ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট অবসানে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর ভারতের চাপ প্রয়োগ কামনা করেছেন   |    জাতীয় সংবাদ : স্বাধীনতা পুরস্কারের জন্য ১৬ জন মনোনীত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত * রাজধানীসহ সারাদেশে র‌্যাবের নিরাপত্তা জোরদার   |   রাষ্ট্রপতি : পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি * ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস : রাষ্ট্রপতি   |   বিনোদন ও শিল্পকলা : ওবায়দুল কাদেরের বই মাটি ও মানুষের কথা মেলায় এসেছে *সাহিত্য, প্রকাশনা ও পাঠক সৃষ্টিতে অমর একুশে গ্রন্থমেলার অবদান অনন্য : লেখকবৃন্দ   |    জাতীয় সংবাদ : আদালতের রায়ে নির্বাচনের যোগ্যতা হারালে কিছুই করার নেই : ওবায়দুল কাদের * কাল মহান একুশে ফেব্রুয়ারি * গৌরীপুরে বাসের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত * বঙ্গবন্ধু যেভাবে সর্বস্তরে বাংলা ভাষা চালুর পরিকল্পনা করেছিলেন   |   খেলাধুলার সংবাদ : আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ *ফিলিস্তিনে ফিফা বিশ্বকাপ ট্রফি *রশীদ খানের বোলিংয়ে আবারো জিম্বাবুয়েকে হারিয়েছে আফগানিস্তান   |   প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান * আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী * একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ধারণ করে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |    বিভাগীয় সংবাদ : চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল *বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে জাতিসংঘে যাচ্ছেন ফিলিস্তিনি নেতা * ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু * সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা : ১শ বেসামরিক নাগরিক নিহত   |   

জয়পুরহাটে ৩০টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

জয়পুরহাট, ১ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : জেলার পাঁচ উপজেলার ৩০ টি কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে আজ বৃহস্পতিবার বাংলা বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। বছরের শুরুতেই বিনামূল্যে বই বিতরণ, শিক্ষা সুষ্ঠু পরিবেশ বজায় থাকা ও ঝড়ে পড়া রোধ সহ শিক্ষা ক্ষেত্রে সরকারের নানা পদক্ষেপ গ্রহণের কারণে জয়পুরহাট জেলায় এসএসসি ও সমমানের পরীক্ষার্থীর সংখ্যা এবার বৃদ্ধি পেয়েছে। জেলার পাঁচ উপজেলার ৩০ টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি আগেই সম্পন্ন করে জেলা প্রশাসন।
জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্র বাসসকে জানায়, এবার জেলায় ১২ হাজার ৯শ জন পরিক্ষার্থী এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করছে। ২০১৭ সালে জয়পুরহাট জেলায় এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিল ১২ হাজার ৫০৪ জন। এবার এসএসসি পরীক্ষায় ১৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮ হাজার ৮৮০ জন পরীক্ষার্থী ১৬ টি কেন্দ্রে অংশগ্রহণ করছে। ১১৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় ৭টি কেন্দ্রে অংশগ্রহণ করছে এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৭ টি কেন্দ্রে অংশগ্রহণ করছে ২১ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ১২১ জন পরীক্ষার্থী।
জয়পুরহাটে সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচী গ্রহণ করা হয়েছে। জেলায় শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য পরীক্ষা কেন্দ্রে পুলিশ ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের পাশাপাশি ভ্রাম্যমান আদালত সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে বলে জানান পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো: মোকাম্মেল হক।
জেলা প্রশাসকের শিক্ষা শাখা সূত্র জানায়, জয়পুরহাট জেলায় পাঁচ উপজেলায় এসএসসি ও সমমানের ১২ হাজার ৯০০ জন পরীক্ষার্থীর মধ্যে ৬ হাজার ৬০৩ জন ছাত্র ও ৬ হাজার ২৯৭ জন ছাত্রী রয়েছে।