ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

আমার যুদ্ধ এখনো শেষ হয়নি

॥ আশরাফুল হক ও মাহমুদুল হাসান রাজু ॥
ঢাকা, ৭ ডিসেম্বর ২০১৪ (বাসস) : বীর গেরিলা যোদ্ধা এবং ইস্টবেঙ্গল রেজিমেন্টের সাবেক কর্পোরাল শরীফ মাসুদ তাঁর প্রিয় মাতৃভূমি থেকে শত্রুদের বিতাড়িত এবং দেশবাসীকে চরম দুর্ভোগ থেকে সফলভাবে মুক্ত করেছেন। তবে যুদ্ধ শেষে তাঁর স্ত্রীকে খুঁজে ফেরার মানসিক যন্ত্রণা ছিল খুবই কঠিন।
যুদ্ধ শেষে ঢাকা লেডিস ক্লাবের সংলগ্ন মুক্তি বাহিনীর অস্থায়ী কার্যালয়ে নিউইয়র্ক টাইমসর সাংবাদিক ফক্স বাটারফিল্ড কথা বলেন শরীফ মাসুদের সঙ্গে। সহযোদ্ধা কমরেডদের ঘনিষ্ঠজন, পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধবদের সন্ধানে সহায়তার জন্য যুদ্ধ শেষে মুক্তিবাহিনী এ অফিস চালু করে।
ঢাকা অভিযানের চূড়ান্ত লড়াইয়ে অংশ নেয়া মুক্তিযোদ্ধা মাসুদ বলেন, ২৫ মার্চের পর তিনি তাঁর স্ত্রীকে দেখতে পাননি। ওই সময় রেজিমেন্টের অপর ১৮০০ সদস্যের সঙ্গে তিনি গ্রেফতার হন। তিনি বলেন, আমার যুদ্ধ এখনো শেষ হয়নি।
তিনি বলেন, তারা আমাদের একটি কলেজ ছাত্রাবাসে আটকে রাখে, আমাদের সেকানে কেবল একটি রুটি ও চা দিয়েছে, মাঝে মধ্যে ভাত দিয়েছে... তারা তাদের রাইফেলের বাট দিয়ে প্রায় প্রতিদিনই পিটিয়েছে এবং কখনো কখনো মাথা নিচের দিকে রেখে আমাদের ঝুঁলিয়ে রেখেছে এবং পিটিয়েছে। ১৯৭১ সালের ২৮ ডিসেম্বর গেরিলারা নিখোঁজ স্বজনদের খুঁজছে শিরোনামে এক বিশেষ রিপোর্টে বাটারফিল্ড মাসুদের এ বক্তব্য উদ্ধৃত করেন।
রিপোর্টে বলা হয়, একদিন পাকিস্তানী সৈন্যরা তাকে এবং তার ২শ কমরেডকে ছোট একটি নদীর ব্রিজের ওপর তোলা হয় এবং একই সঙ্গে তাদের ওপর গুলি চালানো হয়। তিনি বলেন, কি ঘটতে যাচ্ছে তা বুঝে ওঠার আগেই তিনি ব্রিজ থেকে নদীতে লাফিয়ে পড়েন।
মৃত্যুর দুয়ার থেকে ফেরার পর তিনি নিজ গ্রামে ফিরে গিয়ে দেখেন তার ঘর ভস্মীভূত অবস্থায় পড়ে আছে এবং তাঁর স্ত্রী নিখোঁজ, সম্ভবত পাকিস্তানী সৈন্যরা তাকে নিয়ে গেছে। ওই অস্থায়ী অফিসে গেরিলা কমান্ডার আবদুল হোসেনকে বিশাল লাইনে দাঁড়ানো লোকদের সাক্ষাৎকার নিতে দেখা যায়, তাদের ঘটনাও মাসুদের মতোই।
হোসেনের ডেস্কে সহযোগিতা চেয়ে ৫ হাজারের বেশি আবেদন পড়েছে। আবেদনকারীদের লাইন তার অফিস ঘিরে লেডিস ক্লাবের বাগান পর্যন্ত পৌঁছেছে। এই ক্লাবে এক সময় ঊর্ধ্বতন পাকিস্তানী কর্মকর্তাদের স্ত্রীদের টি পার্টি হতো।
রিপোর্টে বলা হয়, মুক্তিবাহিনীর এক কোম্পানি কমান্ডার মোহাম্মদ রাজ্জাক সহযোগিতা পাওয়ার আশায় প্রখর তপ্ত রোদে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়।
তিনি তার ভাইকে খুঁজছিলেন, ওই ভাই যশোরে টেলিগ্রাফ অপারেটর ছিলেন এবং পাকিস্তানী সৈন্যরা ১৯৭১ সালের এপ্রিলের প্রথম দিকে তাকে গ্রেফতার করে। এখন পর্যন্ত তার কোন সন্ধান মিলেনি।