ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : যশোরে জঙ্গি সন্দেহে ঘিরে রাখা বাড়ি থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার * রোহিঙ্গাদের সহায়তায় আরো ৩ কোটি ইউরোর প্রতিশ্রুতি দিয়েছে ইইউ   |   রাষ্ট্রপতি : শিলা ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |   প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ * শিলা ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * মন্ত্রিসভায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট আইন অনুমোদন   |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ * পন্টিংকে পেছনে ফেললেন কোহলি * ১০ জনের এভারটনকে ৫-২ গোলে উড়িয়ে দিল আর্সেনাল * আবারো চাইনিজ সুপার লীগের শিরোপা জিতলো গুয়াংজু এভারগ্রান্ডে * কেনের দুই গোলে টটেনহ্যামে বিধ্বস্ত লিভারপুল   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩ * ইয়েমেনে সামরিক ঘাঁটিতে হামলায় ৮ জন নিহত   |    জাতীয় সংবাদ : দেশের প্রতি আস্থা হারাবেন না : জয় * জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফের সহধর্মিনীর ইন্তেকাল * ৭৫-এর ১৫ আগস্ট ও ২০০৪-এর ২১ আগস্ট হত্যাকান্ড একই সূত্রে গাথা : সৈয়দ রেজাউর   |   

বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে : রাষ্ট্রপতি

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সঠিক পরিমাপ নিরূপণে উদ্ভাবিত নানাবিধ কলাকৌশল শিল্প উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। বিশ্ববাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, রপ্তানি পণ্যেও এখন বহুমাত্রিকতা আসছে।বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে শুক্রবার এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব মেট্রোলজি দিবস পালন করছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।
আবদুল হামিদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও দারিদ্র্য দূরীকরণসহ সার্বিক জীবনযাত্রার মানোন্নয়নে সঠিক ওজন ও পরিমাপের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিকাশমান সমাজের চাহিদা পূরণে নিত্যনতুন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে এবং এই প্রযুক্তি ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্বও অপরিসীম।
তিনি বলেন, বৈজ্ঞানিক আবিষ্কার, নতুন-নতুন উদ্ভাবন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য ও বৈশ্বিক পরিবেশ সুরক্ষার জন্য পরিমাপ বিজ্ঞানের আবশ্যকতা অনস্বীকার্য। বিশ্বব্যাপী পরিমাপ বিজ্ঞানের উৎকর্ষ সাধনে আন্তর্জাতিক সংস্থাসমূহ অবিরাম কাজ করে চলেছে। যার সুফল সকলস্তরের মানুষ ভোগ করছে।
রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সাথে সংগতি রেখে এগিয়ে যাবে এবং বাংলাদেশকে বিশ্বে উজ্জলভাবে তুলে ধরবে।
রাষ্ট্রপতি বলেন, তিনি মনে করেন, ওজন ও পরিমাপ সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর যৌথ উদ্যোগে নির্ধারিত এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক-যা অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ হয়েছে।
তিনি বলেন, দিবসটি পালনের মধ্য দিয়ে পরিমাপ বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পাবে। রাষ্ট্রপতি বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৭ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।