ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

ঢাবির তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের এম.এ (ইভনিং) অ্যালামনাই কমিটি গঠিত

ঢাকা, ৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের এম এ (ইভনিং) প্রোগ্রামের অ্যালমনাই সোসাইটির কমিটি গঠিত হয়েছে। মো. মহিউদ্দিন মাহিকে সভাপতি ও মো. রাশেদুল ইসলাম রাসেলকে সাধারণ সম্পাদক করে সোসাইটির কার্যকরী কমিটি গঠন করা হয়।
শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে রেজিস্ট্রেশনের মধ্যদিয়ে বিভাগের ২য় সম্মেলন ও অ্যালামনাই অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। প্রধান অতিথি জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান এবং সম্মানিত অতিথি তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ্-উল-ইসলাম বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।
মুহাম্মদ শফিকুর রহমান বলেন, এই সম্মিলন ও অ্যালামনাই সোসাইটির মাধ্যমে নবীন ও প্রবীণ গ্রন্থাগার ও তথ্য পেশাজীবীদের মাঝে সেতুবন্ধন রচনায় ইতিবাচক ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি পেশাজীবীদের মাঝে প্রাণসঞ্চার করবে, যা তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা শিক্ষা, গবেষণা এবং এ পেশার মান উন্নয়নে কার্যকর ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে বিভাগের চ্যায়রম্যান অধ্যাপক মুহাম্মদ মেজবাহ্-উল-ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি পূর্ণাঙ্গ ও গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে ১৯৫৯ সালে এই বিভাগ প্রতিষ্ঠা হয়। এ বিভাগ বাংলাদেশে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা শিক্ষা ও গবেষণার অন্যতম পথিকৃৎ এবং দেশের অর্থনীতিতে প্রভূত অবদান রেখে চলেছে।
এ সময় তিনি এই সোসাইটি বিভাগের একাডেমিক ও পেশাগত বিভিন্ন কার্যক্রমে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।