ঢাকা, রবিবার, মে ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা `মুক্তিযোদ্ধা' চিত্রকর্ম এঁকেছেন   |    জাতীয় সংবাদ : বিএনপি নির্বাচনে অংশ না নিলেও গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় থাকবে : সেতুমন্ত্রী   |    জাতীয় সংবাদ : শ্রমবাজারের চাহিদা বিবেচনায় সরকার কারিগরি শিক্ষা প্রসারে বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী * বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭১ তম সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল * বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক আরো দৃঢ় হয়েছে : টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ফ্রান্সে বৈদ্যুতিক সরঞ্জামাদিসহ ১ চেচেন গ্রেফতার * চীনে অগ্নিকাণ্ডে ৫ জনের মৃত্যু * বসনিয়ায় বসবাসরত তুর্কীদের সমাবেশে যোগ দেবেন এরদোগান   |   

রাবিতে আন্তর্জাতিক কম্পিউটার যোগাযোগ সম্মেলন শুরু

রাজশাহী, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : রাজশাহী বিশ্বববিদ্যালয়ে (রাবি) কম্পিউটার, যোগাযোগ, রাসায়নিক এবং ম্যাটেরিয়াল এন্ড ইলেক্ট্রোনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ক দুই দিনব্যপী আন্তর্জাতিক সম্মেলন গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে।
রাবির প্রকৌশল অনুষদ আয়োজিত এ সম্মেলনে কারিগরী পেশাদারিত্বে, বিজ্ঞানী, প্রকৌশলী, প্রশিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষনবিস গবেষক ও অংশগ্রহণকারিদের বৈজ্ঞানিক ধারণা, ভাবনা ও চিন্তা আদান-প্রদানের অভূতপূর্ব এক সুযোগ সৃষ্টি করেছে।
সম্মেলনে প্রয়োজনীয় এসব বিষয়ে সর্বাধুনিক প্রযুক্তিগত দিক সমূহকে পরিচিত করে তুলেছে।
একই সঙ্গে এই সম্মেলনের উদ্দেশ শিক্ষার্থীদের মধ্যে বিনিয়োগকারী, নেতৃত্ব ও গবেষণায় উৎসাহিত করে তোলা। যাতে করে তারা দেশের অর্থনৈতিক ও প্রযুক্তিগত উন্নয়নে অবদান রাখতে সক্ষম হয়।
রাবির উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান প্রধান অতিথি থেকে সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের প্রোকৌশল অনুষদের ডীন অধ্যাপক মামুনুর রশীদ খন্দকার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আলম বেগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেলিয়া শাহনাজ ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক শামীম আহমেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
দেশ-বিদেশের প্রায় দুই শতাধিক শিক্ষক, গবেষক, ছাত্র-ছাত্রী ও পেশাজীবীরা এ সম্মেলনে অংশগ্রহণ করছেন। তারা বিভিন্ন অধিবেশনে তাদের প্রায় চারশ প্রবন্ধ উপস্থাপন করবেন।
অধ্যাপক আব্দুস সোবহান বলেন, প্রকৌশল শিক্ষা ও গবেষণাকে পৃথক করা যায় না।
তিনি বলেন, বৈশ্বিক প্রেক্ষিতে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের তাগিদে আমরা শিল্প সম্পর্কিত গবেষণাগার প্রতিষ্ঠার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি যেখানে ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান ও প্রযুক্তিগত বিভিন্ন জটিল ক্ষেত্রে তাদের জ্ঞান ও উদ্ভাবনের মাধ্যমে অবদান রাখতে পারবে।