ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল * রাশিয়া বিশ্বকাপের আগে আরো তিনটি প্রীতি ম্যাচের ঘোষণা দিল নাইজেরিয়া   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ভারতে আশ্রয় নেয়া বাঙালিদের দেখাশোনা করেছিলেন স্বেচ্ছাসেবকরা

॥ আশরাফুল হক ও মাহমুদুল হাসান রাজু ॥
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৪ (বাসস) : ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের নিরীহ জনগণের উপর পাকিস্তানি সেনাবাহিনীর কাপুরুষোচিত আক্রমণের শিকার হয়ে ভারতে আশ্রয় নেয়া বাঙালিদের সম্ভাব্য সব সাহায্য ও সহায়তা প্রদান করেছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ স্বেচ্ছাসেবক গোষ্ঠির (বিভিএসসি) স্বেচ্ছাসেবকরা।
পূর্ব পাকিস্তানের ছোট এই ভূমির ওপর ব্যাপক রক্তপাত, ধর্ষণ, অগ্নিসংযোগ এবং গণহত্যার নয় মাসের অগ্নিপরীক্ষার সময় বাংলাদেশ থেকে আসা অসহায় প্রায় এক কোটি শরণার্থীর জন্য আশীর্বাদ হিসেবে ছিল এই স্বেচ্ছাসেবকরা।
বিভিএসসির স্বেচ্ছাসেবকরা ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও মেঘালয় রাজ্যের ১৬০ ক্যাম্পে ক্ষুধা ও বিভিন্ন রোগ-পীড়িত লাখ লাখ ভাসমান উদ্বাস্তুদের সেবা প্রদান করেছেন।
বাংলাদেশ থেকে আসা বিখ্যাত ব্যক্তিত্ব এবং নেতারা স্বেচ্ছাসেবকদের এই সব কাজের তদারকি করেছেন।
ভারত সরকার এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন বিভিএসসির স্বেচ্ছাসেবকদের সাহায্য করতেন। বিভিএসসির স্বেচ্ছাসেবকদের শরণার্থী শিবিরে মানবিক সেবা চালানোর সাহায্যার্থে একটি আন্তর্জাতিক সংস্থা ২০ হাজার পাউন্ড (তিন দশমিক ৫৯ লাখ রুপি) দান করেন।
বিভিএসসির নির্বাহী পরিচালক ছিলেন মামুন আল রশীদ ও চেয়ারম্যান ছিলেন রহমত আলী।
বিভিএসসির প্রকাশনা মতে, স্বেচ্ছাসেবক শিবির কর্তৃপক্ষ জঙ্গলে এবং সমতল আশ্রয় নেয়া শরণার্থীদের উৎসাহিত করতে সাংস্কৃতিক ও শিক্ষা মূলক কর্মকা-সহ ক্যাম্প পরিষ্কার, শিশু ও অসুস্থ মানুষদের প্রোটিন প্রদান, উদ্বাস্তুদের মানসিক জোরদার করা, পুরুষ এবং মহিলাদের হস্তশিল্পের প্রশিক্ষণ, আইন ও শৃঙ্খলা বজায় রাখাতে সাহায্য করেছে।
প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক মুনতাাসীর মামুন ভারতের শরণার্থী শিবিরে বিভিএসসির স্বেচ্ছাসেবকদের মানবিক সেবা পরিচালনার উপর শরণার্থীদের প্রতিষ্ঠান শীর্ষক নিবন্ধ এবং মুক্তিযুদ্ধের চিহ্ন দলিলপত্র নামক বই প্রকাশ করেছেন।