ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ   |   

৯ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

ঢাকা,২৯ ডিসেম্বর,২০১৭ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগের উদ্যোগে ৯ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড ২০১৭র চূড়ান্ত পর্ব আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে আজ সকালে দিনব্যাপী এ অলিম্পিয়াডের উদ্বোধন করেন। এ উপলক্ষে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে ৯ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী এবং বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক সাজেদা বানু বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
উল্লেখ্য, নতুন প্রজন্মের কাছে গণিতকে জনপ্রিয় করার লক্ষ্যে দেশব্যাপী এই গণিত অলিম্পিয়াডের আয়োজন করা হয়। দেশের ৬টি বিভাগের অঞ্চলিক পর্ব থেকে নির্বাচিত মোট ৬০জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। চূড়ান্ত পর্বে বিজয়ী সেরা ১০জন প্রতিযোগীকে সার্টিফিকেট, ক্রেস্ট ছাড়াও এ. এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সৌজন্যে ১০,০০০/- টাকা করে এবং বাংলাদেশ গণিত সমিতির সৌজন্যে শ্রেষ্ঠ ৩ জনকে ৫,০০০/- টাকা করে আর্থিক পুরস্কার প্রদান করা হয়।