ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

১৪ ডিসেম্বর মিত্রবাহিনী ঢাকা অভিমুখে অগ্রসর হতে শুরু করে

ঢাকা, ১০ ডিসেম্বর, ২০১৪ (বাসস) : পাকিস্তানপন্থী প্রশাসনিক কর্মকর্তারা ১৪ ডিসেম্বর ঢাকায় পদত্যাগ করে এবং ভারতীয় বাহিনী পূর্ব পাকিস্তানের রাজধানী অভিমুখে অগ্রসর হতে থাকে।
১৯৭১ সালের ১৫ ডিসেম্বর নিউইয়র্ক টাইমসে প্রকাশিত ফোর্স ক্লোজিং ইন গভর্মেন্ট, মালিক ও এইডস ফ্লি ইনটু রিফুজি উইথ রেড ক্রস শিরোনামের এক প্রতিবেদনে একথা বলা হয়।
এতে বলা হয়, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর সমগ্র আঞ্চলিক সরকার পদত্যাগ করে। পশ্চিম পাকিস্তানে প্রেসিডেন্ট আগা মোহাম্মদ ইয়াহিয়া খানের কেন্দ্রীয় প্রশাসনের পরবর্তী নির্দেশনা আর কার্যকর হয়নি।
খবরে আরো বলা হয়, পূর্ব পাকিস্তানের গভর্নর ড. এএম মালিক প্রেসিডেন্ট ইয়াহিয়া খানকে তার মন্ত্রিসভার পদত্যাগ পত্রের একটি খসড়া লিখে পাঠান। পত্রে তিনি লিখেন ভারতের মিগ-২১ তার সরকারি বাসভবন ধ্বংস করে দিয়েছে।
নয়াদিল্লীতে সরকারি সূত্রে বলা হয়, ভারতীয় সৈন্যরা উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চল থেকে দ্রুত অগ্রসর হচ্ছে এবং তারা ঢাকার ৬ মাইলের মধ্যে প্রবেশ করেছে। এ সময় ঢাকা গ্যারিসনের কাছে পাকিস্তানি একটি ব্রিগেড কমান্ডার তাদের আত্মসমর্পণ করার খবর দিয়েছে।
পূর্ব পাকিস্তানি প্রশাসনের মন্ত্রীদের পরিবেষ্টিত গভর্নর মালিক তার পদত্যাগের খসড়া জাতিসংঘ কর্মকর্তা জন কেলিকে দেখান। লন্ডন সানডে পত্রিকা এ খবর জানায়।
বিমান হামলার সময়ে তারা তার সঙ্গে তার বাংকারে আটকা পড়েছিলেন। ড. মালিকের স্ত্রী ও কন্যা পাশের একটি কক্ষে লুকিয়ে ছিলেন। এ সময় ড. মালিক এবং তার মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করবেন কি করবেন না, এ নিয়ে সিদ্ধান্ত হীনতায় ভুগছিলেন। ভারতীয় বিমান বাহিনীর অভিযান অবশেষে এ বিষয়ে সমাধান দেয়। রকেট ও বোমা হামলা শেষে ড. মালিক তার জুতা ও মোজা খুলে পেলেন। সাবধানে তার পা পরিষ্কার করেন। রুমাল দিয়ে তার মাথা পরিষ্কার করেন এবং বাংকারের একটি কর্নারে নামাজ আদায় করেন।
নামাজ শেষে ড. মালিক মি. কেলিকে জিজ্ঞেস করেন, তার স্ত্রী ও কন্যাকে নিয়ে তুলনামূলক নিরাপদ ইন্টার কন্টিনেন্টাল হোটেলে যাবেন। হোটেলটি নিরাপদ জোন হিসেবে ঘোষণা করা হয়। এটি রেড ক্রস চালাতো। এর আগে পুলিশের আইজি এম এ চৌধুরীর নেতৃত্বে ১৬ জন বেসামরিক কর্মকর্তা হোটেলে এসে আশ্রয় নেয়। ড. মালিক সেখানে ভারতীয় সৈন্যদেরকে দেখে হতবাক হন। এই পদত্যাগের দায়-দায়িত্ব পূর্ব-পাকিস্তানি সামরিক কমান্ডার লে. জেনারেল এ এ কে নিয়াজির উপর পরে।
বিকেলে ভারতীয় মিগ জঙ্গি বিমান কোন প্রকার প্রতিরোধ ছাড়াই ঢাকার আকাশে উড়ে। এর আগে ভারতীয় বিমান থেকে ফেলানো প্রচার পত্রে অবাঙালী সৈন্যদেরকে আত্মসমর্পণ করার আহ্বান জানিয়ে বলা হয়, তারা আত্মসমর্পণ করলে তাদের যান ও মাল নিরাপদ থাকবে।