ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

জয়পুরহাট শত্রু মুক্ত দিবস কাল

জয়পুরহাট, ১৩ ডিসেম্বর ২০১৪ (বাসস) : আগামীকাল ১৪ ডিসেম্বর জয়পুরহাট পাক হানাদার মুক্ত দিবস।
১৯৭১ সালের এই দিনে পাক হানাদারদের হটিয়ে জয় বাংলা শ্লোগান দিয়ে শত শত মুক্তিযোদ্ধা ১৪ ডিসেম্বরের ভোরের আকাশ রাঙ্গিয়ে ওঠার আগেই শীতের কুয়াশা ছিন্ন ভিন্ন করে ঝাঁকে ঝাঁকে ফাঁকা গুলি বর্ষণ করে ও উল্লাসের মধ্য দিয়ে জয়পুরহাটের ডাক বাংলোতে প্রবেশ করে।
হানাদার পাকিস্তানি সৈন্য ও তার দোসররা তখন জীবন বাঁচাতে বগুড়া ও ঘোড়াঘাটের দিকে পালিয়ে যায়।
জয়পুরহাটের ডাক বাংলোতে আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি- জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে প্রথম স্বাধীনতার বিজয় কেতন সোনালী বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা উত্তোলন করেন প্রয়াত মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদুজ্জামান (বাঘা বাবলু)। এই স্বাধীনতার জন্য মূল্য দিতে হয়েছে অনেক মা-বাবা, ভাই-বোনকে। স্বজনদের হারিয়ে অনেকেই এখনও শোকে পাথর হয়ে আছে।
৭১ সালের জয়পুরহাটের পাগলা দেওয়ানে ৯ মাসব্যাপী যুদ্ধকালে হানাদার বাহিনী জেলার বিভিন্ন জায়গা থেকে ধরে নিয়ে এসে প্রায় ১০ হাজার মানুষকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে ও গুলি করে হত্যা করে এই পাগলা দেওয়ানে। এখানে শুয়ে আছে কত মায়ের অজানা সন্তান। উত্তরাঞ্চলের সবচেয়ে বড় বধ্যভূমি এই পাগলা দেওয়ান। এখানে পাক হানাদার বাহিনীর একটি পরিত্যাক্ত বাংকার এখনও বিদ্যমান। এই নারকীয় হত্যাযজ্ঞ থেকে প্রাণে বেঁচে আসা অনেকেই এখনও সেই করুণ স্মৃতি বহন করে চলেছেন।
এছাড়াও কড়ই কাদিপুর গ্রামে ৩শ ৭১ জন মৃৎ শিল্পী (কুমার) কে গুলি করে হত্যা করে পাক হানাদার বাহিনী। এখানে একটি বধ্যভূমি রয়েছে।
বিজয়ের এই দিনকে স্মরণ করতে জয়পুরহাটে শহীদ ডাঃ আবুল কাসেম ময়দানে ৭১ ফুট উচ্চ শহীদ স্মৃতি বিজয়স্তম্ভ নির্মিত হয়েছে।
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত দিবস উপলক্ষ্যে জয়পুরহাটবাসী পাগলা দেওয়ান স্মৃতি সৌধে পুস্পমাল্য অর্পণ, বিজয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা ও শহীদ ডা. আবুল কাশেম ময়দানে আলোচনা সভার আয়োজন করেছে।
মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার আমজাদ হোসেন জানান, জয়পুরহাটের গণহত্যার নায়ক ও তৎকালিন শান্তি কমিটির চেয়ারম্যান যুদ্ধাপরাধি আব্দুল আলীমের (আমৃত্যু সাজা) বিচার হওয়ায় (বর্তমানে মৃত্য) এবারের বিজয় দিবস ভিন্ন আমেজে পালিত হবে ।

সম্পর্কিত সংবাদ