ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

নড়াইল সরকারি গণগ্রন্থাগারে পাঠক বাড়ছে

নড়াইল, ২ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : নড়াইল সরকারি গণগ্রন্থাগারে দিন দিন পাঠকের সংখ্যা বাড়ছে। সরকারি গণন্থাগারটির বড় ভবনের ভেতরে আসবাবপত্র, বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকাসহ প্রায় ৩০ হাজার বই রয়েছে। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার লোকজন রয়েছে এর পাঠক।
জানাগেছে, নড়াইল শহরের সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশে অবস্থিত জেলা গণগ্রন্থাগারের ভেতরে পাঠকদের জন্য চেয়ার, টেবিল, ফ্যান, লাইট ও কম্পিউটারসহ বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। পাঠকরা আসছেন তাদের ইচ্ছামত এখান থেকে বই সংগ্রহ করছেন পড়ছেন আবার বাসা-বাড়িতে নিয়েও পড়ছেন অনেকে। পূর্বের বই জমা করে পুনরায় নতুন বই সংগ্রহ করছে অনেকে। আগে এখানে পাঠক সংখ্যা কম থাকলেও দিন দিন পাঠকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পাঠকক্ষে বসে পড়ার জন্য পত্রিকা রয়েছে ১২টি।
পাঠক রকিব হোসেন জানান, তিনি এখানে নিয়মিত বই পড়তে আসেন। বইয়ের সংখ্যা আরো বৃদ্ধির দাবি জানান তিনি।
আবু আব্দুল্লাহ বলেন, এখানে সব ধরনের পত্রিকা পাওয়া যায় না। হাতেগোনা কয়েকটি পত্রিকা শুধুমাত্র এখানে রাখা হয়। পত্রিকার সংখ্যা আরো রাখার প্রয়োজন বলে তিনি মনে করেন।
শিক্ষার্থী রায়হান হোসেন বলেন, সকাল ৯টা থেকে লাইব্রেরি খোলা হয় এবং সন্ধ্যা ৬ টা পর্যন্তু খোলা থাকে এতে করে আমরা বিষয় ভিত্তিক বইসহ বিভিন্ন বই পড়ে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে জানতে পারছি।
আতিকা জামান বলেন, বান্ধবিদের নিয়ে এ লাইব্রেরিতে এসে বিভিন্ন ধরনের গল্পের বই ও উপন্যাস পড়ি। বাই আমাদের জ্ঞান অর্জনে বন্ধুর মত সহযেগিতা করে।
গণগ্রন্থাগার সূত্রে জানাগেছে, ১৯৮২ সাথে প্রথম গণগ্রন্থাগার প্রতিষ্ঠিত হয়। প্রায় ২৯ বছর শহরের বিভিন্নস্থানে এটি ভাড়া বাড়িতে কার্যক্রম চলত। পরবর্তিতে ২০১১ সালের নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশে সরকারি গণগ্রন্থাগার স্থাপন করা হয়। বর্তমানে এ ভবনেই লাইব্রেরির কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রায় ৩০ হাজার বই রয়েছে লাইব্রেরিতে। প্রতিদিনই ২ থেকে ৩শ পাঠক এখানে বইসহ পত্রিকা পাঠ করতে আসেন। সপ্তাহে বৃহস্পতি ও শুক্রবার বন্ধ থাকে এটি খোলা থাকে অন্য দিনগুলো সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্তু। প্রতিবছর দেড় থেকে দুই হাজার নতুন বই লাইব্রেরিতে সংগ্রহ করা হয়ে থাকে।
গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান তাজমুল ইসলাম বলেন, গণগ্রন্থটি পুরো এরিয়া ওয়ায়ফায় সংযোগ দেওয়া ব্যবস্থা করার পরিকল্পনা আমাদের রয়েছে পাঠকদের আরো বেশি আকৃষ্ট করতে। সীমিত বরাদ্দের মাধ্যমে লাইব্রেরির পাঠকদের উন্নত সেবা প্রদান করাই আমাদের লক্ষ্য।