ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

১৯৭১ সালে নিজেদের দুর্ভোগ লাঘবে উদ্দীপ্ত শরণার্থীরা সংগঠিত হয়েছিলেন

ঢাকা, ৮ ডিসেম্বর, ২০১৫ (বাসস) : ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান দখলদার বাহিনীর নৃশংসতায় প্রায় এক কোটি লোক সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী দেশ ভারতে আশ্রয় নেয় এবং তারা ভীষণ দুর্দশার মধ্যে শরণার্থী হিসেবে জীবন যাপন করেন। তবে এই দুঃসময়ে দেশত্যাগীদের পাশে দাঁড়িয়ে সেবা করতে সংগঠিত হয়ে বীর্যবানের পরিচয় দেখিয়েছেন তাদের কেউ কেউ। তারা নিজেদের কষ্ট লাঘবে সংগঠিত হয়েছেন।
ভারতে আশ্রয় গ্রহণকারীরা বাংলাদেশ ভলেন্টিয়ার সার্ভিস কোর্পস (বিভিএমসি) গঠন করেছিলেন। এই কমিটি ভারতে আশ্রয় গ্রহণকারী প্রায় এক কোটি বাংলাদেশী শরণার্থীকে সর্বাত্মক সহায়তা দিয়েছে।
কোর্পস ভারতের পশ্চিমবঙ্গ ত্রিপুরা, আসাম ও মেঘালয়ে কাজ করেছে। বাংলাদেশ থেকে ভারতে গিয়ে আশ্রয়গ্রহণকারীদের মধ্যে বিশিষ্ট নাগরিক এবং নেতৃবৃন্দদের নিয়ে এই সংগঠন গঠিত হয়েছিল।
কমিটির প্রধান কাজ ছিল পাকিস্তান দখলদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসরদের নৃশংসতায় দেশ ছেড়ে পালিয়ে যাওয়াদের সংগঠিত করা। একটি আন্তর্জাতিক সংস্থা বিভিএসসির কর্মকা- পরিচালনা জন্য ২০ হাজার পাউন্ড দিয়েছিল। মুক্তিযোদ্ধা মামুন আল রশীদ এটির নির্বাহী পরিচালক ছিলেন এবং মুক্তিযোদ্ধা রহমত আলী ছিলেন চেয়ারম্যান। পরবর্তীতে ভারত সরকার এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন বিভিএসসিকে সহায়তা করে।
বিভিএসসি শরণার্থী শিবির কর্তৃপক্ষকে শরণার্থী শিবিরে আইন-শৃংখলা বজায় রাখা, মানসিক শক্তি যোগানো, শিশু এবং অসুস্থ লোকদের প্রোটিন যোগান দেয়া, শরণার্থী শিবির পরিচ্ছন্ন রাখা, নারী-পুরুষদেরকে কুঠির শিল্প কাজে প্রশিক্ষণ দান সাংস্কৃতিক ও শিক্ষা কর্মসূচি পালনে সহায়তা দান করে।
বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. মুন্তাসির মামুন তার শরণার্থীদের প্রতিষ্ঠান শিরোনামে লেখা এক নিবন্ধে শরণার্থীদের জীবন পুনর্গঠনে বিভিএসসির ভূমিকা তুলে ধরেছেন।
ভারতের চারটি রাজ্যের সঙ্গে বাংলাদেশের প্রায় ২ হাজার কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় প্রায় এক কোটি লোক সীমান্ত অতিক্রম করে এসকল রাজ্যে আশ্রয় নেন। এর মধ্যে ভারতের ত্রিপুরা রাজ্যেই প্রায় ১৬ লাখ লোক আশ্রয় নেয়। সে সময় এই রাজ্যের জনসংখ্যা ছিল মাত্র ১৫ লাখ। মুক্তিযুদ্ধের সদর দফতর ছিল এই ত্রিপুরা রাজ্যে। বাংলাদেশের স্বাধীনতা লাভের যুদ্ধে প্রায় ত্রিশ লাখ লোক প্রাণ শহীদ হন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।