ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : জুনে ব্যাঙ্গালুরুতে ইতিহাসের প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান * মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিং-এ শ্রীলংকা   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

মেহেরপুর মুক্ত দিবস কাল

মেহেরপুর, ৫ ডিসেম্বর, ২০১৫ (বাসস) : আগামীকাল ৬ ডিসেম্বর রোববার মেহেরপুর মুক্তদিবস। এদিন সম্পূর্ণভাবে মেহেরপুর হানাদারমুক্ত হয়।
১৯৭১ সালের ৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধের ইতিহাসে মেহেরপুর অবিস্মরণীয় একটি দিন। ৫ ডিসেম্বর রাত ৮টার দিকে পাক সেনাদের একটি দল চুয়াডাঙ্গা হয়ে, আরেকটি দল কুষ্টিয়া হয়ে মেহেরপুর ত্যাগ করে। চুয়াডাঙ্গার দিকে যাওয়া পাকসেনাদের দলটি পেছন থেকে যাতে মুক্তিযোদ্ধারা তাদের ওপর আক্রমণ করতে না পারে সেজন্য আমঝুপি ব্রিজটি ডিনামাইট দিয়ে উড়িয়ে দিয়ে যায়।
পরদিন ৬ ডিসেম্বর সকালে মেহেরপুরের বিভিন্ন ক্যাম্পে পাক বাহিনীকে দেখতে পাওয়া যায়নি। এ খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে মেহেরপুর জয়বাংলা স্লোগানে মুখরিত হয়ে ওঠে। বেলা ১১টার দিকে ভারত থেকে দলে দলে মুক্তিযোদ্ধারা মেহেরপুরে প্রবেশ করে গুলি ছুড়ে উল্লাস করতে থাকেন এবং গুরুত্বপূর্ণ স্থানগুলোতে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়ে দেন।
মুক্তিযোদ্ধারা মেহেরপুরে ফিরে এসে প্রথমেই দখলে নেয় মেহেরপুর সদর ও গাংনী থানা। আটক করে পালাতে না পারা ৩ পাকসেনাকে।
ভারতে আশ্রয় নেয়া শরণার্থী নারী পুরুষ ৭ ডিসেম্বর থেকে মেহেরপুরে ফিরে আসতে শুরু করে।
মেহেরপুর জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার (গেরিলা মুক্তিযোদ্ধা) বশির আহমেদ জানান, ৫ ডিসেম্বর রাতেই পাকসেনারা ক্যাম্প গুটিয়ে নিতে শুরু করে। ৬ ডিসেম্বর মেহেরপুর সম্পূর্ণভাবে মুক্ত হয়।