ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

ঢাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত

ঢাকা, ৫ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ জাতীয় গ্রন্থাগার দিবস-২০১৮ উদ্যাপন করেছে। আজ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে প্রথমবারের মত দিবসটি উদযাপিত হয়।
এ উপলক্ষে আজ সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে শোভাযাত্রার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ভারপ্রাপ্ত ডীন অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া। এতে স্বাগত বক্তব্য দেন তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ-উল-ইসলাম।
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, তরুণ প্রজন্মের মধ্যে পাঠাভ্যাস বৃদ্ধির মাধ্যমে জ্ঞানের আলোয় আলোকিত স্বদেশ গড়ার লক্ষ্যে জাতীয় গ্রন্থাগার দিবস পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি সর্বস্তরের জনগণের মধ্যে বই পড়ার আগ্রহ জাগিয়ে তোলার আহ্বান জানান।
অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া বলেন, এই দিবস পালনের মাধ্যমে সমৃদ্ধ স্বদেশ গড়ার যাত্রা শুরু হবে।
উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন বিভাগীয় সহযোগী অধ্যাপক রওশন আক্তার এবং সার্বিক তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় ছিলেন উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. কাজী মোস্তাক গাউসুল হক।
শোভাযাত্রায় শিক্ষকম-লীসহ বর্তমান ও সাবেক শিক্ষার্থীবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও হলের গ্রন্থাগার কর্মীসহ সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গণগ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত জাতীয় পর্যায়ের শোভাযাত্রায় অংশগ্রহণ করে। সম্মিলিত শোভাযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।