ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

শাবিতে ২য় অপেক্ষমান তালিকা থেকে ভর্তি ২ জানুয়ারি

সিলেট, ২৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বিভিন্ন বিষয়ে প্রথম অপেক্ষমান তালিকা থেকে ডাকার পরও বেশকটি আসন শূন্য রয়েছে। ফলে দ্বিতীয় অপেক্ষমান তালিকা থেকে আগামি ২ জানুয়ারি শিক্ষার্থী ভর্তি করা হবে।
এদিন এ ও বি উভয় ইউনিটের সাক্ষাৎকার ও ভর্তি অনুষ্ঠিত হবে। ভর্তি কমিটির সদস্য সচিব সহযোগী অধ্যাপক মো. মুহিবুল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, ২ জানুয়ারি সকাল ৯টা থেকে বি ইউনিটের গ্রুপ-১ এর অপেক্ষমান তালিকা থেকে ৮২৩ থেকে ১৪০০, গ্রুপ-২ এ ১৬ থেকে ২৩ জনকে সাক্ষাৎকার ও ভর্তির জন্য ডাকা হয়েছে। একই ইউনিটের গ্রুপ-১ এ কোটায় অপেক্ষমান তালিকার মুক্তিযোদ্ধা ১৬ থেকে ২৭, প্রতিবন্ধী ৩ থেকে ৪, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও জাতিসত্ত্বা (উপজাতি) ৫ থেকে ৬ এবং গ্রুপ-২ এ মুক্তিযোদ্ধা কোটার ২ থেকে ২ জনকে সাক্ষাৎকার ও ভর্তির জন্য ডাকা হয়েছে। এদিন দুুপুরে এ ইউনিটে অপেক্ষমান তালিকায় স্থান পাওয়া বিজ্ঞানের ২২১ থেকে ৪০০, মানবিকের ৪০ থেকে ৪৫ পর্যন্ত শিক্ষার্থীকে সাক্ষাৎকার ও ভর্তির জন্য ডাকা হয়েছে।
একই ইউনিটের বিজ্ঞান বিভাগে মুক্তিযোদ্ধা ৪ থেকে ৬, পোষ্য কোটায় ৪ থেকে ৫, মানবিকে মুক্তিযোদ্ধা কোটায় ২ থেকে ২ জনকে এবং তিনটি বিভাগেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও জাতিসত্ত্বা (উপজাতি) কোটায় ৫ থেকে ৮ জনকে সাক্ষাৎকার ও ভর্তির জন্য ডাকা হয়েছে।
সহযোগী অধ্যাপক মো. মুহিবুল আলম জানান, শিক্ষার্থীদেরকে ভর্তির জন্য ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র ও সার্টিফিকেট, প্রতিটি সনদপত্র ও নম্বরপত্রের ২টি করে সত্যায়িত ফটোকপি এবং ৬৮৫০ টাকা সাথে নিয়ে আসতে হবে। কোটায় ভর্তি হতে ইচ্ছুক মেধা তালিকায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদেরকে ভর্তির যোগ্যতা প্রমাণের জন্য যথাযথ সনদপত্রের মূল কপি সঙ্গে আনতে হবে।
ভর্তি সংক্রান্ত তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.sust.edu/admission এবং ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ যাবে।