ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

যুদ্ধাপরাধীমুক্ত বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয় : রায়েরবাজার বধ্যভূমিতে কৃতজ্ঞ জাতির বিনম্র শ্রদ্ধা

ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৪ (বাসস) : অসাম্প্রদায়িক ও যুদ্ধাপরাধীমুক্ত বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে আজ কৃতজ্ঞ জাতি স্মরণ করেছে তার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের।
ভোর থেকেই বিভিন্ন সামাজিক, সংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ সমবেত হতে থাকেন রাজধানীর রায়ের বাজারের বদ্ধভূমি স্মৃতিসৌধে। মহান মুক্তিযুদ্ধে বিজয়ের প্রাক্কালে পাকিস্তান হানাদার বাহিনীর এদেশীয় দালাল রাজাকার, আল-বদর ও আল-শামস সদস্যরা যেখানে জাতির মেধাবী সন্তানদের হত্যা করে ফেলে রেখেছিল। বেলা বাড়ার সঙ্গে বাড়তে থাকে জনতার স্রোত। সব স্রোত যেন এক মোহনায় মিশে একাকার হয়ে যায়। যুদ্ধাপরাধীদের বিচারের রায় দ্রুত কার্যকরের দাবিতে মুহুর্মূহ স্লোগানে বদ্ধভূমি এলাকা প্রকম্পিত হয়ে উঠে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের পক্ষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও এডভোকেট জাহাঙ্গীর কবির নানক এম.পি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন এবং প্রচার সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. আব্দুস সোবহান গোলাপ বধ্যভূমি স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, নৌ পরিবহনমন্ত্রী শাহজাহান খানের নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ ও প্রজন্ম মঞ্চ, উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়, মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি, খালেকুজ্জামানের নেতৃত্বে জাতীয় সমাজতান্ত্রিক দল-বাসদ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর নেতৃত্বে প্রসিকিউটবৃন্দ, উপাচার্য প্রফেসর ড. এমএ মান্নানের নেতৃত্বে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. মিজানুর রহমানের নেতৃত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের মেয়ে শমী কায়সার, ডা. আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী ও সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের ছেলে তৌহিদ রেজা নূরের নেতৃত্বে প্রজন্ম-৭১, সভাপতি ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদের নেতৃত্বে আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ সভাপতি বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম, গোলাম কুদ্দুসের নেতৃত্বে সম্মিলিত সাংস্কৃতিক জোট, সভাপতি মো. সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীনের নেতৃত্বে আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠন, আব্দুস সামাদ পিন্টুর নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায়।
এ ছাড়া লালমাটিয়া মহিলা কলেজ, ফয়জুর রহমান আইডিয়াল স্কুল এন্ড কলেজ, পাইওনিয়ার কলেজ, মিলেনিয়াম হার্ট এন্ড জেনারেল হাসপাতাল, সরকারি শারীরিক শিক্ষা কলেজ, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, চাইল্ড হ্যাভেন ইন্টান্যাশনাল স্কুল, মধুবাগ (বাড়ি মালিক) সমবায় সমিতি, দুস্থ্য স্বাস্থ্য কেন্দ্র, রায়ের বাজার উচ্চ বিদ্যালয়, বাংলাদেশ যুব ইউনিয়ন, সেইফ স্কুল, মোহাম্মদপুর ল্যাবরেটরী হাই স্কুল, মুক্তিযোদ্ধা সংসদ মোহাম্মদপুর থানা কমান্ড, মুক্তিযোদ্ধা ঐক্য পরিষদ, স্বচ্ছ ফাউন্ডেশন, মোহাম্মদপুর মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা আর্ট কলেজ, এস এম জিনিয়াস স্কুল এন্ড কলেজ, ঢাকা আইডিয়াল ক্যাডেট কলেজ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয়, সাকসেস মডেল হাই স্কুল, আদাবর থানা যুব মহিলা লীগ, ব্লুমিং চাইল্ড হাই স্কুলসহ বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীও রায়ের বাজার বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানায়।
মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বদ্ধভূমির আদলে মানব ভাস্কর্য রচনা করে কেন্দ্রীয় খেলাঘর আসর।