ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

পাকিস্তানী যুদ্ধাপরাধী সামরিক কর্মকর্তার বিচারের দাবী কেন্দ্রীয় ১৪ দলের

ঢাকা, ৮ ডিসেম্বর, ২০১৫(বাসস) : আওয়ামী লীগ নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দল সিমলা চুক্তির ভিত্তিতে ১৯৫ পাকিস্তানী যুদ্ধাপরাধীর বিচার এবং মুক্তিযুদ্ধকালে বাংলাদেশ থেকে পাকিস্তানের লুন্ঠিত সম্পদ ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়েছে।
কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম আজ দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের এক বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ আহবান জানান।
এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক এমপি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, শিল্প ও বানিজ্য সম্পাদক আব্দুস সাত্তার, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম আমীন, সুজিত রায় নন্দী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়য়া, ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের যুগ্ম-সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এমপি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের আহবায়ক রেজাউর রশিদ খানসহ কেন্দ্রীয় ১৪ দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।
আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মোহাম্মদ মুজাহীদের ফাঁসির রায় কার্যকরকে কেন্দ্র করে ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশী হাইকমিশনারকে ডেকে নিয়ে পাকিস্তান যে ঘৃন্য মিথাচার করেছে তার নিন্দা ও তীব্র প্রতিবাদ জানায় কেন্দ্রীয় ১৪ দল।
তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধকালে পাকিস্তান বাংলাদেশ থেকে যে সম্পদ লুন্ঠন করেছে ও সে সময় পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে বাংলাদেশের যে সম্পদ ছিল তা ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহবান জানানো হয়েছে।
আওয়ামী লীগের এ নেতা বলেন, ১৯৭৪ সালে ভারত,বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে স্বাক্ষরিত শিমলা চুক্তির ভিত্তিতে পাকিস্তানী ১৯৫ শীর্ষ যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তাকে পাকিস্তানের হাতে প্রত্যার্পন করা হয়েছিল। সে চুক্তিতে পাকিস্তান যুদ্ধাপরাধী ১৯৫ সেনা কর্মকর্তার বিচারের প্রতিশ্রুতি দান করেছিল।
মোহাম্মদ নাসিম বলেন, পাকিস্তান প্রতিশ্রুতি অনুযায়ী ওই যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তাদের বিচার করেনি। তাই কেন্দ্রীয় ১৪ দল পাকিস্তানের প্রতিশ্রুতি ভঙ্গের প্রেক্ষিতে ১৯৫ পাকিস্তানী সেনা কর্মকর্তার বিচারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়েছে।
তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধ কালে পাকিস্তান যে যুদ্ধাপরাধ করেছে বাঙ্গালী জাতি হাজার বছর পরেও তা ভুলবে না।
আসন্ন পৌরসভা নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ধানের শীষ নিয়ে অংশ গ্রহন করায় বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে অভিনন্দন জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি সন্ত্রাস ও নাশকতার পথ পরিহার করে নির্বাচনের রাজনীতিতে ফিরে এসেছে। দেশের গণতন্ত্রের জন্য এটা শুভ লক্ষণ।
মাঝপথ থেকে বিএনপিকে সরে না দাড়ানোর আহবান জানিয়ে তিনি বলেন, নির্বাচন শুরু না হতেই নির্বাচন কমিশনের বিরুদ্ধে তারা মিথ্যাচার শুরু করেছে।
বিএনপিকে মিথ্যাচারের সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহবান জানিয়ে নাসিম বলেন, মিথ্যাচারের সংস্কৃতি থেকে বেরিয়ে এসে একটি ভাল নির্বাচন করার জন্য বিএনপিকে নির্বাচন কমিশনের সহায়তা করা উচিত।
নাসিম বলেন, দেশের তৃনমূল পর্যায়ে কেন্দ্রীয় ১৪ দলের শরীক প্রতিটি দলের অবস্থানকে দৃঢ় করার জন্য আলাদাভাবে নির্বাচন করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। তবে এ নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দলগুলোর প্রার্থীদের বিজয়ী করার জন্য সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়য়ার নেতৃত্বে কেন্দ্রীয় ১৪ দলের নেতাদের সমন্নয়ে একটি টিম গঠন করা হয়েছে।
এ বিষয়ে তিনি বলেন, এ টিমটি বিভাগীয় ও জেলা পর্যায় থেকে পৌরসভা নির্বাচন মনিটরিং করবে এবং প্রয়োজনীয় নির্দেশনা দান করবে।
মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি-জামায়াত পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে যাতে কোন অন্তর্ঘাত মূলক কর্মকান্ড এবং নাশকতা চালাতে না পারে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক থাকার আহবান জানান।
বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া পৌরসভা নির্বাচনী প্রচারে নামার বিষয়ে জানতে চাইলে নাসিম বলেন, বেগম খালেদা জিয়াকে দেখলেই দেশের মানুষের সামনে দীর্ঘ তিনমাস তার নিরীহ মানুষকে পুড়িয়ে মারার কথা মনে হবে । এ জন্য দেশের মানুষ বেগম খালেদা জিয়া ও ধানের শীষকে ঘৃণাভরে প্রত্যাখান করবে।
এ বিষয়ে তিনি আরো বলেন, ধানের শীষের দিন শেষ হয়ে গেছে এবং উন্নয়ন, সমৃদ্ধি এবং মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক হিসেবে দেশের মানুষ নৌকাকেই গ্রহণ করবে।
এর আগে কমরেড দিলীপ বড়য়ার সভাপতিত্বে কেন্দ্রীয় ১৪ দলের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক পরিচালনা করেন কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।