ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ক্যালিফোর্নিয়ায় ১৩ শিশুকে আটকে রাখা দম্পতিকে আদালতে তোলা হচ্ছে * মুক্ত হওয়ার এক মাস পর ইরাকে আইএসের হুমকি * অস্ট্রেলিয়ার উলুরুর কাছে হেলিকপ্টার বিধ্বস্ত : আহত ৪   |    জাতীয় সংবাদ : বেসরকারি মেডিকেল কলেজের নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * মেধাসম্পদের অনলাইন নিবন্ধন সেবা চালু * জ্ঞানভিত্তিক সমাজ ও দেশপ্রেমিক মানুষ গড়ার তাগিদ দিলেন শিক্ষামন্ত্রী   |   জাতীয় সংসদ : ছয় মাসে ১২২.৬৪ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে : রেলপথ মন্ত্রী * দেশে সাক্ষরতার হার শতকরা ৭১ ভাগ : পরিকল্পনামন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ   |    জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ * রিট করেছে বিএনপি, দোষ পড়েছে আওয়ামী লীগের : ওবায়দুল কাদের * প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে : তোফায়েল আহমেদ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার * হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ : মাশরাফি * শ্রীলংকার বিপক্ষেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ * বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা * ট্রাম্পের এক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কোন্নয়নে ব্যর্থ   |   

বাংলাদেশে ১৯৭১ সালের গণহত্যা অতীতের সকল নৃশংসতাকে ছাড়িয়ে গেছে

॥ আশরাফুল হক ও মাহমুদুল হাসান রাজু ॥
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৫ (বাসস) : পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশের বিশিষ্ট নাগরিক এবং সাধারণ মানুষ ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানী দখলদার বাহিনীর নৃশংসতার তীব্র সমালোচনা করে ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের গণহত্যাকে অতীতের সকল গণহত্যার চেয়ে ভয়াবহ হিসেবে উল্লেখ করেছেন।
ইন্দোনেশিয়া এবং জার্মানীর গণহত্যাকে শতাব্দীর ভয়াবহ নৃশংসতা হিসেবে উল্লেখ করা হলেও ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে শেষ পাঁচ মাসে দখলদার পাকিস্তানী বাহিনীর গণহত্যা অতীতের সকল গণহত্যাকে ছাড়িয়ে যায়। কতিপয় আমেরিকান প্রকাশিত একটি বুকলেটে এ কথা বলা হয়।
আমরা অভিন্ন উদ্বেগ প্রকাশ করছি - শীর্ষক শ্লোগানের ভিত্তিতে ১৯৭১ সালে আমেরিকানরা যুক্তরাষ্ট্রে একটি প্লাটফর্ম গঠন করে। সংগঠনটির নাম ছিল ফ্রেন্ডস অব ইস্ট বেঙ্গল। এটির সদর দফতর ছিল নিউইয়র্কে। সংগঠনটি ১৯৭১ সালে পুর্ব পাকিস্তানে অমানবিক নৃশংস ঘটনার নিন্দা জানিয়ে বুকলেট প্রকাশ করে এবং এতে বাংলাদেশীদের মুক্তিযুদ্ধের প্রতি সমর্থন জানানো হয়।
কেবল মাত্র আমেরিকানরাই নন, পশ্চিম পাকিস্তানের অনেকে কবিতা, উপন্যাস ও ছোট গল্পের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেন এবং তৎকালীন পূর্ব পাকিস্তানে দখলদার পাকহানাদার বাহিনীর বর্বরোচিত নৃশংস গণহত্যার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানায়।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতি জনসমর্থন এবং আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টায় পাকিস্তানের ভেতরে ও বিদেশে অবস্থানরত বুদ্ধিজীবীরা পাকিস্তান ফোরাম নামে একটি গ্রুপ গঠন করে। এটির মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের কারণ সম্পর্কে বিশ্ব সম্প্রদায়কে অবহিত করা।
পাকিস্তান ফোরাম (পিএফ) ইস্ট বেঙ্গল রুটস অব দ্য জেনোসাইড শিরোনামে ৮০ পৃষ্ঠার একটি বই প্রকাশ করে। বাংলাদেশীদের উপর পাকিস্তানী বাহিনীর নৃশংসতা সম্পর্কে বিশ্ব সম্প্রদায়কে অবহিত করতে ইস্ট বেঙ্গলের বন্ধুদের সহায়তায় এটি প্রকাশ করা হয়। পাকিস্তান ফোরামের সেক্রেটারি ফিরোজ আহমেদ ফ্রান্স এবং আমেরিকান সংবাদ পত্রে প্রবন্ধ লিখেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতি সমর্থন ব্যক্ত করায় পাকিস্তানের কবি আহমেদ সেলিম এবং হাবিব জালেবের উপর নির্যাতন চালানো হয় এবং তাদেরকে কারাভোগ করতে হয়। এসময়ে মাজহার আলী খান, তাহেরা মাজহার এবং আসগর খানসহ কয়েক জন পাকিস্তানি যুদ্ধের প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি দেন। পাকিস্তান সেনাবাহিনীতে কর্মরত আসগর খানের ছেলেকে আটক করা হয় এবং পিতার বিবৃতি দেয়ার অভিযোগে তার উপর নির্যাতন চালানো হয়।
পাকিস্তানি গবেষক ইকবাল আহমেদ এবং তার তিন বন্ধুর একটি পত্র ১৯৭১ সালের ১০ এপ্রিল নিউইয়র্ক টাইমসে প্রকাশ হয়। পাকিস্তানের এই গবেষক বাংলাদেশীদের উপর পাকিস্তানি জান্তাদের নৃশংসতার কঠোর সমালোচনা করা হয়।
বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. মুন্তাসির মামুন সম্পাদিত মুক্তিযুদ্ধের দলিলপত্র শিরোনামের গ্রন্থে প্রকাশিত এক নিবন্ধে লিখেছেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ সমর্থন করে বিভিন্ন ভাষায় লেখা অনেক কবিতা সংগ্রহ করেছিলেন। এর মধ্যে সিন্ধি ভাষায় ২শত, পশু ভাষায় ৫০টি, বেলুচিস্তান থেকে ২০টি, পাকিস্তানের পাঞ্জাব থেকে কয়েকটি এবং উর্দু ভাষায় লেখা কয়েকটি কবিতা রয়েছে। তিনি বলেন, সংগৃহীত কবিতা দিয়ে পাঁচ শত পৃষ্ঠার একটি গ্রন্থ প্রকাশ করা যেতে পারে। এছাড়া যুদ্ধের উপর লেখা কয়েকটি উপন্যাস ও ছোট গল্পও রয়েছে।