ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

আগামীকাল পীরগঞ্জ মুক্ত দিবস

রংপুর, ৫ ডিসেম্বর, ২০১৫ (বাসস) : আগামীকাল ৬ ডিসেম্বর পীরগঞ্জ থানা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পীরগঞ্জ থানা মুক্ত হয়।
শত্রু পক্ষের অন্ধকার যবনিকা কেটে গিয়ে সূর্যোদয়ের পরপরই বহু প্রতিক্ষিত এই সংবাদ দ্রুত ছড়িয়ে পড়ে চারিদিকে। পরদিন ৬ ডিসেম্বর হাজার হাজার স্বাধীনতাকামী নারী-পুরুষ দীর্ঘদিনের কষ্ট-ক্লেদ ভুলে গিয়ে বিজয় মিছিলে অংশ নেয়। তাই ৬ ডিসেম্বরকে পীরগঞ্জ থানা শত্রু মুক্ত দিবস হিসেবে পালন করা হয়।
এলাকার মুক্তিযোদ্ধারা জানান, পাক সেনাদের আস্তানা ছিল পীরগঞ্জ থানা সদরে। ৫ ডিসেম্বর বিকেলে মিত্র বাহিনীর জলপাই রং এর ট্যাং বহর ছুটে আসে দিনাজপুরের হিলি সীমান্ত পেরিয়ে। নবাবগঞ্জ উপজেলার দাউদপুর হয়ে করতোয়া নদী পেরিয়ে মিত্র বাহিনী ও মুক্তিযোদ্ধারা পীরগঞ্জ থানার পশ্চিমাঞ্চলের খালাশপীর, কাদিরাবাদ ও ত্রি-মহোনী ব্রীজের আশপাশে অবস্থান নিয়ে সূর্যাস্তের পূর্বেই পাক সেনাদের আস্থানার উপর আক্রমণ চালায়। এতে এক পর্যায়ে ছত্রভঙ্গ হয়ে পাক সেনারা পিছু হটতে শুরু করে। পাক সেনাদের একটি গ্রুপ রংপুর-ঢাকা মহা সড়কের বড়দগাহ্ নামক স্থানে মিত্র বাহিনীর কাছে বাধাপ্রাপ্ত হয় এবং অপর একটি গ্রুপ গাড়ি বহর নিয়ে মহাসড়ক ধরে বগুড়া সেনা নিবাসের উদ্দেশ্য পালিয়ে যায়। বিচ্ছিন্ন একটি গ্রুপ অস্ত্র ও পোশাক খুলে পায়ে হেঁটে মিঠিপুর ইউনিয়নের গ্রামীণ পথ ধরে পূর্বাঞ্চলে পালিয়ে যায়। পরে তারা মাদারগঞ্জের কাছাকাছি গিয়ে জনগণের হাতে ধরা পড়ে নাজেহাল হয়। এদিকে গর্বভরে বীর বীক্রমে ধীর গতিতে এগিয়ে আসে মিত্র বাহিনীর সাঁজোয়া বাহিনী।
গভীর রাতেই জলপাই রং এর ট্যাংক বহর নিয়ে মিত্র বাহিনী ও মুক্তিবাহিনীর সার্থক জোয়ানরা পীরগঞ্জ থানা সদরে প্রবেশ করে বিজয়ের বেশে। পীরগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সংগঠন এই দিনটি প্রতি বছরই মর্যাদার সাথে পালন করে আসছে। এবারও বেশ কয়েকটি সংগঠন এই দিবসটি পালনে শোভযাত্রাসহ নানা কর্মসুচি গ্রহণ করেছে।