ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

আগামীকাল ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্ত দিবস

কুমিল্লা, ৭ ডিসেম্বর ২০১৫ (বাসস) : আগামীকাল ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে কুমিল্লা মুক্ত হয়।
৭ ডিসেম্বর রাতে কুমিল্লা বিমান বন্দর এলাকায় পাক বাহিনীর ঘাঁটি মুক্তিযোদ্ধাদের আক্রমণে মুক্ত হওয়ার পর মুক্তিযোদ্ধারা ৮ ডিসেম্বর ভোরে কুমিল্লা শহরে প্রবেশ করে আনন্দ উল্লাস করে।
মুক্তিযোদ্ধারা বলেন, শহরবাসী জনগণ ঘর থেকে বের হয়ে রাস্তায় নেমে সেদিন মুক্তিযোদ্ধাদের স্বাগত জানায়। সর্বস্তরের জনগণ আনন্দ উল্লাস করে। বিকালে টাউন হলের মাঠে স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন করা হয়। আওয়ামী লীগ নেতা এডভোকেট আহমেদ আলী এবং মরহুম জনুর আহমেদ চৌধুরী বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধা ছাত্র জনতার সামনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা এবং মুক্তিযোদ্ধাসংসদের পতাকা উত্তোলন করেন।
কুমিল্লা মুক্ত দিবস পালন উপলক্ষে অন্যান্য বছরের ন্যায় এবার ও জেলা প্রশাসন এবং জেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে।
কর্মসূচির মধ্যে রয়েছে সকালে টাউন হল হতে বনার্ঢ্য আনন্দ র‌্যালী, বিকালে টাউন হল মাঠের মুক্তমঞ্চে স্মৃতিচারণ এবং আলোচনা সভা, সঙ্গীত অনুষ্ঠান।
৮ ডিসেম্বর কুমিল্লা মুক্তদিবস এবং ১৬ ডিসেম্বর মহান জাতীয় দিবস উপলক্ষে ৮ ডিসেম্বর বিকালে টাউন হল ক্যাম্পাসে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনীর এবং শিখা প্রজ্জলনের উদ্বোধন করা হবে।
টাউন হল মাঠের মুক্ত মঞ্চে নয়দিন ব্যাপী স্মৃতিচারণ এবং আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
কুমিল্লা মুক্ত দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য জেলা প্রশাসন এবং জেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।