ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

বিজয়ের মাসের প্রথম দিন নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত

ঢাকা, ১ ডিসেম্বর ২০১৪ (বাসস) : মহান বিজয়ের মাস ডিসেম্বরে প্রথম দিন নানা কর্মসূীচির মধ্য দিয়ে পালিত হয়েছে। বিশ্বের মানচিত্রে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপরিচয়ে প্রতিষ্ঠিত হওয়ার মাসের প্রথম দিন উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা সভা, মোমবাতি প্রজ্জলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আনন্দ শোভাযাত্রা বের করে।
১৯৭১ সালে এই ডিসেম্বরেই হানাদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাঙালির প্রতিরোধ যুদ্ধ বিজয়ের দ্বারপ্রান্তে উপনীত হয়। ১৬ ডিসেম্বর পাকিস্তানিদের আনুষ্ঠানিক আত্মসমর্পণের মাধ্যমে সূচিত হয় এই মহান বিজয়। মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ ও তাদের শৌর্যবীর্যের প্রতি সম্মান জানিয়ে ১ ডিসেম্বরকে পালন করা হয় মুক্তিযোদ্ধা দিবস হিসেবে।
তবে এবার ভিন্ন প্রেক্ষাপটে এসেছে এই মাস। এরইমধ্যে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে বেশ কয়েকজন শীর্ষ যুদ্ধাপরাধীর বিচারের কাজ শেষ হয়েছে। কার্যকর হয়েছে এক যুদ্ধাপরাধীর মৃত্যুদন্ডাদেশ। আর বাকী যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করার অঙ্গীকারের মধ্য দিয়ে পালিত হয়েছে বিজয়ের মাসের প্রথম দিনটি।
বিজয়ের মাসের প্রথম দিনে মুক্তিযুদ্ধের চেতনাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে লাল-সবুজের পতাকা নিয়ে সোমবার সকালে একটি শোভাযাত্রা বের করে বাংলাদেশ শিশু একাডেমী। কুয়াশা ঢাকা ভোরে রাজধানীর শিশু একাডেমী প্রাঙ্গণ থেকে রং-বেরঙের পোশাকে সেজে ছোট ছোট শিশুরা অংশ নেয় এ শোভাযাত্রায়। শোভাযাত্রাটি শহীদ মিনার ঘুরে আবার শিশু একাডেমীতে এসে শেষ হয়। মুক্তিযুদ্ধ সময়ের বীরদের স্মরণে কেউ সেজেছে মুক্তিযোদ্ধা, কেউ কৃষক বা বাঙালি, সেনাবাহিনীর সৈন্য, বাঙালি বধূ।
এদিকে মহান বিজয়ের মাস বরণ উপলক্ষে সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে বাঙালি জাতিসত্ত্বা-স্বাধীনতা শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু পরিষদ। বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেকের সভাপতিত্বে সভায় জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতা প্রফেসর ড. আকতারুজ্জমান, সাংবাদিক শফিকুর রহমান, বঙ্গবন্ধু পরিষদের নেতা এডভোকেট আবসুদ ছালাম প্রমুখ বক্তব্য রাখেন।
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের উদ্যোগে সকাল ১০টায় ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির জনকের প্রতিকৃতিতে পুপস্তবক অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে মাসব্যাপী কর্মসূচীর উদ্বোধন করা হয়।
এদিকে বিজয়ের মাসের প্রথম প্রহর রোববার রাতে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর আওয়ামী লীগ বিজয় প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন।
আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বিজয়ের প্রথম প্রহরে মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠনকারী যুদ্ধাপরাধীদের বিচারের অঙ্গীকার নিয়ে মহান বিজয়ের মাসের কর্মসূচির শুরু করে। এ উপলক্ষে শিখা চিরন্তনে মোমবাতি প্রজ্জলন করা হয়। পরে সেখান থেকে জাতীয় পতাকা সহকারে আলোর মিছিল নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে।
এ সময়ে স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ এমপি, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম লিটন প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ