ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

নড়াইল সরকারি গণগ্রন্থাগারে পাঠক বাড়ছে

নড়াইল, ২ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : নড়াইল সরকারি গণগ্রন্থাগারে দিন দিন পাঠকের সংখ্যা বাড়ছে। সরকারি গণন্থাগারটির বড় ভবনের ভেতরে আসবাবপত্র, বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকাসহ প্রায় ৩০ হাজার বই রয়েছে। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার লোকজন রয়েছে এর পাঠক।
জানাগেছে, নড়াইল শহরের সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশে অবস্থিত জেলা গণগ্রন্থাগারের ভেতরে পাঠকদের জন্য চেয়ার, টেবিল, ফ্যান, লাইট ও কম্পিউটারসহ বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। পাঠকরা আসছেন তাদের ইচ্ছামত এখান থেকে বই সংগ্রহ করছেন পড়ছেন আবার বাসা-বাড়িতে নিয়েও পড়ছেন অনেকে। পূর্বের বই জমা করে পুনরায় নতুন বই সংগ্রহ করছে অনেকে। আগে এখানে পাঠক সংখ্যা কম থাকলেও দিন দিন পাঠকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পাঠকক্ষে বসে পড়ার জন্য পত্রিকা রয়েছে ১২টি।
পাঠক রকিব হোসেন জানান, তিনি এখানে নিয়মিত বই পড়তে আসেন। বইয়ের সংখ্যা আরো বৃদ্ধির দাবি জানান তিনি।
আবু আব্দুল্লাহ বলেন, এখানে সব ধরনের পত্রিকা পাওয়া যায় না। হাতেগোনা কয়েকটি পত্রিকা শুধুমাত্র এখানে রাখা হয়। পত্রিকার সংখ্যা আরো রাখার প্রয়োজন বলে তিনি মনে করেন।
শিক্ষার্থী রায়হান হোসেন বলেন, সকাল ৯টা থেকে লাইব্রেরি খোলা হয় এবং সন্ধ্যা ৬ টা পর্যন্তু খোলা থাকে এতে করে আমরা বিষয় ভিত্তিক বইসহ বিভিন্ন বই পড়ে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে জানতে পারছি।
আতিকা জামান বলেন, বান্ধবিদের নিয়ে এ লাইব্রেরিতে এসে বিভিন্ন ধরনের গল্পের বই ও উপন্যাস পড়ি। বাই আমাদের জ্ঞান অর্জনে বন্ধুর মত সহযেগিতা করে।
গণগ্রন্থাগার সূত্রে জানাগেছে, ১৯৮২ সাথে প্রথম গণগ্রন্থাগার প্রতিষ্ঠিত হয়। প্রায় ২৯ বছর শহরের বিভিন্নস্থানে এটি ভাড়া বাড়িতে কার্যক্রম চলত। পরবর্তিতে ২০১১ সালের নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশে সরকারি গণগ্রন্থাগার স্থাপন করা হয়। বর্তমানে এ ভবনেই লাইব্রেরির কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রায় ৩০ হাজার বই রয়েছে লাইব্রেরিতে। প্রতিদিনই ২ থেকে ৩শ পাঠক এখানে বইসহ পত্রিকা পাঠ করতে আসেন। সপ্তাহে বৃহস্পতি ও শুক্রবার বন্ধ থাকে এটি খোলা থাকে অন্য দিনগুলো সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্তু। প্রতিবছর দেড় থেকে দুই হাজার নতুন বই লাইব্রেরিতে সংগ্রহ করা হয়ে থাকে।
গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান তাজমুল ইসলাম বলেন, গণগ্রন্থটি পুরো এরিয়া ওয়ায়ফায় সংযোগ দেওয়া ব্যবস্থা করার পরিকল্পনা আমাদের রয়েছে পাঠকদের আরো বেশি আকৃষ্ট করতে। সীমিত বরাদ্দের মাধ্যমে লাইব্রেরির পাঠকদের উন্নত সেবা প্রদান করাই আমাদের লক্ষ্য।