ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ২০২১ সালের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে স্বাস্থ্যবীমা প্রকল্পের আওতায় আনা হবে : উপাচার্য   |    জাতীয় সংবাদ : বিএনপি অপরাধীদের দলে ভিড়িয়ে সমাজে হালাল করার রাজনীতি করে : ইনু * শেখ হাসিনা ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয় : তোফায়েল * তথ্য প্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতে সরকারের বিশেষ প্রকল্প   |   আবহাওয়া : রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় বৃষ্টি হতে পারে    |   খেলাধুলার সংবাদ : নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ফেরার অপেক্ষায় স্টোকস * দুবাইয়ে খেলছেন না ফেদেরার   |    বিভাগীয় সংবাদ : কেরানীগঞ্জে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিশুতে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ *উ.কোরিয়ার বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠিন অবরোধ আরোপের ঘোষণা ট্রাম্পের *মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানীতে ৩টি বোমা বিস্ফোরণ   |   

পশু চিকিৎসার ক্ষেত্রে গবেষণা কার্যক্রম বৃদ্ধির আহ্বান রাষ্ট্রপতির

ঢাকা, ৭ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভিএএসইউ) কর্তৃপক্ষকে সকল ক্ষেত্রে বিশেষ করে পশু চিকিৎসার ক্ষেত্রে প্রযুক্তিভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য গবেষণা কার্যক্রম বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।
আজ বিকেলে বঙ্গভবনে বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।
দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য ও পশুপালন খাতের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, দেশের পশু চিকিৎসা (ভেটেরিনারি) ও পশু বিজ্ঞানের (অ্যানিমেল সায়েন্স) উন্নয়ন নিশ্চিত করার জন্য টেকসই প্রযুক্তি জরুরি। এছাড়াও রাষ্ট্রপতি মাঠ পর্যায়ে সঠিকভাবে ওইসব প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পরামর্শ দেন। আবদুল হামিদ বিভিন্ন প্রয়োগিক কর্মসূচি গ্রহণের মাধ্যমে দেশীয় প্রজাতির মাছ ও পশুপাখি রক্ষার ওপর গুরুত্বারোপ করেন।
রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন ও গবেষণা কার্যক্রমের প্রশংসা করেন। সিভিএএসইউ-এর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস চার সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
উল্লেখ্য, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (ইডব্লিউইউ) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধিদলও আজ বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় আগামী মাসে অনুষ্ঠিতব্য ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতিকে সভাপতিত্ব করার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। সমাবর্তনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।
রাষ্ট্রপতি হামিদ ইডব্লিউইউ কর্তৃপক্ষকে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের আরো বেশি সুযোগ দেয়ার আহ্বান জানান। যাতে তারা উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ লাভ করতে পারে। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে ছিলেন : পরিচালনা পর্ষদ সদস্য সৈয়দ মঞ্জুর এলাহি, এইচএন আশিকুর রহমান এমপি, নাজমা আহমেদ ও উপাচার্য প্রফেসর এম এম শহীদুল হাসান।