ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ   |   

স্বামী বিবেকানন্দ ও বিশ্ব সম্প্রীতি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৫ (বাসস) : বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ, বাংলাদেশ-এর উদ্যোগে আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে স্বামী বিবেকানন্দ ও বিশ্ব সম্প্রীতি শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
প্রদীপ প্রজ্জ্বলন করে সেমিনারের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
সেমিনারে মূল বক্তব্য প্রদান করেন, ভারতের বিশিষ্ট সনাতন ধর্মীয় সন্ন্যাসী ও দার্শনিক রামকৃষ্ণ মিশন ও রামকৃষ্ণ মঠ বেলুড়, কলকাতার সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও প্রাক্তন মন্ত্রী সুরঞ্জিত সেন গুপ্ত।
উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। সভাপতিত্ব করেন বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি ড. চন্দ্রনাথ পোদ্দার।
সেমিনার উদ্বোধন করে উপাচার্য বলেন, বর্তমান বিশ^ পরিস্থিতিতে বিরাজমান সংঘাত, সহিংসতা থেকে মানবসভ্যতাকে রক্ষা করার জন্য স্বামী বিবেকানন্দের প্রদর্শিত মতাদর্শ সর্বধর্ম, সর্বমত সর্বোপরি সহিষ্ণুতা অর্জনে আজ অত্যন্ত প্রাসঙ্গিক।
স্বামী সুহিতানন্দ তাঁর মূল বক্তব্যে মানব সমাজে বিশেষ করে যুব সমাজের মধ্যে দেশপ্রেম, নেতৃত্ববোধ ও আত্ম জাগরণের জন্য বিবেকানন্দের আদর্শকে প্রচার ও লালন করার ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, স্বামী বিবেকানন্দ বিশ্ব ভ্রাতৃত্ব অর্জন ও বিশ্বের সাথে ভারতবর্ষের মতাদর্শগত সংযোগ স্থাপনের জন্য বিশ্ব ভ্রমণ করেছেন। বিশ্বব্যাপী মানব সমাজের মধ্যে ধর্ম, বর্ণ নির্বিশেষে সম্প্রীতি প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। তাঁর এই প্রচেষ্টা আজ অনুসরণযোগ্য।