ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

বিজয়ের পথে : পরাজয় নিশ্চিত জেনে আল-বদররা দেশের সেরা সন্তানদের হত্যা করে

ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০১৪ (বাসস) : বাংলাদেশ যেন মাথা তুলে দাঁড়াতে না পারে এবং দেশকে পঙ্গু করে দিতে বিজয়ের দিন ঘনিয়ে আসতেই ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরে পাকিস্তানি সেনাবাহিনী জামায়েত ইসলামীর ক্যাডারদের নিয়ে গঠিত আধাসামরিক বাহিনী আল-বদররা দেশের শীর্ষ স্থানীয় বুদ্ধিজীবীদের হত্যায় মেতে উঠে।
আল-বদররা প্রথমে বুদ্ধিজীবীদেরকে বাড়ি থেকে তুলে লালমাটিয়ায় শারিরীক শিক্ষা ইনস্টিটিউটে পাকিস্তানিদের তৈরি করা নির্যাতন সেল-এ এনে নির্যাতন করে।
পরে তারা মোহাম্মদপুরে তুরাগ নদীর কাছে একটি ইট ভাটায় নিয়ে গিয়ে বুদ্ধিজীবীদের একের পর এক গুলি করে হত্যা করে।
হত্যাকাণ্ডের শিকার বুদ্ধিজীবীদের মধ্যে ছিলেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক ও লেখক।
এদিকে, এই দিন উত্তরের শহর বগুড়াকে শত্রু মুক্ত করা হয়।
নয়াদিল্লীতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী লোকসভায় ১০ দিনের যুদ্ধে ভারতীয় পরিসংখ্যান ঘোষণা করেন। এতে তিনি জানান, ১৯৭৮ জন নিহত, ৫০২৫ জন আহত ও ১৬৬২ জন নিখোঁজ রয়েছেন।
তিনি দাবি করেন, পাকিস্তানের ক্ষয়ক্ষতির সংখ্যা অনেক বেশি।
তিনি আরো বলেন, বাংলাদেশের প্রশাসনে অবস্থানরত পাকিস্তানের উচ্চ পদস্থ কর্মকতার্রা তাদের পদ থেকে পদত্যাগ করে রেড ক্রিসেন্টে ও হোটেল ইন্টারকন্টিনেন্টালে আশ্রয় নিয়েছে।
মস্কো থেকে সোভিয়েত নেতারা তাদের পাকিস্তানি বন্ধুদের সংযত রাখতে আমেরিকার প্রতি আহ্বান জানান ।
ওই বার্তায় সোভিয়েত জানায়, আমেরিকার জন্য সেটাই ভালো হবে, পূর্ব পাকিস্তানে এখন যে পরিস্থিতি স্পষ্ট হয়ে গেছে, তার ভিত্তিতেই পাকিস্তান সরকারের রাজনৈতিক মীমাংসা গ্রহণ করা।
নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ভারত-পাকিস্তানের যুদ্ধ বিরতির প্রস্তাবিত ভোটে সোভিয়েত ইউনিয়ন তৃতীয়বারের মতো ভেটো প্রদান করেছে।
অপরদিকে, সোভিয়েতের প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের রাজনৈতিক স্বীকৃতির বিষয়ে আলোচনা করতে ভারত সফরে আসেন।
তিনি বলেন, বাংলাদেশকে স্বাধীন করতে ভারত যুদ্ধ পরিচালনায় সময় পেতে সোভিয়েত ইউনিয়ন বার বার যুদ্ধ বিরতির প্রস্তাবে ভেটো প্রদান করে আসছে, কিন্তু বাংলাদেশকে স্বাধীন করতে কালক্ষেপণের জন্য তিনি উৎকণ্ঠা প্রকাশ করেন।