনিয়ন, উদীচী, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, সিলেট জেলা ও মহানগর শাখাসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন শ্রদ্ধা জানান।
এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে সোমবার সকাল সাড়ে ৭টায় জাতীয় পতাকা উত্তোলন, ৮টায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং সন্ধ্যা সাড়ে ৫টায় চেতনা ৭১-এ মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবসে সোমবার বীর শহীদদের প্রতি বিন্র শ্রদ্ধা জানানো হয়েছে। সকালে শহরের সরকারী হরগঙ্গা কলেজ সংলগ্ন বধ্যভূমি স্মৃতি সৌধে ফুলেল শ্রদ্ধা জানায় জেলাবাসী। প্রশাসন, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক কর্মী, সাংবাদিক, স্কুল-কলেজ, রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে বীর শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন এবং বিশেষ দোয় করা হয়। এতে অংশ নেন জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ সাজ্জাদ, সরকারী হরগঙ্গা কলেজের অধ্যক্ষ মো. সিরাজুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কামান্ডার আনিস-উজ-জামান প্রমুখ।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারীর ডিমলা উপজেলায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ সকালে শহীদদের স্মরনে শহীদ মিনারে পুস্প মাল্য অপণ ও দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে ডিমলা সদরের রামডাঙ্গা নামক স্থানে মুক্তিযোদ্ধা সামছুল হকের করব, বালাপাড়া ইউনিয়নের শহীদ মুক্তিযোদ্ধার গণকরব, পশ্চিম ছাতনাই ইউনিয়নের মধ্যছাতনাই, ঠাকুরগঞ্জ, আসাদগঞ্জে আসাদের কবর ও গয়াবাড়ী ইউনিয়নের শুটিবাড়ী বাজারে মুক্তিযোদ্ধার কবর জিয়ারত ও পুস্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, ডিমলা উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সামছুল হক প্রমুখ ।
পাবনা সংবাদদাতা জানান, আজ সোমবার সকালে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করলো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সকালে প্রশাসন ভবন থেকে শোক র‌্যালি বের হয়। র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আল-নকীব চৌধুরী।
এদিকে, দুপুরে কেন্দ্রীয় মিলনায়তনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আল-নকীব চৌধুরী মহোদয় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।
ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে আজ সকাল ৯টায় প্রশাসন ভবনের সামনে পতাকা উত্তোলন করা হয়।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের নেতৃত্বে ক্যাম্পাসে একটি শোকর‌্যালি বের হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ক্যাম্পাস্থ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণে মিলিত হয়। এ সময় শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার। এসময় তার সাথে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মো. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ প্রমূখ।
নড়াইল সংবাদদাতা জানান, শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে নড়াইল জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধ ভিত্তিক শিশুদের চিত্রাংকন ও আবৃতি প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার প্রতিযোগীতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে।
জেলা আওয়ামীলীগের আয়োজনে বিকেলে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সুবাস চন্দ্র বোসেন সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন সাধারন সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, এডভোকেট ফজলুর রহমান জিন্নাহ, সৈয়দা জাহানার ওয়াহিদ, এডভোকেট উত্তম ঘোষ, এডভোকেট আলমগীর সিদ্দিকী, হাফিজ খন মিলন, গাউসুল আযম মাসুম প্রমূখ। আলোচনাসভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।