ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : মুকসুদপুরে একই যন্ত্রের সাহায্যে এক সাথে ধানের চারা রোপণ ও দানাদার ইউরিয়া সার প্রয়োগ * মাগুরায় উচ্চ ফলনশীল সরিষার চাষ বেড়েছে * ভোলায় স্বাধীনতা জাদুঘর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে   |   রাষ্ট্রপতি : বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত * এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

কাল থেকে ইবির ভর্তি পরীক্ষা শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়, ৩০ নভেম্বর, ২০১৭ (বাসস) : ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ৫ দিনব্যাপী ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। এ বছর ৮টি ইউনিটের অধীনে ২ হাজার ২৭৫ আসনের বিপরীতে প্রায় ৮৮ হাজার ভর্তিচ্ছু অংশগ্রহণ করবে। বৃহস্পতিবার রেজিস্ট্রার অফিস সূত্রে প্রাপ্ত প্রেসবার্তায় এ তথ্য জানানো হয়।
সূত্র মতে, ১ম দিন শুক্রবার ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত এফ ও ই ইউনিটের মধ্যদিয়ে এ পরীক্ষা শুরু হবে। শনিবার ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। রোববার ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত জি ইউনিট এবং আইন ও শরিয়াহ অনুষদভূক্ত এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সোমবার ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ ইউনিট এবং মানবিক অনুষদভূক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সি ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ইসলামী বিশ^বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষ হবে।
ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন, পরীক্ষা অংশগ্রহণ করতে ভর্তিচ্ছুদেরকে দুই কপি প্রবেশপত্র, এইচএসসি বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে রাখতে হবে। পরীক্ষার হলে ভর্তিচ্ছুরা কোন প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস সঙ্গে রাখতে পারবে না।
এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসকে নতুন রঙে ঢেলে সাজানো হয়েছে। এছাড়া পুরো ক্যাম্পাসকে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে। কোন প্রকার অসঙ্গতি ধরা পড়লে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দ্রুত সময়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
ভর্তি পরীক্ষা চলাকালীন নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো. মাহবুবর রহমান বলেন, নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ক্যাম্পাসের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং কুচক্রদের দ্রুত চিহ্নিত করতে ক্যাম্পাসের সর্বত্র সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। কোন রকম অনিয়ম ধরা পড়লে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।