ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

বিজয়ের পথে : পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণের জন্য প্রস্তুত...

ঢাকা, ৮ ডিসেম্বর, ২০১৪ (বাসস) : ১৯৭১ সালের ৯ ডিসেম্বর ঢাকায় অবিরাম বৃষ্টি হচ্ছিল, ভারতীয় সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ জেনারেল এস এ এম মানেকশ অল ইন্ডিয়া রেডিও এবং লিফলেটের মাধ্যমে বাংলাদেশ দখলদার পাকিস্তানি বাহিনীর প্রতি আধা ঘন্টা পর পর আত্মসমর্পনের অনুরোধ জানান।
প্রাথমিকভাবে পাকিস্তানি বাহিনীও পরিনামের চিন্তায় একবার যুদ্ধবিরতির কথা ভেবেছিল।
ঢাকাস্থ আমেরিকান কনস্যূলেটের মাধ্যমে বার্তাটি দেয়া হয়।
একই দিনে মিত্র বাহিনী চাঁদপুর ও দাউদকান্দিকে দখলদার মুক্ত করে। এই অবস্থায় ঢাকা আক্রমণের সিদ্ধান্ত চুড়ান্ত করা হয়।
এর অগে ৮ ডিসেম্বর কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া মুক্ত হয়। পাকিস্তানিরা কোনো যুদ্ধ না করেই পিছু হটে কুমিল্লা ক্যান্টমেন্টে চলে গেলে ব্রাহ্মণবাড়িয়া মুক্ত হয়।
মিত্র বাহিনী ঝড়ের মধ্যে ক্যান্টমেন্টের দিকে না গিয়ে ঢাকা আক্রমণের সিদ্ধান্তে আরো বেশী করে এগিয়ে যায়।
এদিকে দ্যা নিউ ইয়র্ক টাইমস্ যশোরের একটি সংবাদ পরিবেশন করেছে, তাতে লিখেছে- যশোরে বাঙালীরা নাচ ও গান করছে।
ওই প্রতিবেদনে বলা হয়- মিত্র বাহিনীকে স্বাগত জানাতে বাঙালীরা যশোরে নাচ ও গান করছে।
এতে আরো বলা হয়েছে, লোকজন জয়বাংলা, (বঙ্গবন্ধু) শেখ মুজিব, (বঙ্গবন্ধু) শেখ মুজিব শ্লোগানে মুখরিত।
বিবরণে বলা হয়- পাকিস্তানি বাহিনীর ধ্বংস করে দেয়া নদীর ওপরের সেতুগুলোকে অস্থায়ীভাবে নির্মাণ করে দিতে হাজার হাজার মানুষ মিত্র বাহিনীর সাহায্যে এগিয়ে এসেছে।
প্রতিবেদক বলেছেন তিনি অবাক হয়েছেন, সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের তত্বাবধানে হাজার হাজার গ্রামবাসী স্বেচ্চাশ্রমের মাধ্যমে মাত্র চার ঘন্টার মধ্যেই
নদীর ওপরে একটি সেতু অস্থায়ীভাবে নির্মাণ করে দিয়েছে তা দেখে।
তিনি প্রতিবেদনে পাকিস্তানিদের নিষ্ঠুরতার কথা তুলে ধরেছেন।
অপরদিকে, পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান পাকিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জোসেফ ফারল্যান্ডকে জানান, পাকিস্তানি সেনারা আত্মসমর্পন করার জন্য প্রস্তুত কিন্তু তারা একটি যুদ্ধবিরতির পক্ষে।
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা বিষয়ক সহকারী হেনরি কিসিঞ্জার মার্কিন প্রেসিডেন্টকে জানান, ভারতীয়রা (মিত্র বাহিনী পড়তে হবে) ঢাকা থেকে ২২ মাইল দূরে অবস্থান করছে। (তিনি সম্ভবত ৮ ডিসেম্বর মুক্ত হওয়া নরসিংদীকে বোঝাতে চেয়েছেন)।
হেনরি কিসিঞ্জার তার যন্ত্রণার কথা মার্কিন প্রেসিডেন্টকে জানিয়ে বলেন, ভারতীয় সেনাবাহিনীর তত্বাবধানে আত্মসমর্পন করলেই পাকিস্তানি সৈন্য, সংখ্যালঘু (বিহারী) ও কূটনৈতিক কোরের জন্য সহনশীল হবে।
কিসিঞ্জার বলেন, যদি মুক্তি বাহিনীর কাছে আত্মসমর্পন করে তাহলে রক্তের বন্যা বয়ে যাবে।
জাতিসংঘের মহাসচিব ইউ থান্ট, বিমান বন্দর মেরামত এবং কূটনৈতিক কর্মকর্তাদের ঢাকা ত্যাগের জন্য ২৪ ঘন্টার যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছিলেন ।
এদিকে, নব নিযুক্ত পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী জুলফিকার আলী ভূট্টো এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং নিউ ইর্য়কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে যোগদান করেন।
ইয়াহিয়া খান পাকিস্তানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে জানান, একজন বাঙালী নুরুল আমিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে, তার ডেপুটি করা হয়েছে ভূট্টোকে কিন্তু তিনি নিউ ইর্য়ক যাত্রা করায় শপথ গ্রহণ হয়নি।
ইয়াহিয়া খান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জোসেফ ফারল্যান্ডকে আরো জানান, পাকিস্তানের রাজনীতিবিদরা একটি নতুন ঐকমত্য গড়ে তুলতে (বঙ্গবন্ধু) শেখ মুজিবুর রহমানের সঙ্গে কথা বলতে প্রস্তুত।
অপর দিকে, পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য থাইল্যান্ডের টনকিন সাগর থেকে বঙ্গোপসাগরে সপ্তম নৌ-বহর পাঠানোর অনুরোধ করা হয়।
আরব সাগরে বৃট্রিশ নৌ-বাহিনী একটি জাহাজ পাঠায়।
কিসিঞ্জার, এছাড়াও দেশের সর্বত্র ভারতীয়দের এগিয়ে যাওয়ার সত্য প্রতিবেদন পাঠায়।
কিসিঞ্জার নিক্সনকে জানান, আমি অবাক হয়েছি, চীন কোনো চ্যালেঞ্জ গ্রহণ না করায়, তারা কোনো তৎপরতাতো চালায়নি, এমনকি কোনো হুমকিও দেয়নি।