ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

ঢাবির তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের এম.এ (ইভনিং) অ্যালামনাই কমিটি গঠিত

ঢাকা, ৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের এম এ (ইভনিং) প্রোগ্রামের অ্যালমনাই সোসাইটির কমিটি গঠিত হয়েছে। মো. মহিউদ্দিন মাহিকে সভাপতি ও মো. রাশেদুল ইসলাম রাসেলকে সাধারণ সম্পাদক করে সোসাইটির কার্যকরী কমিটি গঠন করা হয়।
শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে রেজিস্ট্রেশনের মধ্যদিয়ে বিভাগের ২য় সম্মেলন ও অ্যালামনাই অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। প্রধান অতিথি জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান এবং সম্মানিত অতিথি তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ্-উল-ইসলাম বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।
মুহাম্মদ শফিকুর রহমান বলেন, এই সম্মিলন ও অ্যালামনাই সোসাইটির মাধ্যমে নবীন ও প্রবীণ গ্রন্থাগার ও তথ্য পেশাজীবীদের মাঝে সেতুবন্ধন রচনায় ইতিবাচক ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি পেশাজীবীদের মাঝে প্রাণসঞ্চার করবে, যা তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা শিক্ষা, গবেষণা এবং এ পেশার মান উন্নয়নে কার্যকর ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে বিভাগের চ্যায়রম্যান অধ্যাপক মুহাম্মদ মেজবাহ্-উল-ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি পূর্ণাঙ্গ ও গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে ১৯৫৯ সালে এই বিভাগ প্রতিষ্ঠা হয়। এ বিভাগ বাংলাদেশে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা শিক্ষা ও গবেষণার অন্যতম পথিকৃৎ এবং দেশের অর্থনীতিতে প্রভূত অবদান রেখে চলেছে।
এ সময় তিনি এই সোসাইটি বিভাগের একাডেমিক ও পেশাগত বিভিন্ন কার্যক্রমে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।