ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

ভাষা দিবস : শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : সরকারি দল *সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিজ্ঞান ও প্রযুক্তি : সফটওয়্যার নির্মাতাদের জন্য বেসিস সফটএক্সপো দেশের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম : মোস্তাফা জব্বার   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রীকে বাংলাদেশের অভ্যুদয় বিষয়ে বাংলা বই উপহার দিল ইউজিসি *বাংলাদেশের রাজনীতিতে বিষবৃক্ষ গ্রন্থের মোড়ক উন্মোচন *পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের নতুন রাষ্ট্রদূতের সাক্ষাৎ   |   রাষ্ট্রপতি : রংপুরের সাবেক মেয়র ঝন্টুর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    অর্থনীতি : আইসিসিবির নিউজ বুলেটিনের সম্পাদকীয় : টেকসই বিদ্যুৎ ব্যবস্থার জন্য কয়লাভিত্তিক উৎপাদনে যেতে হবে   |   জাতীয় সংসদ : শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে : আনিসুল ইসলাম মাহমুদ * সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমির গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : মানসম্পন্ন-সময়োপযোগী শিক্ষার কোন বিকল্প নেই : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বইমেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই নির্বাচিত ১০০ ভাষণ *অন্যায় করলে ছাড় দেয়া হবে না : আইনমন্ত্রী *ঢাকা সিটির নির্বাচন নিয়ে রুল নিষ্পত্তির নির্দেশ *জাহাজের পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ গ্রহণ করেছে সরকার : নৌপরিবহন মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জাতিসংঘের : ঘৌতায় নিহত ৫শরও বেশি *শ্রীদেবী আর নেই * মাদক নিয়ন্ত্রণে সহযোগিতার অঙ্গীকার মিয়ানমার ও ভারতের   |   খেলাধুলার সংবাদ : টানা দ্বিতীয় বছরের মত টেস্টের রাজদন্ড কোহলির হাতে *ওয়ানডের পর টি-২০তেও সেরা বোলার রশিদ    |    বিভাগীয় সংবাদ : বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮২তম জন্মবার্ষিকী আগামীকাল *মাগুরার নবগঙ্গা নদী সংস্কারে ৪১ কোটি টাকার প্রকল্প অনুমোদন    |   

রাবিতে আন্তর্জাতিক কম্পিউটার যোগাযোগ সম্মেলন শুরু

রাজশাহী, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : রাজশাহী বিশ্বববিদ্যালয়ে (রাবি) কম্পিউটার, যোগাযোগ, রাসায়নিক এবং ম্যাটেরিয়াল এন্ড ইলেক্ট্রোনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ক দুই দিনব্যপী আন্তর্জাতিক সম্মেলন গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে।
রাবির প্রকৌশল অনুষদ আয়োজিত এ সম্মেলনে কারিগরী পেশাদারিত্বে, বিজ্ঞানী, প্রকৌশলী, প্রশিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষনবিস গবেষক ও অংশগ্রহণকারিদের বৈজ্ঞানিক ধারণা, ভাবনা ও চিন্তা আদান-প্রদানের অভূতপূর্ব এক সুযোগ সৃষ্টি করেছে।
সম্মেলনে প্রয়োজনীয় এসব বিষয়ে সর্বাধুনিক প্রযুক্তিগত দিক সমূহকে পরিচিত করে তুলেছে।
একই সঙ্গে এই সম্মেলনের উদ্দেশ শিক্ষার্থীদের মধ্যে বিনিয়োগকারী, নেতৃত্ব ও গবেষণায় উৎসাহিত করে তোলা। যাতে করে তারা দেশের অর্থনৈতিক ও প্রযুক্তিগত উন্নয়নে অবদান রাখতে সক্ষম হয়।
রাবির উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান প্রধান অতিথি থেকে সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের প্রোকৌশল অনুষদের ডীন অধ্যাপক মামুনুর রশীদ খন্দকার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আলম বেগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেলিয়া শাহনাজ ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক শামীম আহমেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
দেশ-বিদেশের প্রায় দুই শতাধিক শিক্ষক, গবেষক, ছাত্র-ছাত্রী ও পেশাজীবীরা এ সম্মেলনে অংশগ্রহণ করছেন। তারা বিভিন্ন অধিবেশনে তাদের প্রায় চারশ প্রবন্ধ উপস্থাপন করবেন।
অধ্যাপক আব্দুস সোবহান বলেন, প্রকৌশল শিক্ষা ও গবেষণাকে পৃথক করা যায় না।
তিনি বলেন, বৈশ্বিক প্রেক্ষিতে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের তাগিদে আমরা শিল্প সম্পর্কিত গবেষণাগার প্রতিষ্ঠার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি যেখানে ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান ও প্রযুক্তিগত বিভিন্ন জটিল ক্ষেত্রে তাদের জ্ঞান ও উদ্ভাবনের মাধ্যমে অবদান রাখতে পারবে।